ঢাকা, রবিবার, ৩ ভাদ্র ১৪৩১, ১৮ আগস্ট ২০২৪, ১২ সফর ১৪৪৬

শিক্ষা

ক্ষমা চেয়ে ববি ভিসি বললেন, এতে লজ্জার কিছু নেই

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৩৯ ঘণ্টা, আগস্ট ১৮, ২০২৪
ক্ষমা চেয়ে ববি ভিসি বললেন, এতে লজ্জার কিছু নেই

বরিশাল: বরিশাল বিশ্ববিদ্যালয়ের (ববি) শিক্ষার্থীদের ২২ দফা নিয়ে আলোচনা সভা করেছেন উপাচার্য ড. মোহাম্মদ বদরুজ্জামান ভুঁইয়া। এ সময় তিনি বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সঙ্গে ঘটা ঘটনাগুলোর জন্য ক্ষমা চেয়েছেন।

শনিবার (১৭ আগস্ট) বিকেলে বিশ্ববিদ্যালয়ের জীবনানন্দ দাস কনফারেন্স হলে এ সভা হয়। বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. আব্দুল কাইউম এসব তথ্য নিশ্চিত করে বলেন, শিক্ষার্থীদের ২২ দফা দাবি নিয়ে তাদের সাথে আলোচনা হয়েছে। সভায় শিক্ষার্থীদের সাথে খোলামেলা আলোচনা হয়েছে। ভিসি শিক্ষার্থীদের দাবি দ্রুত সময়ের মধ্যে পূরণের আশ্বাস দিয়েছেন।

সভায় উপস্থিত বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ও সাংবাদিকরা জানিয়েছেন, ভিসি অধ্যাপক ড. মোহাম্মদ বদরুজ্জামান ভুঁইয়া বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সময় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সাথে ঘটে যাওয়া ঘটনার জন্য ক্ষমা প্রার্থনা করেছেন। এছাড়া সভায় প্রক্টর ড. আব্দুল কাইয়ুম আন্দোলনের সময় শিক্ষার্থীদের ওপর হামলার ঘটনাসহ সার্বিক বিষয়ে দুঃখ প্রকাশ করেন।

এদিকে, সভা থেকে ছড়িয়ে পড়া চল্লিশ সেকেন্ডের একটি ভিডিওতে ভিসিকে বলতে শোনা যায়, ‘তোমরা হলে আমার পরিবার। পরিবারের কাছে ক্ষমা চাওয়ায় লজ্জার কিছু নেই, বরং আন্তরিকতা আরও বাড়ে। আন্তরিকতার বহিঃপ্রকাশ। আমি এজন্য (শব্দ বোঝা যায়নি) তোমাদের কাছে ক্ষমা চাচ্ছি। প্রিয় শিক্ষার্থীরা তোমরা দেখেছ, আমার ছটফট তোমরা দেখেছ। অভিনয় আমার পছন্দ না, আমার কাজ, আমার (শব্দ বোঝা যায়নি) তোমরা আমাকে দেখেছ। নিশ্চয়ই তোমরা আমাকে দেখেছ, ফলো করেছ।

শিক্ষার্থী জানিয়েছেন, ২২ দফা দাবির বিষয়ে উপাচার্য তাদের বলেছেন, তোমাদের পক্ষ থেকে আমার কাছে যা এসেছে তার কিছু কিছু ইতিমধ্যই পূরণ করেছি। বাকিগুলো দ্রুত পূরণের চেষ্টা করব। বিশ্ববিদ্যালয়ের আয়তন বৃদ্ধির প্রচেষ্টাও চলমান।

আলোচনায় শিক্ষার্থীদের মধ্য বক্তব্য দেন আনোয়ার হোসেন মঞ্জু, সুজয় বিশ্বাস শুভ, রাকিব হোসেন, শাহেদ। শিক্ষার্থীরা উপাচার্যের কাছে দাবিগুলো অতিদ্রুত বাস্তবায়নের দাবি জানান।

আলোচনা সভায় বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত থাকলেও আন্দোলনের সময় শিক্ষার্থীদের পক্ষে নিপীড়নবিরোধী বিবৃতি দেওয়া ৩৫ শিক্ষকের ৩৪ জনই ছিলেন অনুপস্থিত ছিলেন।

এ ব্যাপারে নিপীড়নবিরোধী শিক্ষক উন্মেষ রায় বলেন, আমাদেরকে আজকের আলোচনার ব্যাপারে বিশ্ববিদ্যালয় থেকে জানানো হয়নি তাই কেউ উপস্থিত ছিলেন না।

বাংলাদেশ সময়: ০৮৪০ ঘণ্টা, আগস্ট ১৮, ২০২৪
এমএস/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।