ঢাকা, রবিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ২৫ রবিউল আউয়াল ১৪৪৬

শিক্ষা

অস্ট্রেলিয়ায় উচ্চশিক্ষার সুযোগ বাড়ছে শাবিপ্রবি শিক্ষার্থীদের

শাবিপ্রবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৪ ঘণ্টা, জানুয়ারি ১, ২০২৪
অস্ট্রেলিয়ায় উচ্চশিক্ষার সুযোগ বাড়ছে শাবিপ্রবি শিক্ষার্থীদের

শাবিপ্রবি (সিলেট): অস্ট্রেলিয়ার শিক্ষা প্রোফাইলে নতুনভাবে যুক্ত হয়েছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (শাবিপ্রবি)। ফলে অস্ট্রেলিয়ায় উচ্চশিক্ষার দ্বার আরও উন্মুক্ত হয়েছে বিশ্ববিদ্যালয়টির শিক্ষার্থীদের।

 

সম্প্রতি বাংলাদেশ হাইকমিশন কর্তৃক প্রকাশিত তালিকা থেকে এ তথ্য জানা যায়। তালিকায় শাবিপ্রবি ছাড়াও বাংলাদেশের আরও ১৭টি বিশ্ববিদ্যালয় স্থান পেয়েছে। ফলে অস্ট্রেলিয়ার বিশ্ববিদ্যালয়গুলোতে প্রবেশাধিকারসহ গবেষণা ও শিক্ষা আদান-প্রদান সহজ হবে বিশ্ববিদ্যালয়গুলোর শিক্ষার্থীদের।  

নতুনভাবে স্থান পাওয়া বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে রয়েছে- শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, খুলনা বিশ্ববিদ্যালয়, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়, মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, আহসানউল্লাহ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, নর্থ সাউথ ইউনিভার্সিটি, ব্রাক ইউনিভার্সিটি, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি বাংলাদেশ, ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি, আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় চট্টগ্রাম, ইসলামিক ইউনিভার্সিটি অব টেকনোলজি, ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটি বাংলাদেশ, ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিক, ওয়ার্ল্ড ইউনিভার্সিটি অব বাংলাদেশ, ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি ও ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশ।

বাংলাদেশ সময়: ১৫১২ ঘণ্টা, জানুয়ারি ০১, ২০২৩
আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।