ঢাকা, বুধবার, ২৯ শ্রাবণ ১৪৩১, ১৪ আগস্ট ২০২৪, ০৮ সফর ১৪৪৬

শিক্ষা

রাবি হল প্রাধ্যক্ষসহ ৬ আবাসিক শিক্ষকের পদত্যাগ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৬ ঘণ্টা, আগস্ট ১৩, ২০২৪
রাবি হল প্রাধ্যক্ষসহ ৬ আবাসিক শিক্ষকের পদত্যাগ

রাজশাহী: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হল প্রাধ্যক্ষ অধ্যাপক মামুন জিয়াদ ও শহীদ হবিবুর রহমান হলের প্রাধ্যক্ষ অধ্যাপক শরিফুল ইসলামসহ ছয়জন আবাসিক শিক্ষক পদত্যাগ করেছেন।

মঙ্গলবার (১৩ আগস্ট) দুপুরে উক্ত হলের প্রাধ্যক্ষরা তথ্যটি নিশ্চিত করেছেন।

বঙ্গবন্ধু হল প্রাধ্যক্ষ অধ্যাপক মামুন জিয়াদ জানান, আমার মনে হয়েছে দায়িত্বে থাকা অবস্থায় হলের শিক্ষার্থীদের চাওয়া-পাওয়া সঠিকভাবে পূরণ করতে পারিনি। তাই পদত্যাগ করেছি।

শহীদ হবিবুর রহমান হলের প্রাধ্যক্ষ ড. শরিফুল ইসলাম বলেন, গতকাল আমার পদত্যাগের কথা ছিল। কিন্তু শিক্ষার্থীদের অনুরোধে সেটা করিনি। কিন্তু ব্যক্তিগত কারণে চারজন আবাসিক শিক্ষকসহ পদত্যাগ করেছি।

বঙ্গবন্ধু হলে ৪৯৬ সিটের মধ্যে শতাধিক সিটেই অবৈধভাবে অবস্থান করতেন শিক্ষার্থীরা। আর দখলকৃত অধিকাংশ সিটই ছিল ছাত্রলীগের দখলে। সংগঠনটির সভাপতি ও সাধারণ সম্পাদকরা বহু বছর ধরে কক্ষ দখল নিয়ে অবস্থান করতেন। এতে বছরে লক্ষাধিক টাকা আর্থিক ক্ষতির মুখে পড়ত হল প্রশাসন। গত ১৬ জুলাই কোটা আন্দোলন চলাকালে এই হলে ছাত্রলীগের দখলকৃত অন্তত ২২টি কক্ষ ভাঙচুর হয়। এতে সভাপতি ও সম্পাদকসহ নেতাদের কক্ষ থেকে পিস্তলসহ বিপুল পরিমাণ অস্ত্র উদ্ধার হয়। ১৭ জুলাই শহীদ হবিবুর হলে তল্লাশি চালান আন্দোলনকারীরা। ছাত্রলীগ নেতা সোহান ও মিনহাজের কক্ষ থেকে অস্ত্র পাওয়া যায়। এই হলেও বহু কক্ষ দখলে নিয়ে অবৈধভাবে অবস্থান করত ছাত্রলীগের নেতাকর্মীরা।

শিক্ষার্থীদের অভিযোগ, হলের সিট বরাদ্দ কিংবা নিয়ন্ত্রণ করতো রাবি শাখা ছাত্রলীগ।

শিক্ষার্থীরা আবাসিকতা পেলেও অনেক সিট ছাত্রলীগ দখলে রাখত। প্রাধ্যক্ষ কোনো হস্তক্ষেপ করতেন না। ছাত্রলীগের একছত্র দাপটে তারা ছিলেন নিরুপায়।

বাংলাদেশ সময়: ১৯৪৪ ঘণ্টা, আগস্ট ১৩, ২০২৪
এসএস/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।