ঢাকা, শুক্রবার, ১২ আশ্বিন ১৪৩১, ২৭ সেপ্টেম্বর ২০২৪, ২৩ রবিউল আউয়াল ১৪৪৬

শিক্ষা

বরিশালে পাসের হার কমলেও কর্তৃপক্ষ বলছে ‘গুণগত মান’ বেড়েছে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৮ ঘণ্টা, মে ১২, ২০২৪
বরিশালে পাসের হার কমলেও কর্তৃপক্ষ বলছে ‘গুণগত মান’ বেড়েছে

বরিশাল: বরিশাল শিক্ষা বোর্ডে এবার সেকেন্ডারি স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষায় পাসের হার ৮৯ দশমিক ১৩ শতাংশ। আর জিপিএ-৫ পেয়েছে ছয় হাজার ১৪৫ পরীক্ষার্থী।

হিসাব অনুযায়ী, গতবছরের থেকে এবারে পাসের হার ও জিপিএ-৫ এর সংখ্যা কিছুটা কমেছে। তবে বোর্ড কর্তৃপক্ষ বলছে, বরিশালে ফলাফল অসম্ভব ভালো হয়েছে এবং গুণগত মানও বেড়েছে।

বরিশাল শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অরুণ কুমার গাইন বলেন, শিক্ষার্থীদের চেষ্টা ও শিক্ষক-অভিভাবকমণ্ডলীর প্রচেষ্টায় ভালো ফলাফল হয়েছে। এবারে পরীক্ষার সময় বেশি ভিজিল্যান্স টিম দেওয়া হয়েছে। ফলে বিগত পাঁচ বছরের থেকে বহিষ্কারের সংখ্যাটাও বেশি। সবমিলিয়ে গুণগতভাবে ফলাফলের মান ভালো হয়েছে।

তিনি বলেন, ৪ পয়েন্ট থেকে ৫ পয়েন্টের নিচে জিপিএ’র সংখ্যাটা গতবছর ছিল ২১ দশমিক ৯৫ শতাংশ, এবার তা বেড়ে দাঁড়িয়েছে ২৩ দশমিক ৪৬ শতাংশে। অপরদিকে, ১ থেকে ২ এর নিচের জিপিএ’র সংখ্যাটাও কমেছে। এতে আমি মনে করি, এবারের ফলাফলে গুণগত মান বেড়েছে। এবারের ফলাফলটাকে আমরা অসম্ভব ভালো ফলাফল বলব। বরিশালে ফলাফলের কোনো বিপর্যয় ঘটেনি।

রোববার (১২ মে) ঘোষিত ফলাফল অনুযায়ী, গত বছর যেখানে ছয় হাজার ৩১১ পরীক্ষার্থী জিপিএ-৫ পেয়েছিল, সেখানে এবারে ১৬৬টি জিপিএ-৫ এর সংখ্যা কমে দাঁড়িয়েছে ছয় হাজার ১৪৫টিতে।

এছাড়া, এবার মোট পরীক্ষায় ৫১ জন পরীক্ষার্থী বহিষ্কার হয়েছে, যা গত বছরের ছিল ৪৫ জন।

বাংলাদেশ সময়: ১৪৪৫ ঘণ্টা, মে ১২, ২০২৪
এমএস/এসআইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।