ঢাকা, সোমবার, ৪ ভাদ্র ১৪৩১, ১৯ আগস্ট ২০২৪, ১৩ সফর ১৪৪৬

শিক্ষা

জাতিসংঘের মিলেনিয়াম ফেলোশিপ পেলেন শাবিপ্রবির ২৬ শিক্ষার্থী

শাবিপ্রবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪১ ঘণ্টা, আগস্ট ১৯, ২০২৪
জাতিসংঘের মিলেনিয়াম ফেলোশিপ পেলেন শাবিপ্রবির ২৬ শিক্ষার্থী

শাবিপ্রবি (সিলেট): জাতিসংঘের মিলেনিয়াম ফেলোশিপ পেয়েছেন শাহাজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) ২৬ জন শিক্ষার্থী। সম্প্রতি প্রকাশিত তালিকায় স্থান পায় বিশ্ববিদ্যালয়টির শিক্ষার্থীরা।

জানা যায়, এবার বিশ্বের ১৭০টি দেশের ৬ হাজার ক্যাম্পাস থেকে মোট ৫২ হাজার ৫৮১ জন শিক্ষার্থী মিলেনিয়াম ফেলোশিপের আবেদন করে। তাদের মধ্য থেকে ৪০টি দেশের ২০০ ক্যাম্পাসকে নির্বাচন করা হয়েছে, যার মাধ্যমে ৪ হাজার (৫ শতাংশ) শিক্ষার্থীকে মিলেনিয়াম ফেলো হিসেবে মনোনীত করা হয়েছে।  

নির্বাচিত শিক্ষার্থীরা হলেন- ব্যবসায় প্রশাসন বিভাগের আহমদ রেজা সামি, শারমিন সুলতানা কলি, হাসান আহমদ, এস এম আনিসুর রহমান, জেনেটিক ইঞ্জিনিয়ারিং অ্যান্ড বায়োটেকনোলজি বিভাগের এস এম ইউসুফ উদ্দিন, রিফাত সুমাইয়া জামান, আলভি আলম, রসায়ন বিভাগের শরীফুজ্জামান নাইম, মেহেদী হাসান ফাহাদ, এস এম সাখাওয়াত সাকিব নিলয়, পলিটিক্যাল স্টাডিজ বিভাগের জসীম উদ্দিন ও মো. রিফাত ইসলাম, সমাজকর্ম বিভাগের মো. আতাউর রহমান রিফাত, সালমা হুমায়রা, সমাজবিজ্ঞান বিভাগের এম মহসিন ও মোহাম্মদ মিনহাজ, নৃবিজ্ঞান বিভাগের মো. আমরুল কায়েছ সাকিব ও সাইমা ইসলাম, অর্থনীতি বিভাগের সৈয়দ তাহমিদ আলম।

ফরেস্ট্রি অ্যান্ড এনভায়রনমেন্টাল সায়েন্স বিভাসের তীর্থ দাস, লোকপ্রশাসন বিভাগের হামজা আসাদুল্লাহ, সমুদ্র বিজ্ঞান বিভাগের মো. আবু ইউসুফ, ফুড ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টি টেকনোলজি বিভাগের মুনীরাহ বিনতে মিজান, পেট্রোলিয়ম অ্যান্ড মাইনিং ইঞ্জিনিয়ারিং বিভাগের আনিকা তাহসিন অর্থী, বাংলা বিভাগের মো আব্দুল ওয়াহিদ হাসান ও ইংরেজি বিভাগের সিদরাতুল মুনতাহা। ক্যাম্পাস ডিরেক্টর হিসেবে সিলেকশন পেয়েছেন ব্যবসায় প্রশাসন বিভাগের শারমিন সুলতানা কলি ও পলিটিক্যাল স্টাডিজ বিভাগের মো. রিফাত ইসলাম।

মিলেনিয়াম ফেলোশিপ ২০২৩ এ শাবিপ্রবির ফেলো, পলিটিক্যাল স্টাডিজ বিভাগের হাবিবুর রহমান মাসরুর বলেন, এটি দ্বিতীয়বারের মতো আমাদের ক্যাম্পাস মিলেনিয়াম ফেলোশিপ-এর জন্য মনোনীত সিলেকশন পেয়েছে। এ প্রোগ্রামটি সরাসরি জাতিসংঘের সঙ্গে কাজ করে। আমি এর প্রতিনিধি হিসেবে গেল এপ্রিলে আমেরিকার নিউইয়র্কে  জাতিসংঘের ইয়ুথ ফোরামে অংশ নিয়েছিলাম। আমি আশাবাদী আমাদের এ বছরের ফেলোশিপ প্রাপ্ত শিক্ষার্থীরা অনেক ভালো করবেন এবং আমাদের ক্যাম্পাসকে সারা বিশ্বে প্রতিনিধিত্ব করবেন।

মিলেনিয়াম ফেলোশিপ প্রোগ্রামটি শিক্ষার্থীদের মধ্যে নেতৃত্বের গুণাবলি বিকাশে সহায়তা করে এবং তাদের বিশ্বব্যাপী সামাজিক উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে উৎসাহিত করে। এ ফেলোশিপের মাধ্যমে নির্বাচিত শিক্ষার্থীরা জাতিসংঘের টেকসই উন্নয়ন লক্ষ্যমান বাস্তবায়নে কাজ করবে এবং বিভিন্ন সামাজিক সমস্যার সমাধানে তাদের দক্ষতা ও উদ্যোগের মাধ্যমে ভূমিকা রাখবে।

বাংলাদেশ সময়: ১৬৩৯ ঘণ্টা, আগস্ট ১৯, ২০২৪
আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।