ঢাকা, রবিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ২৫ রবিউল আউয়াল ১৪৪৬

শিক্ষা

ফেনীর সোনাগাজীতে একটি ভোটকেন্দ্রে আগুন 

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২০৯ ঘণ্টা, জানুয়ারি ৫, ২০২৪
ফেনীর সোনাগাজীতে একটি ভোটকেন্দ্রে আগুন 

ফেনী: ফেনীর সোনাগাজী উপজেলার চর দরবেশ ইউনিয়নের চর সাহাভিকারী উচ্চ বিদ্যালয়ে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। আগুনে বিদ্যালয়টির শিক্ষক মিলনায়তনে রাখা কম্পিউটার ও আলমারিসহ গুরুত্বপূর্ণ কিছু জিনিস পুড়ে গেছে।

 

শুক্রবার (০৫ জানুয়ারি) ভোর রাতে এ ঘটনা ঘটে।

ওই বিদ্যালয়টির প্রশাসনিক ভবনের পাশের দুটি ভবন আগামী রোববার দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোট কেন্দ্র হিসেবে ব্যবহৃত হবে।  

স্থানীয়রা বলছেন, বিদ্যালয়টিতে বিভিন্ন অভিযোগ ও ঘটনা নিয়ে প্রধান শিক্ষক মো.জয়নাল আবেদীনের সঙ্গে পরিচালনা পর্ষদের সভাপতি আবদুল হকের দ্বন্দ্ব চলে আসছে। ওই দ্বন্দ্বের জেরে গত জুন মাস থেকে প্রধান শিক্ষক সাময়িক বরখাস্ত হয়ে আছেন। তাদের দুজনের দ্বন্দ্বের জেরে বিদ্যালয়ে আগুন লাগানোর ঘটনা ঘটতে পারে। এখন নির্বাচন আসায় ঘটনাটিকে ভিন্ন খাতে নিতে এ ধরনের ঘটনা ঘটেছে। তারা এর সুষ্ঠু তদন্ত ও দায়ীদের বিচার চান।

স্থানীয়রা লোকজন জানায়, উপজেলার চর সাহাভিকারী উচ্চ বিদ্যালয়টিতে ভোট কেন্দ্র রয়েছে। সেখানে চার হাজার ৩৫৪জন ভোটার রয়েছেন।  

হঠাৎ ভোটের দুইদিন আগে স্কুলের প্রশাসনিক ভবনের শিক্ষক মিলনায়তনে পেছনের জানালা দিয়ে পেট্টোল বা অকটেন ঢেলে আগুন ধরিয়ে দেয় দুর্বৃত্তরা। এতে দুটি কম্পিউটার, চেয়ার—টেবিল ও আলমারিতে থাকা কাগজপত্র পুড়ে যায়। খবর পেয়ে ফায়ার সার্ভিসের সদস্যরা ঘটনাস্থলে গিয়ে আগুন নিয়ন্ত্রণে আনেন।

সকালে সহকারী রিটার্নিং কর্মকর্তা ও উপজেলা নির্বাহী কর্মকর্তা কামরুল হাসান এবং সোনাগাজী মডেল থানার ওসি সুদ্বীপ রায় ঘটনাস্থল পরিদর্শন করেন।

স্থানীয় জসিম উদ্দিন নামে এক ব্যক্তি বলেন, দীর্ঘদিন ধরে বিদ্যালয়টির সভাপতি ও প্রধান শিক্ষকের মধ্যে আয়ব্যয়সহ বিভিন্ন বিষয় নিয়ে দ্বন্দ্ব চলে আসছে।

বিদ্যালয়ের যে ভবনগুলোতে ভোট গ্রহণ করা হবে। সেগুলোতে আগুন ধরানো হয়নি। বরং প্রশাসনিক ভবনের শিক্ষক মিলনায়তনের কক্ষে আগুন লাগানো হয়েছে। এতে করে মনে হচ্ছে প্রধান শিক্ষক ও সভাপতির অনিয়ম দুর্নীতিসহ অভিযোগের বিষয়ে কম্পিউটারের রাখা সংরক্ষিত ডকুমেন্টস ও ওই কক্ষে থাকা আসবাবপত্র ও গুরুত্বপূর্ণ কাগজগুলো পুড়িয়ে আলামত নষ্ট করার উদ্দেশ্য আগুন লাগানো হয়েছে। তিনি ঘটনার মূল রহস্য উদঘাটনে প্রধান শিক্ষক, সভাপতি ও অফিস সহকারীকে গ্রেপ্তার করার দাবি জানান।  

উপজেলা ফায়ার সার্ভিসের স্টেশন কর্মকর্তা মো.জামিল আহমেদ খান বলেন, সকালে চর সাহাভিকারী উচ্চ বিদ্যালয়ের অফিস সহকারী আবদুর রহমানের ফোনকল পেয়ে তারা ঘটনা স্থলে গিয়ে আগুন নিয়ন্ত্রণে আনেন।  

সোনাগাজী মডেল থানার ওসি সুদ্বীপ রায় বলেন, সকাল ৭টার দিকে ৯৯৯ এ খবর পেয়ে তাৎক্ষণিক ঘটনাস্থলে যান। আগুন লাগার কারণ উদঘাটনে বিএনপির অসহযোগ আন্দোলন অন্যদিকে স্কুল ম্যানেজিং কমিটির বিরোধকে মাথায় রেখে তদন্ত করা হচ্ছে।

স্কুলের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক খায়ের উল্যাহ বলেন, স্কুলের অডিট চলাকালে অনিয়মের অভিযোগে প্রধান শিক্ষক জয়নাল আবদীনকে অব্যাহতি দেন সভাপতি আবদুল হক। এ নিয়ে দীর্ঘদিনের চলমান বিরোধেও এই ঘটনা ঘটতে পারে।

 উপজেলা সহকারী রিটার্নিং কর্মকর্তা (ইউএনও) কামরুল হাসান বলেন, বিদ্যালয়ে আগুনের ঘটনার কারণ খুঁজে বের করতে বেশ কয়েকটি বিষয়ে তদন্ত করা হচ্ছে। তবে স্থানীয় লোকজন জানিয়েছে, সভাপতি ও প্রধান শিক্ষকের দ্বন্দ্বে আলামত নষ্ট করতে দুর্বৃত্তরা শিক্ষক মিলনায়তনে আগুন দিয়েছে।

তিনি বলেন, বিদ্যালয়টির আঙ্গিনায় চারটি ভবন রয়েছে। যে ভবনে আগুন লাগানো হয়েছে। সেটি ভোট কেন্দ্র নয়। পাশের দুটি ভবনে ভোট কেন্দ্র ও ভোট গ্রহণ করা হবে। সেখানে যেহেতু একটি ঘটনা ঘটেছে। তাই  ভোটের সময় কেন্দ্রটিতে নিরাপত্তা আরও জোরদার করা হবে।  

এবিষয়ে বরখাস্ত হওয়া বিদ্যালয়ের প্রধান শিক্ষক জয়নাল আবেদীন বলেন, তিনি এ বিষয়ে কিছুই জানেন না।  

এবিষয়ে কথা বলতে বিদ্যালয় পরিচালনা পর্ষদের সভাপতি আবদুল হকের মুঠোফোনে একাধিক বার চেষ্টা করেও বক্তব্য জানা যায়নি।

বাংলাদেশ সময়: ১২১০ ঘণ্টা, জানুয়ারি ০৫, ২০২৪
এসএইচডি/এসআইএস 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।