ঢাকা, সোমবার, ১৬ আষাঢ় ১৪৩১, ০১ জুলাই ২০২৪, ২৩ জিলহজ ১৪৪৫

শিক্ষা

দ্বিতীয় ধাপে ভর্তি শেষে শাবিপ্রবিতে ৫২ আসন ফাঁকা

শাবিপ্রবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৯ ঘণ্টা, জুন ২৮, ২০২৪
দ্বিতীয় ধাপে ভর্তি শেষে শাবিপ্রবিতে ৫২ আসন ফাঁকা

শাবিপ্রবি (সিলেট): সাধারণ, বিজ্ঞান ও প্রযুক্তি গুচ্ছভুক্ত ২৪টি বিশ্ববিদ্যালয়ের দ্বিতীয় পর্যায়ের ভর্তি প্রক্রিয়া শেষ হয়েছে। এতে মেধা তালিকার ভিত্তিতে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবিপ্রবি) ১ হাজার ৫১৪ জন শিক্ষার্থী ভর্তি হয়েছেন।

ফলে আসন ফাঁকা রয়েছে ৫২টি।  

শুক্রবার (২৮ জুন) বিকেলে বিষয়টি নিশ্চিত করেন শাবিপ্রবির ভর্তি কমিটির সদস্য সচিব অধ্যাপক ড. মো. আবু সাঈদ আরেফিন খান।

তিনি বলেন, দ্বিতীয় ধাপের ভর্তি নিশ্চায়ন ও টাকা জমাদানের ভিত্তিতে মোট ১ হাজার ৫১৪ জন শিক্ষার্থী ভর্তির জন্য কাগজপত্র জমা দিয়েছে। এতে আমাদের বিশ্ববিদ্যালয়ে ৯৬ দশমিক ৬৮ শতাংশ শিক্ষার্থী ভর্তি হয়েছে। ফলে ১ হাজার ৫৬৬ আসনের মধ্যে ফাঁকা রয়েছে ৫২টি।

এদিকে জিএসটি ওয়েবসাইট থেকে জানা যায়, শিক্ষার্থীরা অল মাইগ্রেশন স্টপ সম্পন্ন করলে বর্তমানে ভর্তিকৃত বিভাগ ব্যতীত পছন্দক্রমে অন্তর্ভুক্ত অন্য কোনো বিশ্ববিদ্যালয় বা বিভাগে ভর্তির সুযোগ থাকবে না। ইউনিভার্সিটি মাইগ্রেশন স্টপ সম্পন্ন করলে বর্তমানে ভর্তিকৃত বিশ্ববিদ্যালয় ব্যতীত অন্য কোনো বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে পারবে না। সেক্ষেত্রে সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়ের অপেক্ষাকৃত অধিকতর পছন্দের বিভাগে মাইগ্রেশনের সুযোগ থাকবে।

এদিকে প্রাথমিক ও দ্বিতীয় ধাপের ভর্তি প্রক্রিয়া সম্পন্ন করাকালীন পছন্দক্রমে অন্তর্ভুক্ত যেকোনো বিশ্ববিদ্যালয়ের সংশ্লিষ্ট বিভাগে প্রাথমিক ভর্তির জন্য প্রথমবার নির্বাচিত হওয়ার পরেও প্রাথমিক ভর্তি প্রক্রিয়া সম্পন্ন না করলে পরে জিএসটি গুচ্ছভুক্ত কোনো বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য বিবেচিত হবে না। এমনকি কোটায় ভর্তির জন্যও বিবেচিত হবে না।

বাংলাদেশ সময়: ১৬১৭ ঘণ্টা, জুন ২৮, ২০২৪
আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।