ঢাকা, শনিবার, ১৫ আষাঢ় ১৪৩১, ২৯ জুন ২০২৪, ২১ জিলহজ ১৪৪৫

শিক্ষা

আন্তর্জাতিক আর্কাইভ ও রেকর্ডস ম্যানেজমেন্ট সম্মেলন অনুষ্ঠিত

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ৬, ২০১৫
আন্তর্জাতিক আর্কাইভ ও রেকর্ডস ম্যানেজমেন্ট সম্মেলন অনুষ্ঠিত

ঢাকা: ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অব বিজনেস এগ্রিকালচার অ্যান্ড টেকনোলজিতে (আইইউবিএটি) হয়ে গেলো দিনব্যাপী আন্তর্জাতিক আর্কাইভ এবং রেকর্ডস ম্যানেজমেন্ট সম্মেলন।

শনিবার (৩১ জানুয়ারি) আইইউবিএটি-এর ২৫তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে এ সম্মেলনের আয়োজন করা হয়।



সম্মেলনে ‘সুশাসনের জন্য আর্কাইভ এবং রেকর্ডস’ শীর্ষক সেমিনারে দেশি-বিদেশি গবেষকরা প্রবন্ধ উপস্থাপন ও আলোচনায় অংশ নেন।

সেমিনারে বাংলাদেশ  এবং নেদারল্যান্ডস, ভারতের আর্কাইভ ও রেকর্ড ম্যানেজমেন্টের গবেষকরা আর্কাইভ, তথ্য ব্যবস্থাপনা, আইন ও প্রতিষ্ঠান, পাবলিক সেক্টর তথ্য (সাই), গবেষণা ও বৈজ্ঞানিক তথ্য ব্যবস্থাপন‍া নিয়ে আলোচনা করেন।

এছাড়া আলোচনায় উঠে আসে স্বাস্থ্য ক্ষেত্রে ডিজিটাল তথ্য এবং রেকর্ড ব্যবস্থাপনা, ডিজিটাল সংরক্ষণ, লাইব্রেরি এবং তথ্য ব্যবস্থাপনা, মিডিয়া সংরক্ষণ এবং বিচার বিভাগীয় রেকর্ড ব্যবস্থাপনা, তথ্যের অধিকার আইন ও সুশাসন  সম্পর্ক বিষয়টিও।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন আর্কাইভ ও লাইব্রেরি অধিদপ্তরের পরিচালক ওয়াদুদুল বারী চৌধুরী। সভাপতিত্ব করেন আইইউবিএটি-এর প্রতিষ্ঠাতা উপাচার্য অধ্যাপক ড. আলিমউল্যা মিয়ান।

আয়োজকরা জানান, বাংলাদেশের সরকারি এবং বেসরকারি প্রতিষ্ঠানে আর্কাইভ এবং রেকর্ডস ম্যানেজমেন্টের দ্রুত উন্নয়ন বিস্তার করিতেই এ সম্মেলনের আয়োজন করা হয়।

বাংলাদেশ সময়: ১৪২৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৬, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।