ঢাকা, শনিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ রবিউল আউয়াল ১৪৪৬

শিক্ষা

‘দুই মাস তারা কি ঘুমিয়েছিলেন?’ 

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৪৮ ঘণ্টা, জানুয়ারি ২৫, ২০২৪
‘দুই মাস তারা কি ঘুমিয়েছিলেন?’ 

সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা ও শিক্ষাবিদ রাশেদা কে চৌধুরী বলেছেন, যারা উগ্রবাদী জনগোষ্ঠী তার চায় না আমাদের শিক্ষার্থীরা সৃষ্টিশীল ও অগ্রসর মুখী কারিকুলামে যাক। নতুন শিক্ষাক্রমের পাঠ্যবইয়ের খসড়া দুই মাস ওয়েবসাইটে মতামতের জন্য ছিল, কিন্তু তখন তারা কথা বলেনি।

যারা সামাজিক যোগাযোগ মাধ্যমে জেগে উঠছেন ওই দুই মাস তারা কী করেছিলেন ঘুমিয়েছিলেন?

বুধবার (২৪ জানুয়ারি) রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলনে কেন্দ্রে ‘টেকসই শান্তির জন্য শিক্ষা’ শীর্ষক মতবিনিময় সভায় বক্তব্য রাখতে গিয়ে এ কথা বলেন তিনি।
 
ডিজিটাল নিরাপত্তা আইন ব্যাহারের প্রসঙ্গ তুলে ধরে রাশেদা কে চৌধুরী বলেন, ফ্রিডম অফ স্পিসের জন্য যেখানে অনেক ক্ষেত্রে ডিজিটাল নিরাপত্তা আইন ব্যবহার করা হয়, এদের জন্য কেন ডিজিটাল নিরাপত্তা আইন ব্যবহার করা হচ্ছে না? 

তিনি আরও বলেন, যে কোনো কারিকুলামে ভুল থাকতেই পারে, সেটি বিবেচনা করা যেতেই পারে, শিক্ষাক্রম একটি চলমান প্রক্রিয়া সেটা করা যেতেই পারে। কিন্তু ক্যাম্পেইন করে কারও কোনো লাভ হবে না। এই জায়গা থেকে আমি একটা প্রশ্ন করবো, যারা সামাজিক যোগাযোগ মাধ্যমে জেগে উঠছেন ওই দুই মাস তারা কী করেছিলেন ঘুমিয়েছিলেন? এ জায়গায় আমাদের প্রশ্ন। ভুলত্রুটি থাকতে পারে সেটি সংশোধনের জন্য আমরা প্রস্তাব করতে পারি।  

রাশেদা কে চৌধুরী আরও বলেন, আপনারা দেখেছেন ঢাকা মহানগরে যারা সামাজিক যোগাযোগ মাধ্যমে যারা (বেশিরভাগ) পার্টিসিপেট করেন তারা ‘মিডিলক্লাস’ মানসিকতার। আমরা গ্রামেগঞ্জে গিয়ে দেখেছি কেউ তো বলছে না শিক্ষাক্রমটা খারাপ।  

 মতবিনিময় সভায় প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী রুমানা আলী, ড. কাজী খলীকুজ্জামান ছাড়াও শিক্ষক ও শিক্ষার্থীরা তাদের মতামত তুলে ধরেন।

বাংলাদেশ সময় ০৭৪৫ ঘণ্টা, জানুয়ারি ২৫, ২০২৪
এমআইএইচ/এমএম

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।