ঢাকা, মঙ্গলবার, ১ শ্রাবণ ১৪৩১, ১৬ জুলাই ২০২৪, ০৯ মহররম ১৪৪৬

শিক্ষা

কোটা আন্দোলনকে বিতর্কিত করতে শাবিপ্রবির ছাত্রলীগ কর্মীর ‘অনুপ্রবেশ’

শাবিপ্রবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৫ ঘণ্টা, জুলাই ১৬, ২০২৪
কোটা আন্দোলনকে বিতর্কিত করতে শাবিপ্রবির ছাত্রলীগ কর্মীর ‘অনুপ্রবেশ’

শাবিপ্রবি (সিলেট): কোটা সংস্কার আন্দোলনকে বিতর্কিত করতে নুর মোহাম্মদ বায়েজিদ নামে ছাত্রলীগের এক কর্মী বিক্ষোভে ‘অনুপ্রবেশ’ করেছে বলে দাবি করেছেন সংশ্লিষ্টরা। বায়েজিদ শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) শাখা ছাত্রলীগের যুগ্ম সম্পাদক সুমন মিয়ার অনুযায়ী হিসেবে পরিচিত।

নিজেকে কোটা সংস্কার আন্দোলনের সমন্বয়ক দাবি করা নুর মোহাম্মদ বায়েজিদ বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগে চতুর্থ বর্ষে (২০১৯-২০ সেশন) অধ্যয়নরত।

খোঁজ নিয়ে জানা গেছে, সোমবার (১৫ জুলাই) বেসরকারি দুয়েকটি টিভি চ্যানেলে নুর মোহাম্মদ বায়েজিদ দাবি করেন তিনি বৈষম্য বিরোধী কোটা সংস্কার আন্দোলনে শাবিপ্রবির সমন্বয়ক। পাশাপাশি চলমান কোটা আন্দোলনে তিনি সক্রিয় সদস্য ছিলেন। তবে যতক্ষণ পর্যন্ত এ আন্দোলন কোটার সংস্কারের আন্দোলনের পক্ষে ছিল, ততক্ষণ পর্যন্ত তিনি আন্দোলনের পক্ষে ছিলেন। তবে কোটা সংস্কার আন্দোলন ভিন্ন দিকে প্রবাহিত হয়ে সরকার পতনের আন্দোলনে রূপ নিতে পারে এমন সম্ভাবনায় আন্দোলন থেকে সরে এসেছেন তিনি।

বৈষম্যে বিরোধী কোটা আন্দোলনের কেন্দ্রীয় কমিটির সহ সমন্বয়ক কিংবা শাবিপ্রবির সমন্বয়ক হিসেবে নূর মোহাম্মদ বায়েজিদ ছিলেন না বলে জানিয়েছেন শাবিপ্রবির সমন্বয়ক আসাদুল্লাহ আল গালিব। তিনি বলেন, বায়েজিদ বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়ক দাবি করে সংবাদ মাধ্যমে মিথ্যা ও বিভ্রান্তিকর তথ্য ছড়াচ্ছেন। কোটা আন্দোলনের কেন্দ্রীয় কমিটির কিংবা শাবিপ্রবির কোনো কমিটিই তার পদ ছিল না।

আন্দোলনকারী এ সমন্বয়ক বলেন, সারা দেশে আন্দোলন পরিচালনার স্বার্থে ৬৫ জন সদস্য বিশিষ্ট একটি কমিটি গঠন করা হয়েছিল। সেখানেও নূর মো. বায়েজিদ ছিল না। আমরা শাবিপ্রবিতেও কোনো কমিটি গঠন করিনি, তাই সে সমন্বয়ক হওয়ার প্রশ্নই আসে না।

বায়েজিদের বিরুদ্ধে অভিযোগ তুলে আসাদুল্লাহ আল গালিব বলেন, সে একজন ছাত্রলীগ কর্মী। সে শুরু থেকেই আন্দোলনে বিশৃঙ্খলা সৃষ্টি করে আসছিল। নেতৃত্ব নিয়ে একাধিকবার সাধারণ শিক্ষার্থীদের সাথে বাকবিতণ্ডায় জড়িয়েছে। এছাড়া তার বিরুদ্ধে অনলাইনে মেয়েদের ম্যাসেজ করাসহ একাধিক অভিযোগ রয়েছে। উশৃংখল এমন কেউ শাবিপ্রবির সমন্বয়ক হওয়ার প্রশ্নেই আসে না।

তিনি আরও বলেন, বায়েজিদের আনিত সব তথ্য ও অভিযোগ মিথ্যা। সে ছাত্রলীগের প্ররোচনায় শিক্ষার্থীদের বিভ্রান্ত করতে বিভিন্ন জায়গায় বিভ্রান্তিকর তথ্য ছড়িয়ে মিথ্যাচার করছে। সে হলে থাকে, সে আন্দোলনে থাকার ফায়দা নিতে ছাত্রলীগ তাকে ব্যবহার করে উদ্দেশ্যে প্রণোদিতভাবে আন্দোলনকে বিতর্কিত করার জন্য চেষ্টা করছে। সে আগেও আমাদের একাধিকবার নিশ্চিত করেছে আন্দোলনে আসার জন্য হল থেকে তাকে বিভিন্নভাবে চাপ দেওয়া হচ্ছে। আন্দোলনে তার অংশগ্রহণের উদ্দেশ্যই ছিল আন্দোলনকে প্রশ্নবিদ্ধ করা।

এ বিষয়ে জানতে নূর মোহাম্মদ বায়েজিদকে একাধিকবার কল করা হয়েছে। তবে বার বার কল কেটে দেন তিনি।

মঙ্গলবার (১৬জুলাই) সকালে কোটা সংস্কার আন্দোলনের কেন্দ্রীয় সমন্বয়ক আসিফ মাহমুদ সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক পোস্টে জানিয়েছেন, শাবিপ্রবিতে যে কমিটি থেকে পদত্যাগের কথা বলছে, সে কমিটিতেই ছিল না আমাদের। সে দাবি করছে সহ-সমন্বয়ক ছিল। খোঁজ নিয়ে দেখলাম সাস্টেও সেখানকার সমন্বয়ক টিমে ছিল না।

বাংলাদেশ সময়: ১৫৫৬ ঘণ্টা, জুলাই ১৬, ২০২৪
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।