ঢাকা, বুধবার, ৬ ভাদ্র ১৪৩১, ২১ আগস্ট ২০২৪, ১৫ সফর ১৪৪৬

শিক্ষা

আন্দোলনের মুখে ববির ভিসি, প্রক্টরসহ ৮ জনের পদত্যাগ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২২ ঘণ্টা, আগস্ট ২০, ২০২৪
আন্দোলনের মুখে ববির ভিসি, প্রক্টরসহ ৮ জনের পদত্যাগ বরিশাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য (ভিসি) অধ্যাপক ড. মোহাম্মদ বদরুজ্জামান

বরিশাল: বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের শিক্ষার্থীদের আন্দোলনের মুখে বরিশাল বিশ্ববিদ্যালয়ের (ববি) উপাচার্য (ভিসি) অধ্যাপক ড. মোহাম্মদ বদরুজ্জামান ভূঁইয়া ও প্রক্টর ড. মো. আব্দুল কাইউমসহ আট জন পদত্যাগ করেছেন।

মঙ্গলবার (২০ আগস্ট) বেলা ১২ টায় বিশ্ববিদ্যালয়ের অ্যাকাডেমিক ভবনের নিচতলায় ভিসি ও প্রক্টরের পদত্যাগ দাবিতে দ্বিতীয় দিনের মতো আন্দোলন শুরু করেন শিক্ষার্থীরা।

ঠিক একই সময়ে ভিসিকে বহাল রাখার দাবিতে অবস্থান কর্মসূচি পালন শুরু করেন শিক্ষার্থীদের আরেকটি পক্ষ।

আন্দোলন শুরুর কিছুক্ষণ পরেই ড. মো. আব্দুল কাইউম প্রক্টরের পদ থেকে পদত্যাগের একটি দরখাস্ত বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার বরাবর দাখিল করেন। যেখানে তিনি সেচ্ছায় পদত্যাগ করার কথা উল্লেখ করেন।

এর কিছুক্ষণ পরেই জানা গেছে, উপাচার্য ড. বদরুজ্জামান শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব বরাবর পদত্যাগ পত্র দাখিল করেন। যে পত্রে শিক্ষা মন্ত্রণালয়ের সরকারি সাধারণ বিশ্ববিদ্যালয়ের সিনিয়র সহকারী সচিবের দৃষ্টি আকর্ষণ করা হয়।  

এছাড়া ওই পত্রে তিনি পারিবারিক কারণে মঙ্গলবার (২০ আগস্ট)থেকে উপাচার্য পদ থেকে সেচ্ছায় পদত্যাগ করার কথা উল্লেখ করেছেন।

এদিকে পদত্যাগের বিষয়ে বরিশাল বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মো. মনিরুল ইসলাম বলেন, ভিসি ও প্রক্টরিয়াল বডির সাত জনসহ মোট আট জন এ পর্যন্ত তাদের ওপর অর্পিত দায়িত্ব থেকে পদত্যাগ করেন। এখন নতুন ভিসি না আসা পর্যন্ত আর্থিক বিষয় ছাড়া সব কিছু স্বাভাবিক রাখার চেষ্টা করা হবে।

বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়কারী ও বরিশাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী সুজয় বিশ্বাস শুভ বলেন, ভিসি ও প্রক্টর ছাত্র আন্দোলনে সর্বোচ্চ অসহযোগিতা করেছেন। তারা আন্দোলন দমাতে ও শিক্ষার্থীদের নানান ভাবে হয়রানি করতে চেষ্টা চালিয়ে গেছেন।

এদিকে সকাল থেকে বিশ্ববিদ্যালয়ের অ্যাকাডেমিক ভবনের সামনে অবস্থান নেন সাধারণ শিক্ষার্থীরা। ভিসি ও প্রক্টরিয়াল বডির পদত্যাগে খুশি তারা।

অপরদিকে কর্মকর্তারা জানিয়েছেন বরিশাল বিশ্ববিদ্যালয়ের ভিসি ড. বদরুজ্জামান কেন্দ্রীয় সেচ্ছাসেবক লীগের শিক্ষা বিষয়ক সম্পাদক ও প্রক্টর ড.মো. আব্দুল কাইয়ুম স্থানীয় আওয়ামী লীগের রাজনৈতিক ব্যক্তিদের সঙ্গে নিজেকে জড়িয়ে বিশ্ববিদ্যালয়ে অদৃশ্য ক্ষমতার প্রভাব বিস্তার করতেন।

অধ্যাপক ড. মোহাম্মদ বদরুজ্জামান ভূঁইয়া ২০২২ সালের ১৯ এপ্রিল বরিশাল বিশ্ববিদ্যালয়ে ট্রেজারার হিসেবে যোগদান করেছিলেন। গত বছর ৫ নভেম্বর বরিশাল বিশ্ববিদ্যালয়ের (ববি) সাবেক উপাচার্য অধ্যাপক ড. মো. ছাদেকুল আরেফিনের মেয়াদ শেষ হয়। এর কয়েকদিন পরেই বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের রুটিন দায়িত্ব পান ট্রেজারার অধ্যাপক ড. মোহাম্মদ বদরুজ্জামান ভূঁইয়া। আর ২০২৪ সালের ৪ মার্চ তাকে উপাচার্যের পদে সরাসরি নিয়োগ দেওয়া হয়।  

বাংলাদেশ সময়: ১৬২২ ঘণ্টা, আগস্ট ২০, ২০২৪
এমএস/এসআইএস
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।