ঢাকা, রবিবার, ১৭ ভাদ্র ১৪৩১, ০১ সেপ্টেম্বর ২০২৪, ২৬ সফর ১৪৪৬

শিক্ষা

পদত্যাগ করেছেন রুয়েট উপাচার্য

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৪৬ ঘণ্টা, সেপ্টেম্বর ১, ২০২৪
পদত্যাগ করেছেন রুয়েট উপাচার্য

রাজশাহী: রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (রুয়েট) উপাচার্য মো. জাহাঙ্গীর আলম পদত্যাগ করেছেন। শনিবার (৩১ আগস্ট) বিকেলে বিশ্ববিদ্যালয়ের আচার্য বরাবর তিনি তার পদত্যাগপত্র পাঠিয়েছেন।

 

রোববার (১ সেপ্টেম্বর) সকালে রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার আরিফ আহম্মদ চৌধুরী এ তথ্য নিশ্চিত করেছেন।  

তিনি বলেন, পারিবারিক কারণ দেখিয়ে রুয়েট উপাচার্য পদত্যাগ করেছেন। পদত্যাগপত্রটি তিনি বিশ্ববিদ্যালয়ের আচার্য বরাবর জমা দিয়েছেন। যার একটি কপি রেজিস্ট্রারও পেয়েছেন।

রুয়েটের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার আরিফ আহম্মদ চৌধুরী বলেন, বিধি অনুযায়ী এখন রুয়েট ডিনদের মধ্যে থেকে জ্যেষ্ঠ কেউ ভারপ্রাপ্ত হিসেবে উপাচার্যের দায়িত্ব পালন করতে পারবেন। তবে কে পালন করবেন, এখনো তার সিদ্ধান্ত হয়নি।

এদিকে জরুরি সিন্ডিকেট সভার সিদ্ধান্ত অনুযায়ী এরই মধ্যে রুয়েটে ক্লাস-পরীক্ষা শুরু হয়েছে। খোলা রয়েছে হলসমূহও। গত ১০ আগস্ট রুয়েটের ১০৫তম সিন্ডিকেট সভা অনুষ্ঠিত হয়। ওই সভার সিদ্ধান্ত অনুযায়ী ২০ আগস্ট থেকে রুয়েটের সব আবাসিক হল খুলে দেওয়া হয়। এছাড়া ২৪ আগস্ট থেকে নিয়মিত ক্লাস-পরীক্ষা শুরু হয়। তবে রুয়েট ক্যাম্পাসে সব ধরনের রাজনৈতিক কর্মকাণ্ড নিষিদ্ধ করা হয়েছে।

এর আগে গত বছরের ১৩ আগস্ট চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) পুরকৌশল বিভাগের অধ্যাপক মো. জাহাঙ্গীর আলমকে চার বছরের জন্য রুয়েট উপাচার্য হিসেবে নিয়োগ দেওয়া হয়েছিল। রাষ্ট্রপতি ও চ্যান্সেলরের অনুমোদনক্রমে এ ব্যাপারে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের বৃত্তি ও প্রকৌশল বিশ্ববিদ্যালয় শাখার উপসচিব রোখছানা বেগম প্রজ্ঞাপন জারি করেন।  

ওই বছরের ৩০ জুলাই রুয়েটের উপাচার্যের মেয়াদ শেষ হওয়ার পর থেকেই অভিভাবক শূন্য হয়ে পড়েছিল প্রতিষ্ঠানটি। স্থবির হয়ে পড়েছিল প্রতিষ্ঠানটির সব কার্যক্রম। ঠিক এক বছরের মাথায় উপাচার্য পদত্যাগ করায় ফের একই অবস্থার সৃষ্টি হলো।

বাংলাদেশ সময়: ১২৪৪ ঘণ্টা, সেপ্টেম্বর ০১, ২০২৪
এসএস/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।