ঢাকা, রবিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ২৫ রবিউল আউয়াল ১৪৪৬

শিক্ষা

বুয়েটের ভর্তি পরীক্ষা শুরু ২৪ ফেব্রুয়ারি

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২২ ঘণ্টা, ডিসেম্বর ২৬, ২০২৩
বুয়েটের ভর্তি পরীক্ষা শুরু ২৪ ফেব্রুয়ারি

ঢাকা বিশ্ববিদ্যালয়: বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) ২০২৩-২৪ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা আগামী ২৪ ফেব্রুয়ারি শুরু করার জন্য সুপারিশ করা হয়েছে।

মঙ্গলবার (২৬ ডিসেম্বর) বিশ্ববিদ্যালয় ভর্তি কমিটির এক সভায় এ সুপারিশ করা হয়।

পরে শিক্ষা পরিষদের (একাডেমিক কাউন্সিল) সভায় চূড়ান্ত অনুমোদন দেওয়া হবে।  

বুয়েটের ভর্তি পরীক্ষা গত বারের মতো এবারও দুই ধাপে অনুষ্ঠিত হবে। প্রথম পর্যায়ে প্রাক-নির্বাচনী পরীক্ষা আগামী ২৪ ফেব্রুয়ারি শুরু হবে। তা থেকে উত্তীর্ণ শিক্ষার্থীদের নিয়ে দ্বিতীয় পর্যায়ে চূড়ান্ত পরীক্ষা ১৬ মার্চ অনুষ্ঠিত হওয়ার সিদ্ধান্ত হয়েছে।

ভর্তি কমিটির চেয়ারম্যান অধ্যাপক ড. জীবন পোদ্দার বাংলানিউজকে এসব তথ্য নিশ্চিত করেন।  

বুয়েট সূত্রে জানা যায়, গত বছর যে নিয়মে পরীক্ষা হয়েছিল, এ বছরও সে নিয়মে পরীক্ষা হবে। পরীক্ষার মানবণ্টন, সিলেবাস, আবেদন যোগ্যতায় বড় কোনো পরিবর্তন আসছে না।  

দুটি ধাপের প্রথম ধাপে ১০০ নম্বরের প্রাক-নির্বাচনী পরীক্ষা অনুষ্ঠিত হবে। সময় থাকবে এক ঘণ্টা। প্রাক-নির্বাচনী পরীক্ষায় নেগেটিভ মার্কিং থাকবে। প্রতিটি ভুল উত্তরের জন্য .২৫ মার্ক কাটা যাবে। এতে উত্তীর্ণ শিক্ষার্থীদের নিয়ে পরের ধাপে চূড়ান্ত পরীক্ষা অনুষ্ঠিত হবে।  

গত বছর মোট এক হাজার ৩০৯টি আসনে শিক্ষার্থী ভর্তি নেওয়া হয়েছিল। এর মধ্যে পার্বত্য চট্টগ্রাম ও অন্যান্য এলাকার ক্ষুদ্র জাতিগোষ্ঠীভুক্ত প্রার্থীদের প্রকৌশল বিভাগ এবং নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগের জন্য তিনটি ও স্থাপত্য বিভাগে একটি করে সংরক্ষিত আসন ছিল।

ভর্তি পরীক্ষার আবেদন যোগ্যতা, প্রাক-নির্বাচনী ও মূল পরীক্ষার বিষয় ও পাঠ্যসূচি, মূল ভর্তি পরীক্ষায় বিষয়সমূহ, পাঠ্যসূচি, নম্বর বণ্টন ও প্রশ্নের ধরন, আসন সংখ্যা, ভর্তি পরীক্ষায় আবেদনের নিয়মাবলি, আবেদনের ধরন সম্পর্কে বিশ্ববিদ্যালয় থেকে প্রকাশিত সার্কুলারে জানা যাবে।  

বাংলাদেশ সময়: ১৩১৭ ঘণ্টা, ডিসেম্বর ২৬, ২০২৩, আপডেট: ১৫৪৬ ঘণ্টা
আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।