ঢাকা, মঙ্গলবার, ১ শ্রাবণ ১৪৩১, ১৬ জুলাই ২০২৪, ০৯ মহররম ১৪৪৬

শিক্ষা

ঢাবি: একদিকে প্রশাসনের নিষেধাজ্ঞা, অন্যদিকে দলে দলে ঢুকেছে বহিরাগতরা

ইউনিভার্সিটি করেস্পন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩০ ঘণ্টা, জুলাই ১৬, ২০২৪
ঢাবি: একদিকে প্রশাসনের নিষেধাজ্ঞা, অন্যদিকে দলে দলে ঢুকেছে বহিরাগতরা

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি): একদিকে বহিরাগত প্রবেশে নিষেধাজ্ঞা আরোপ করেছে প্রশাসন। অন্যদিকে রাজধানী ও ইতিহাস পরিবহন নামে দুটি বাসে অন্তত ১০০ জন বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদের পাশ দিয়ে বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিনে প্রবেশ করেছে।

এসব বহিরাগতদের হাতে হেলমেট, স্ট্যাম্প, পাইপসহ দেশীয় অস্ত্র ছিল।

মঙ্গলবার (১৬ জুলাই) দুপুরে দুই বাসে চড়ে এসব বহিরাগতরা ঢাবিতে ঢোকে। এ ছাড়া, দুটি মাইক্রোবাস ও প্রাইভেটকার করে প্রায় ৩০ জনকে কেন্দ্রীয় মসজিদের পাশের রাস্তা দিয়ে মধুর ক্যান্টিন প্রাঙ্গণে যেতে দেখা যায়।

এদিন দুপুর ২টা থেকে সন্ত্রাসবিরোধী রাজু ভাস্কর্যের সামনে ছাত্রলীগকে অবস্থান নিতে দেখা যায়। সংগঠনের নেতাকর্মীদের হাতে রড-লাঠি-বাঁশসহ দেশীয় অস্ত্র ছিল। মাথায় ছিল হেলমেট। অবস্থান কর্মসূচিতে ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের নেতাকর্মী ছাড়াও ঢাকা মহানগর উত্তর-দক্ষিণ শাখা, ঢাকা কলেজ, তিতুমীর কলেজ ও তেজগাঁও কলেজ শাখার বিপুলসংখ্যক নেতাকর্মীকে উপস্থিত থাকতে দেখা গেছে।

ছাত্রলীগের অবস্থানের পাশেই ঘুরে ঘুরে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. এম মাকসুদুর রহমান প্রক্টরিয়াল টিমের সদস্যদের নিয়ে বিশ্ববিদ্যালয়ের ছাত্র ছাড়া অন্যদের ক্যাম্পাস ত্যাগ করতে হ্যান্ডমাইকে ঘোষণা দেন। বিকেল ৩টা ৪৫ থেকে ৪টা ১০ পর্যন্ত প্রক্টরিয়াল টিম এ কর্মসূচি পালন করে। ছাত্রলীগ নেতাকর্মীদের কাছ থেকে বাঁশ-লাঠি-জিআই পাইপসহ নানা দেশীয় অস্ত্র জব্দ করে।

ঢাবিতে প্রচুর বহিরাগত অবস্থান নিলেও বিশ্ববিদ্যালয়ের প্রক্টরিয়াল টিমের আহ্বানে কেউ সাড়া দেয়নি। অভিযানের পরও অনেক নেতাকর্মীর হাতে দেশীয় অস্ত্র দেখা গেছে।

এ বিষয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. এম মাকসুদুর রহমান গণমাধ্যমকে বলেন, আমরা চেষ্টা করছি। যতক্ষণ কর্মসূচি চলবে, ততক্ষণ আমাদের অভিযানও চলবে।

এদিকে উপাচার্য ড. এ এস এম মাকসুদ কামালের সভাপতিত্বে প্রক্টরিয়াল কমিটির জরুরি সভায় ক্যাম্পাসে নিরাপত্তা নিশ্চিতের স্বার্থে বহিরাগত প্রবেশে নিষেধাজ্ঞাসহ ৫ সিদ্ধান্ত নেওয়া হয়।

জনসংযোগ দপ্তর থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে বলা হয়, বিশ্ববিদ্যালয়ের সার্বিক পরিস্থিতি পর্যালোচনা করে বিশ্ববিদ্যালয়ের শান্তিপূর্ণ শিক্ষার পরিবেশ বজায় রাখার জন্য জরুরি সিদ্ধান্ত গৃহীত হয়েছে। সেগুলো হলো- আজ ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে বহিরাগত প্রবেশ সম্পূর্ণ নিষিদ্ধ এবং শিক্ষার্থীদের বৈধ পরিচয়পত্র সঙ্গে রাখার নির্দেশ দেওয়া যাচ্ছে; ক্যাম্পাসে সন্দেহজনক কাউকে চিহ্নিত করা গেলে সে ব্যাপারে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে অবহিত করার পরামর্শ দেওয়া হলো; শিক্ষার্থীদের সমাবেশে কোনো ধরনের অস্ত্রশস্ত্র; যেমন- লাঠিসোটা, ইট, আগ্নেয়াস্ত্র ইত্যাদি বহন করা নিষিদ্ধ; সকলকে নাশকতামূলক কাজ থেকে বিরত থাকার নির্দেশনা দেওয়া হচ্ছে এবং কেউ নাশকতামূলক কাজে জড়িত হলে বিশ্ববিদ্যালয়ের বিধি অনুযায়ী কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে; চলমান কোটা সংস্কার আন্দোলন নিয়ে যেকোনো ধরনের গুজব ছড়ানো এবং উস্কানিমূলক বক্তব্য প্রদান থেকে বিরত থাকার জন্য সকলকে অনুরোধ করা হলো।

সভায় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার শান্তিপূর্ণ পরিবেশ বজায় রাখা এবং শিক্ষার্থীদের নিরাপত্তা বিধানে সংশ্লিষ্ট সবাইকে দায়িত্বশীল আচরণ করার আহ্বান জানানো হয়।

বাংলাদেশ সময়: ১৯৩০ ঘণ্টা, জুলাই ১৬, ২০২৪
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।