ঢাকা, বুধবার, ১২ ভাদ্র ১৪৩১, ২৮ আগস্ট ২০২৪, ২২ সফর ১৪৪৬

শিক্ষা

দ্রুতই একাডেমিক কার্যক্রম চালু হবে: ঢাবি উপাচার্য

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫০ ঘণ্টা, আগস্ট ২৭, ২০২৪
দ্রুতই একাডেমিক কার্যক্রম চালু হবে: ঢাবি উপাচার্য

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি): একাডেমিক অচলাবস্থা দূর করে দ্রুতই শিক্ষা কার্যক্রম চালু হবে বলে জানিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবনিযুক্ত উপাচার্য অধ্যাপক ড. নিয়াজ আহমেদ খান।

মঙ্গলবার (২৭ আগস্ট) ফোনালাপে এ তথ্য জানিয়েছেন তিনি।

এ সময় দেশে দুর্যোগকালীন ফুল দিয়ে তাকে স্বাগত না জানাতে অনুরোধ করেন অধ্যাপক ড. নিয়াজ।

ঢাবি উপাচার্য বলেন, ফুল দিয়ে শ্রদ্ধা জানাবেন না। দুর্যোগের সময় এ বাহুল্য বর্জন করবেন। আমি পেশাজীবী হিসেবে দেশ, জাতি ও বিশ্ববিদ্যালয়ের জন্য কিছু করতে চাই। দল-মত নির্বিশেষে সবাইকে নিয়ে এগিয়ে যেতে চাই।

তিনি বলেন, এই বিশ্ববিদ্যালয় কোনো ব্যক্তি বা দলের নয়। এটা সবার বিশ্ববিদ্যালয়। আমি কোনো রাজনৈতিক দলের সঙ্গে জড়িত নই। এই বুড়ো বয়সে রাজনীতির সঙ্গে জড়িত হতেও চাই না।

অধ্যাপক নিয়াজ আরও বলেন, অনেক শিক্ষার্থী মানসিক ট্রমার মধ্যে রয়েছে। ক্যাম্পাসে ফিরে তারা যেন সুস্থভাবে আগের অবস্থায় ফিরতে পারে, সেজন্য প্রয়োজনে কাউন্সিলিংয়ের ব্যবস্থা করা যেতে পারে।  

উপাচার্য বলেন, দুর্যোগের সময় ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ত্রাণ কার্যক্রম ও স্বেচ্ছাসেবার মাধ্যমে) শিক্ষার্থীরা চমৎকার উদাহরণ সৃষ্টি করেছে। এ ধরনের স্বেচ্ছাসেবী কার্যক্রম আগামীতে চালু রাখা হবে। প্রয়োজনে একাডেমিক কার্যক্রমের মধ্যে এ ধরনের কাজ অন্তর্ভুক্ত করা যায় কিনা, সেটা দেখব।

বিশ্ববিদ্যালয়ের কোন বিষয়গুলো গুরুত্ব দেবেন, জানতে চাইলে তিনি বলেন, গবেষণায় সুযোগ-সুবিধা বাড়ানো এবং কীভাবে ইন্সটিটিউশনাল কোয়ালিটি অ্যাসুরেন্স সেল (আইকিউএএস) শক্তিশালী করা যায়, তা নিয়ে কাজ করব।

বাংলাদেশ সময়: ১৮৫০ ঘণ্টা, আগস্ট ২৭, ২০২৪
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।