ঢাকা, রবিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ২৫ রবিউল আউয়াল ১৪৪৬

শিক্ষা

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি আবেদন শুরু কাল, আবেদন করতে পারবেন যারা

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৪৮ ঘণ্টা, ডিসেম্বর ১৭, ২০২৩
ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি আবেদন শুরু কাল, আবেদন করতে পারবেন যারা

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২৩-২৪ আন্ডারগ্রাজুয়েট প্রোগ্রামের ভর্তি আগামীকাল (১৮ডিসেম্বর) থেকে শুরু হবে। শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের ভর্তি ওয়েবসাইটে http://admission.eis.du.ac.bd আগামীকাল দুপুর ১২টা থেকে আবেদন করতে পারবেন।

আবেদন শেষ হবে ৫ জানুয়ারি রাত ১১টা ৫৯ মিনিটে।  

রোববার (১৭ ডিসেম্বর) অনলাইন ভর্তি কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. মোস্তাফিজুর রহমান বাংলানিউজকে এসব তথ্য জানান।  

তিনি বলেন, আমরা এখনো অনুষদগুলোর ডিনদের থেকে ভর্তি নির্দেশিকার সার্কুলার পাইনি। তাই ওয়েবসাইট ওপেন করা যাচ্ছে না। নির্দেশিকা না দিলে শিক্ষার্থীরা ওয়েবসাইটে গিয়ে কোনো তথ্যই পাবে না। বিকেল নাগাদ এগুলো হাতে পাওয়ার কথা রয়েছে। আশা করি তারপর আমরা ওয়েবসাইট ওপেন করে দিতে পারব। আগামীকাল থেকেই শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন।  

আবেদন ফি কত

এ বছর আবেদন ফি নির্ধারণ করা হয়েছে ১০৫০ টাকা। শিক্ষার্থীরা চারটি রাষ্ট্রায়ত্ত ব্যাংক সোনালী, জনতা, অগ্রণী, রুপালীর যেকোন শাখায় টাকা জমা দিতে পারবেন। এছাড়া অনলাইনে ডেবিট বা ক্রেডিট কার্ড অথবা বিকাশ, নগদসহ মোবাইলে লেনদেনকারী ফিনান্সিয়াল সেবা ব্যবহার করে টাকা জমা দিতে পারবেন।  

আবেদন করতে পারবেন যারা

ভর্তিচ্ছু আবেদনকারীদের ন্যূনতম যোগ্যতা হিসেবে ২০১৮ থেকে ২০২১ সন পর্যন্ত মাধ্যমিক বা সমমান এবং ২০২৩ সনের উচ্চ মাধ্যমিক বা সমমান পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে।  

পরীক্ষায় ৪র্থ বিষয়সহ বিজ্ঞান ইউনিটের জন্য জিপিএর যোগফল ন্যূনতম ৮ এবং আলাদাভাবে জিপিএ ৩.৫, কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটের জন্য জিপিএর যোগফল ন্যূনতম ৭.৫ এবং আলাদাভাবে জিপিএ ৩.০, ব্যবসায় শিক্ষা ইউনিটের জন্য জিপিএর যোগফল ন্যূনতম ৭.৫ এবং আলাদাভাবে জিপিএ ৩.০ এবং চারুকলা ইউনিটের জন্য জিপিএর যোগফল ন্যূনতম ৬.৫ এবং আলাদাভাবে জিপিএ ৩.০ থাকতে হবে।

আগামী ২৩ ফেব্রুয়ারি (শুক্রবার) কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিট, ২৪ ফেব্রুয়ারি (শনিবার) ব্যবসায় শিক্ষা ইউনিট, ১ মার্চ (শুক্রবার) বিজ্ঞান ইউনিট এবং ৯ মার্চ (শনিবার) চারুকলা ইউনিটের ভর্তি পরীক্ষার দিন নির্ধারণ করা হয়েছে।

 

বাংলাদেশ সময়: ১২৪৮ ঘণ্টা, ডিসেম্বর ১৭, ২০২৩

এমএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।