ঢাকা, মঙ্গলবার, ১৭ আষাঢ় ১৪৩১, ০২ জুলাই ২০২৪, ২৪ জিলহজ ১৪৪৫

শিক্ষা

দেশের ‘ইনোভেশন হাব’র কার্যক্রমের মধ্যে অন্যতম শাবিপ্রবি

শাবিপ্রবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪১ ঘণ্টা, জুন ২৯, ২০২৪
দেশের ‘ইনোভেশন হাব’র কার্যক্রমের মধ্যে অন্যতম শাবিপ্রবি

শাবিপ্রবি (সিলেট): দেশের ইনোভেশন হাবগুলোর কার্যক্রমের মধ্যে অন্যতম শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (শাবিপ্রবি)।  

শনিবার (২৯ জুন) ইনোভেশন হাবের চাবি হস্তান্তর অনুষ্ঠানে এ কথা বলেন উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ।

 

উপাচার্য বলেন, শিক্ষার্থীরা এই সুযোগটি গ্রহণ করে নিজেদেরকে উদ্যোক্তা হিসেবে গড়ে তুলে শাবিপ্রবিকে এগিয়ে নিয়ে যাবে। পরে ইনোভেশন হাবের চাবি হস্তান্তর করেন বাংলাদেশ হাইটেক পার্ক অথরিটির সম্মানিত প্রজেক্ট ডিরেক্টর আব্দুল ফাতাহ বালিগুর রহমান।

অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য রাখেন ইনোভেশন হাবের ফোকাল পয়েন্ট ও বিশ্ববিদ্যালয়ের সিএসই বিভাগের অধ্যাপক ড. ফরহাদ রাব্বি। তিনি বলেন, ইতোমধ্যে আমাদের একটি কোহোর্ট সম্পন্ন হয়েছে এবং আজকে এই ইনোভেশন হাব চালু হওয়ার ফলে দ্বিতীয় কোহোর্টের শিক্ষার্থীরা আরো আগ্রহের সাথে অংশগ্রহণ করবে এবং পরবর্তী কোহোর্টগুলোতে স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ নিশ্চিত হবে। ইনোভেশন হাবের সার্বিক বিষয়ে বক্তব্য রাখেন ইনোভেশন হাবের ন্যাশনাল কো-অর্ডিনেটর জনাব লতিফুল খাবির।  

আইআইসিটির পরিচালক অধ্যাপক ড. মো. জহিরুল ইসলাম বলেন, আমাদের বিশ্ববিদ্যালয়ে অনেক ছাত্রছাত্রী দারুণ সব ইনোভেটিভ আইডিয়া নিয়ে কাজ করে উদ্যোক্তা হতে চায়। কিন্তু যথাযথ প্রশিক্ষণ ও পরিচর্যার অভাবে অনেকেই হারিয়ে যায়। আমরা তাদেরকে ইনোভেশন হাবের আওতায় এনে প্রশিক্ষণ, ফান্ডিং প্রদান ও জাতীয় পর্যায়ের ইনভেস্টরদের সাথে একটি সংযোগ প্রদানের ব্যবস্থা এবং পেটেন্ট এর ব্যবস্থা করে দিতে চাই।

এসময় ইনোভেটিভ আইডিয়াকে ব্যবসায়িক আইডিয়াতে পরিণত করা সম্পর্কে বিশদ আলোচনা করেন বাংলাদেশ হাইটেক পার্ক অথরিটির ইনোভেশন ও কমার্শিয়ালাইজেশন বিশেষজ্ঞ এ এন এম শফিকুল ইসলাম।

অনুষ্ঠান শেষে শাবিপ্রবির ইনোভেশন হাবের ২য় কোহোর্টে নির্বাচিত শিক্ষার্থীদের স্টার্টাপ মেন্টরিং প্রথম সেশন অনুষ্ঠিত হয়। এতে ইনোভেটিভ আইডিয়া বাস্তব জীবনে কিভাবে প্রয়োগ করতে হয় তা নিয়ে আলোচনা করেন প্রাভা হেলথ র চিফ স্ট্র্যাটেজিক্যাল অফিসার মো. আব্দুল মতিন। সেশনটিতে সার্বিক সহযোগিতায় করেন ইনোভেশন হাবের ইউনিভার্সিটি ম্যানেজার মেহেদি হাসান এবং শাবিপ্রবি ইনোভেশন হাবের ক্যাম্পাস ম্যানেজার ও সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থী সাদমান হাফিজ।

বাংলাদেশ সময়: ১৭৪১ ঘণ্টা, জুন ২৯, ২০২৪
এমএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।