ঢাকা, মঙ্গলবার, ৪ আষাঢ় ১৪৩১, ১৮ জুন ২০২৪, ১০ জিলহজ ১৪৪৫

শিক্ষা

৫,৪০০ জনের ইংলিশ টেস্ট সম্পন্ন করলো ব্রিটিশ কাউন্সিল 

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০২৯ ঘণ্টা, জুন ১৫, ২০২৪
৫,৪০০ জনের ইংলিশ টেস্ট সম্পন্ন করলো ব্রিটিশ কাউন্সিল 

ঢাকা: ‘এস্টাবলিশমেন্ট অব শেখ কামাল আইটি ট্রেনিং অ্যান্ড ইনকিউবেশন সেন্টার স্থাপন প্রকল্প (২য় সংশোধিত)’-এর ৫ হাজার ৪০০ জন প্রার্থীর ফাউন্ডেশন ইংলিশ টেস্ট (এফইটিএস) সফলভাবে সম্পন্ন করা উপলক্ষে ‘সনদ ও পুরস্কার বিতরণ করেছে ব্রিটিশ কাউন্সিল।  

শুক্রবার (১৪ জুন) এক বিজ্ঞপ্তিতে এটি জানানো হয়েছে।

 
ঢাকার রেডিসন ব্লু ওয়াটার গার্ডেনের উৎসব ব্যাঙ্কোয়েট হলে এ অনুষ্ঠান আয়োজিত হয়।  

২০১৯ সাল থেকে এখন পর্যন্ত বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষের আওতাধীন ‘শেখ কামাল আইটি ট্রেনিং অ্যান্ড ইনকিউবেশন সেন্টার স্থাপন প্রকল্প (২য় সংশোধিত)’-এর অংশীদার হিসেবে ব্রিটিশ কাউন্সিল ১৬ হাজার তরুণ কর্মী ও প্রার্থীদের ইংরেজি ভাষার দক্ষতা মূল্যায়ন করেছে।  

সম্প্রতি, দেশের ৮টি স্থানে ৫,৪০০ জনের ফাউন্ডেশন ইংলিশ টেস্ট পরিচালনা করেছে ব্রিটিশ কাউন্সিল। এই টেস্ট কর্মী ও প্রার্থীদের ইংরেজি দক্ষতা বাড়াতে এবং তাদের পেশাগত জীবনে উল্লেখযোগ্য পরিবর্তন নিয়ে আসতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।  

পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তরের সচিব মো. সামসুল আরেফিন।  

ফাউন্ডেশন ইংরেজি টেস্টে সহজে ও সমভাবে প্রাথমিক পর্যায়ে ইংরেজি দক্ষতার মূল্যায়ন করা হয়। যেসব প্রার্থীদের এন্ট্রি-লেভেল ইংরেজি দক্ষতার (কমন ইউরোপিয়ান ফ্রেমওয়ার্ক অব রেফারেন্সে (সিইএফআর) এ১ ও বি১ লেভেল) সনদ প্রয়োজন, তারা এ টেস্টে অংশগ্রহণ করতে পারবেন। টেস্টটি দ্রুত শেষ করা যায় এবং একইসাথে অর্থ সাশ্রয়ী।  

এ বিষয়ে ব্রিটিশ কাউন্সিল বাংলাদেশের এক্সাম ডিরেক্টর ম্যাক্সিম রাইম্যান বলেন, ফাউন্ডেশন ইংলিশ টেস্ট সফলভাবে সম্পন্নকারী সকল পরীক্ষার্থীকে আমরা অভিনন্দন জানাই। বর্তমানে আমরা আমাদের এফইটি এক্সাম ডেলিভারি পার্টনারদের মাধ্যমে কারিগরি স্কুল, সরকারি দপ্তর ও অন্যান্য সংগঠনের জন্য এফইটি পরীক্ষা প্রদান করছি।  

অনুষ্ঠানে আরো বক্তব্য দেন ‘এস্টাবলিশমেন্ট অফ শেখ কামাল আইটি ট্রেনিং অ্যান্ড ইনকিউবেশন সেন্টার স্থাপন প্রকল্প (২য় সংশোধিত)’-এর প্রকল্প পরিচালক মো. হুমায়ন কবীর, ব্রিটিশ কাউন্সিলের এক্সামস ডিরেক্টর বাংলাদেশ ম্যাক্সিম রাইম্যান, গ্লোবাল অ্যাসেসমেন্টের ফাউন্ডেশন ইংলিশ টেস্ট গ্লোবাল প্রোডাক্ট ম্যানেজার মিরিয়াম সেবেরিও, গ্লোবাল কমার্শিয়াল ডেভেলপমেন্ট ম্যানেজার শেইরেন অং, ডিরেক্টর অপারেশনস জুনায়েদ আহমেদ এবং ডিরেক্টর অব বিজনেস ডেভেলপমেন্ট সারওয়াত রেজা।  

বাংলাদেশ সময়: ১০২৮ ঘণ্টা, জুন ১৫, ২০২৪
এইচএমএস/এসআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।