ঢাকা, শনিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ রবিউল আউয়াল ১৪৪৬

শিক্ষা

কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষায় সহযোগিতার আগ্রহ যুক্তরাজ্যের

স্পেশাল করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩২ ঘণ্টা, জানুয়ারি ২৩, ২০২৪
কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষায় সহযোগিতার আগ্রহ যুক্তরাজ্যের

ঢাকা: কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষায় সহযোগিতার আগ্রহ প্রকাশ করেছে যুক্তরাজ্য।  

বাংলাদেশে নিযুক্ত যুক্তরাজ্যের হাইকমিশনার সারাহ কুক মঙ্গলবার (২৩ জানুয়ারি) সচিবালয়ে শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরীর সঙ্গে তার অফিসে সৌজন্যে সাক্ষাৎকালে এ আগ্রহের কথা জানান।

 

শিক্ষা মন্ত্রণালয়ের প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়, এ সময় ব্রিটিশ হাই কমিশনার শিক্ষা ক্ষেত্রে বাংলাদেশের সঙ্গে অংশীদারিত্বের ভিত্তিতে কাজ করার আগ্রহ প্রকাশ করেন। শিক্ষামন্ত্রী এ সময় বৃত্তিমূলক ও কারিগরি শিক্ষায় সহযোগিতার প্রস্তাব দেন। সারাহ কুক কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষায় সহযোগিতার আগ্রহ প্রকাশ করেন।  

উচ্চশিক্ষায় অ্যাক্রিডিটেশন প্রসেস এবং কোয়ালিকেশন ফ্রেমওয়ার্কের ক্যাপাসিটি ডেভেলপমেন্টে এক সঙ্গে কাজ করার বিষয়ে এ সময় আলোচনা হয়। বিশ্ববিদ্যালয় পর্যায়ে যুক্তরাজ্য কীভাবে কাজ করতে পারে এ বিষয়ে জানতে চাইলে শিক্ষামন্ত্রী বলেন, বিশ্ববিদ্যালয়ের সঙ্গে বিশ্ববিদ্যালয়ের সমঝোতার মাধ্যমে কোনো কোর্স চালু করতে চাইলে সরকার তা ইতিবাচকভাবে দেখবে।  

সর্বশেষ বাংলাদেশের রাজনৈতিক বিষয় নিয়ে আলোচনা উঠলে শিক্ষামন্ত্রী বলেন, সরকার সব দেশের সঙ্গে বন্ধুত্ব কারো সাথে বৈরিতা নয়, বঙ্গবন্ধুর এ দর্শন সামনে নিয়ে কাজ করবে। তবে বাংলাদেশের ভাগ্য বাংলাদেশের মানুষ এবং বাংলাদেশের প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা নির্ধারণ করবে। বৈশ্বিক কোনো শক্তির কাছে বাংলাদেশের সরকার এবং জনগণ মাথা নত করবে না। বিদেশে পালিয়ে থাকা কোনো ব্যক্তি যদি বাংলাদেশে অস্থিতিশীল পরিস্থিতি তৈরি করতে চায় সরকার সেটা শক্তিশালীভাবে মোকাবিলা করবে।  

বাংলাদেশ সময়: ২০৩২ ঘণ্টা, জানুয়ারি ২৩, ২০২৪
এমআইএইচ/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।