ঢাকা, শনিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ রবিউল আউয়াল ১৪৪৬

শিক্ষা

চাকরিপ্রার্থীদের জন্য ইন্ডাস্ট্রি-একাডেমিয়া কোলাবোরেশনের ওপর গুরুত্বারোপ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৫০ ঘণ্টা, ফেব্রুয়ারি ৬, ২০২৪
চাকরিপ্রার্থীদের জন্য ইন্ডাস্ট্রি-একাডেমিয়া কোলাবোরেশনের ওপর গুরুত্বারোপ

ঢাকা: চাকরিপ্রার্থীদের সুবিধা বিবেচনায় নিয়ে দেশের ইন্ডাস্ট্রি ও উচ্চশিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে কোলাবোরেশনের ওপর গুরুত্বারোপ করেছেন শিক্ষাবিদরা।

বাংলাদেশ অ্যাক্রেডিটেশন কাউন্সিলের এক সেমিনারে সংশ্লিষ্টরা এমন মতামত দিয়েছেন।

সোমবার (০৫ ফেব্রুয়ারি) এই সেমিনার অনুষ্ঠিত হয় বলে সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।  

এ সময় জানানো হয়, দেশের উচ্চশিক্ষার মান নিশ্চিতকরণ ও অ্যাক্রেডিটেশন দেওয়ার লক্ষ্যে ২০১৮ সালে প্রতিষ্ঠা করা হয়েছে বাংলাদেশ অ্যাক্রেডিটেশন কাউন্সিল। বাংলাদেশ সরকার ইতোমধ্যে ‘বাংলাদেশ ন্যাশনাল কোয়ালিফিকেশনস ফ্রেমওয়ার্ক’ প্রণয়ন করেছে। কাউন্সিল এ ফ্রেমওয়ার্ক বাস্তবায়নের কাজ করছে। দেশের সব উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে ফ্রেমওয়ার্ক বাস্তবায়নের মাধ্যমে উচ্চশিক্ষাকে সমাজের প্রয়োজনের সঙ্গে সঙ্গতিপূর্ণ করা এবং মানসম্মত শিক্ষা নিশ্চিত করা কাউন্সিলের জন্য এখনও বড় চ্যালেঞ্জ।

কাউন্সিলের কার্যক্রমকে সর্বাত্মক ও সফলভাবে এগিয়ে নেওয়ার জন্য উচ্চশিক্ষা প্রতিষ্ঠান এবং উচ্চশিক্ষার সঙ্গে সংশ্লিষ্ট সব সুবিধাভোগীর পরামর্শ ও সহযোগিতার জন্যে বাংলাদেশ অ্যাক্রেডিটেশন কাউন্সিল দেশের বরেণ্য শিক্ষাবিদ, পেশাজীবী, গণমাধ্যম ব্যক্তিত্ব, সমাজের বিশিষ্টজন এবং উচ্চশিক্ষা প্রতিষ্ঠান পরিচালনার সঙ্গে সংশ্লিষ্টজনদের অংশগ্রহণে উচ্চ শিক্ষা বিষয়ে সেমিনার আয়োজন করে।

কাউন্সিল কার্যালয়ে অনুষ্ঠিত এ সেমিনারে কি-নোট পেপার উপস্থাপন করেন কাউন্সিলের পূর্ণকালীন সদস্য প্রফেসর ড. এস. এম. কবীর। উন্মুক্ত আলোচনা পর্বটি পরিচালনা করেন বাংলাদেশ অ্যাক্রেডিটেশন কাউন্সিলের চেয়ারম্যান প্রফেসর ড. মেসবাহউদ্দিন আহমেদ।  

আলোচনায় অংশ নেন বিশিষ্ট শিক্ষাবিদ অধ্যাপক সৈয়দ মনজুরুল ইসলাম, প্রফেসর এ কে আজাদ চৌধুরী ও প্রফেসর ড. জাফর ইকবাল, এফবিসিসিআই-এর সাবেক সভাপতি শেখ ফজলে ফাহিম, লেখক আনিসুল হক, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্মৃতি জাদুঘরের কিউরেটর এন আই খান, বাংলাদেশ একডেমি অব সাইন্সের ভাইস প্রেসিডেন্ট ড. জহুরুল করিম, বাংলাদেশ ফিজিক্যাল সোসাইটির জেনারেল সেক্রেটারি ড. মো. নজরুল ইসলাম খান, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. গোলাম সাব্বির সাত্তার, মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. ফরহাদ হোসেন, ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিকের উপাচার্য অধ্যাপক ড. কামরুল আহসান, আহসানউল্লাহ ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজির ভারপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ মাহবুবুর রহমান, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড. এম লুৎফর রহমান, প্রাইম ইউনিভার্সিটির চেয়ারম্যান ইঞ্জিনিয়ার তৌহিদুর রহমান ও উপাচার্য ড. ইঞ্জিনিয়ার মো. হুমায়ুন কবির, অতীশ দিপঙ্কর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের বোর্ড অব ট্রাস্টিসের চেয়ারম্যান অ্যাডভোকেট লিয়াকত শিকদার, সাউথ ইস্ট ইউনিভার্সিটি বোর্ড অব ট্রাস্টিসের উপদেষ্টা প্রফেসর ড. এ এন এম মেশকাত উদ্দিন ও  বিশিষ্ট সাংবাদিক মঞ্জুরুল আহসান বুলবুল।

আলোচকরা দেশের উচ্চশিক্ষার মান নিশ্চিতকরণের জন্য বাংলাদেশ অ্যাক্রেডিটেশন কাউন্সিলের নেওয়া বিভিন্ন কার্যক্রমের ভূয়সী প্রশংসা করেন। এছাড়া ইন্ডাস্ট্রি ও উচ্চশিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে কোলাবোরেশনের ওপর গুরুত্বারোপ করেন। আলোচকরা কাউন্সিলের কার্যক্রম গতিশীল করার বিষয়ে বিভিন্ন গুরুত্বপূর্ণ মতামত দেন।

বাংলাদেশ সময়: ০৯৪৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৬, ২০২৪
এমআইএইচ/এসআইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।