ঢাকা, সোমবার, ১৬ আষাঢ় ১৪৩১, ০১ জুলাই ২০২৪, ২৩ জিলহজ ১৪৪৫

শিক্ষা

খুবিতে ১০ দিনব্যাপী সিরিজ কর্মশালার সমাপনী

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২১ ঘণ্টা, জুন ২৮, ২০২৪
খুবিতে ১০ দিনব্যাপী সিরিজ কর্মশালার সমাপনী

খুলনা: খুলনা বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউশনাল কোয়ালিটি অ্যাসুরেন্স সেলের (আইকিউএসি) উদ্যোগে দুটি ফেজে ‘রিভিজিটিং সিএলও’স ওবিই কারিকুলাম’ শীর্ষক ১০ দিনব্যাপী একটি সিরিজ কর্মশালা গত ২ জুন শুরু হয়। সৈয়দ নজরুল ইসলাম প্রশাসনিক ভবনের আইকিউএসির প্রশিক্ষণ কক্ষে অনুষ্ঠিত এ কর্মশালার প্রথম ফেজে ঈদের ছুটির আগে ২ থেকে ৬ জুন পাঁচদিন ও ছুটি শেষে ২৩ থেকে ২৭ জুন দ্বিতীয় ফেজের পাঁচদিন প্রশিক্ষণ সম্পন্ন হওয়ার মধ্য দিয়ে শুক্রবার (২৮ জুন) শেষ হয়েছে ১০ দিনের সিরিজ কর্মশালা।

 

কর্মশালা প্রতিদিন দুপুর ২টা ১০ মিনিটে শুরু হয়ে বিকেল ৪টা ৪৫ মিনিট পর্যন্ত চলে। যেখানে খুলনা বিশ্ববিদ্যালয়ের ৩০০ জন শিক্ষককে ওবিই ফরমেটের কারিকুলামের কোর্স লার্নিং আউটকাম (সিএলও) লেখার বিষয়ে হাতে-কলমে পরামর্শ দেওয়া হয়। শুক্রবার দ্বিতীয় ফেজের শেষ দিনে অংশ নেন ৩০ জন শিক্ষক। কর্মশালা সিরিজে রিসোর্স পারসন ছিলেন আইকিউএসির পরিচালক প্রফেসর ড. মোহাম্মদ জিয়াউল হায়দার, অতিরিক্ত পরিচালক প্রফেসর ড. মো. মতিউল ইসলাম, প্রফেসর ড. জগদীশ চন্দ্র জোয়ারদার ও মো. মোস্তাফিজুর রহমান।

প্রতিদিন কর্মশালার শুরুতে সিএলও নিয়ে প্রথমে আইকিউএসির পক্ষ থেকে সূচনা বক্তব্য দেওয়া হয়। অতঃপর এর তাত্ত্বিক পটভূমি নিয়ে বিস্তারিত আলোচনা শেষে সিএলও পরিমার্জনের কায়দা কৌশল ও প্রক্রিয়া সম্পর্কে উদাহরণসহ ধারণা দেওয়া হয়। পরিশেষে মেন্টিমিটার সফটওয়্যারের সাহায্যে স্মার্টবোর্ডে কিছু অনুশীলন উপস্থাপনের মাধ্যমে শিক্ষকদের মধ্যে একটি মিথস্ক্রিয়ার অবতারণা করা হয়। যেখানে অংশগ্রহণকারী শিক্ষকরা দৃশ্যমান কন্টেন্টের ওপর ভিত্তি করে লেখা সিএলওর মধ্যে সর্বোত্তম কোনটি হতে পারে সে বিষয়ে তাদের উপলব্ধি ব্যক্ত করেন। এভাবে অংশগ্রহণকারী শিক্ষকরা দেখে নিয়েছেন কীভাবে সংক্ষিপ্ত অথচ শক্তিশালী সিএলও তারা কোর্সের জন্য বাস্তব ক্ষেত্রে লিখবেন। কর্মশালা চলাকালে উপস্থিত শিক্ষকরা তাদের ইতিবাচক অনুভূতি ব্যক্ত করে জানিয়েছেন এ সিরিজ কর্মশালা খুলনা বিশ্ববিদ্যালয়ে ওবিই কারিকুলাম বাস্তবায়ন, তথা কোর্সের সিএলওসমূহ পরিমার্জনের ক্ষেত্রে কার্যকর ভূমিকা রাখবে।

বাংলাদেশ সময়: ১৮১৮ ঘণ্টা, জুন ২৮, ২০২৪
এমআরএম/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।