ঢাকা, শনিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ রবিউল আউয়াল ১৪৪৬

শিক্ষা

বেসরকারি স্কুল-কলেজে নিয়োগে পরিপত্র

স্পেশাল করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১২৬ ঘণ্টা, জানুয়ারি ২২, ২০২৪
বেসরকারি স্কুল-কলেজে নিয়োগে পরিপত্র

ঢাকা: বেসরকারি মাধ্যমিক, নিম্ন মাধ্যমিক ও স্কুল অ্যান্ড কলেজ (মাধ্যমিক স্তর) এর প্রধান শিক্ষক, সহকারী প্রধান শিক্ষক ও কর্মচারী নিয়োগে মহাপরিচালকের প্রতিনিধি মনোনয়ন সংক্রান্ত পরিপত্র জারি করেছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর।  

রোববার (২১ জানুয়ারি) অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক নেহাল আহমেদ স্বাক্ষরিত পরিপত্রে জেলা শিক্ষা অফিসারদের পাঠানো হয়েছে।

 

এতে বলা হয়, বেসরকারি মাধ্যমিক, নিম্ন মাধ্যমিক ও স্কুল অ্যান্ড কলেজের (মাধ্যমিক স্তর) প্রধান শিক্ষক, সহকারী প্রধান শিক্ষক ও কর্মচারী নিয়োগের ক্ষেত্রে নিয়োগ বোর্ডে মহাপরিচালকের প্রতিনিধি মনোনয়ন দানের ক্ষমতা জেলা শিক্ষা কর্মকর্তাদের ওপর ন্যস্ত রয়েছে।  

জেলা শিক্ষা কর্মকর্তারা মহাপরিচালকের প্রতিনিধি মনোনয়নের সময় সর্বশেষ জনবল কাঠামো অনুযায়ী নিয়োগতব্য পদ/পদসমূহের প্রাপ্যতা থাকতে হবে; হালনাগাদ নিয়মিত ম্যানেজিং কমিটি থাকতে হবে; ম্যানেজিং কমিটি কিংবা নিয়োগতব্য পদসমূহের বিপরীতে কোনো মামলা না থাকা; সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠানের পাঠদানের অনুমতি ও হালনাগাদ স্বীকৃতি থাকতে হবে; প্রধান শিক্ষক নিয়োগ কমিটিতে সদস্য-সচিবের দায়িত্ব পালন করবেন।  


প্রধান শিক্ষক কর্মরত না থাকলে সহকারী প্রধান শিক্ষক; প্রধান শিক্ষক ও সহকারী প্রধান শিক্ষক কর্মরত না থাকলে, জনবলকাঠামো ও এমপিও নীতিমালা- ২০২১ এর ১৩ ধারা অনুযায়ী জ্যেষ্ঠতম শিক্ষককে নিয়োগ কমিটির সদস্য-সচিবের দায়িত্ব পালন করতে হবে; সর্বশেষ জনবলকাঠামো অনুযায়ী শূন্য পদসমূহের জন্য নির্ধারিত শিক্ষাগত যোগ্যতা ও অভিজ্ঞতা (প্রযোজ্য ক্ষেত্রে) উল্লেখপূর্বক একটি বহুল প্রচারিত জাতীয় দৈনিক, একটি স্থানীয় দৈনিক পত্রিকায় এবং শিক্ষা প্রতিষ্ঠানের ওয়েবসাইটে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করতে হবে।

নিয়োগ পরীক্ষা সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠানে অনুষ্ঠানের বিষয়টি নিশ্চিত করা; শিক্ষা প্রতিষ্ঠানে কাম্য শিক্ষার্থী/কাম্য ফলাফলের ধারাবাহিকতা থাকতে হবে; শিক্ষা মন্ত্রণালয়ের ১০ জানুয়ারি পরিপত্রে নিয়োগ সংক্রান্ত অন্যান্য নির্দেশনাসমূহ অনুসরণ নিশ্চিত করতে হবে; মহাপরিচালকের প্রতিনিধিকে নিয়োগকালীন নির্বাচিতদের সংশ্লিষ্ট সনদসমূহের যথার্থতা নিশ্চিতের প্রয়োজনীয় ব্যবস্থা নিতে হবে।

এতে আরও বলা হয়, জেলা শিক্ষা কর্মকর্তা কর্তৃক স্বাক্ষরিত মনোনয়ন দানের আদেশের কপি মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরে পাঠাতে হবে।

জাতীয়করণকৃত শিক্ষা প্রতিষ্ঠানের যেসব প্রধান শিক্ষক চাকরিতে এখনও স্থায়ী হননি তাদের মহাপরিচালকের প্রতিনিধি হিসেবে মনোনয়ন দেওয়া যাবে না।

এ পরিপত্রটি ২১ জানুয়ারি থেকেই কার্যকর হবে।

বাংলাদেশ সময়: ০১২০ ঘণ্টা, জানুয়ারি ২২, ২০২৪
এমআইএইচ/এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।