ঢাকা, সোমবার, ১৭ আষাঢ় ১৪৩১, ০১ জুলাই ২০২৪, ২৩ জিলহজ ১৪৪৫

শিক্ষা

দিনে দুই পরীক্ষা নয়

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১১১ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৩, ২০১৫
দিনে দুই পরীক্ষা নয় শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ

ঢাকা: অবরোধ-হরতালের কারণে বাধাগ্রস্ত এসএসসি পরীক্ষাগুলো দিনে (সকাল-বিকাল) দু’টি করে নেওয়া হবে না বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

শুক্রবার (১৩ জানুয়ারি) সকালে মতিঝিল আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজে এসএসসি পরীক্ষা কেন্দ্র পরিদর্শনকালে পরীক্ষার্থীদের অভিভাবকদের এ তথ্য জানান মন্ত্রী।



মন্ত্রী বলেন, সকাল-বিকাল দু’টি করে পরীক্ষা নেওয়া হবে না। এটা গুজব, এ গুজবে আপনারা কান দেবেন না। আমি ছেলে-মেয়েদের সঙ্গে কথা বলি, তাদের মনের কথা বুঝি। কৌশলে পরীক্ষাগুলো শেষ করে যথাযথ সময়েই ফলাফল প্রকাশ করবো বলেও অভিভাবকদের আশ্বস্ত করেন মন্ত্রী।

নাহিদ বলেন, গায়ের জোরে পরীক্ষা নেবো, সে শক্তি আমাদের নেই। আর শিক্ষার্থীদের নিরাপত্তাই আমাদের কাছে সবচেয়ে বড়।

বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের হরতালের কারণে পিছিয়ে যাওয়া গত ৮ ফেব্রুয়ারি পরীক্ষা নেওয়া হচ্ছে শুক্রবার (১৩ ফেব্রুয়ারি)। এদিন সকাল ৯টা থেকে এসএসসিতে ইংরেজি (আবশ্যিক) প্রথম পত্র, দাখিলে আরবি প্রথম পত্র, এসএসসি ভোকেশনালে গণিত-২ (১৯২৩) ও গণিত-২ (৮১২৩) এবং ভোকেশনাল দাখিলে গণিত-২ (১৭২৩) ও গণিত-২ (৮৫২৩) বিষয়ের পরীক্ষা হচ্ছে।

পরীক্ষার মৌসুমে হরতাল-অবরোধে শিক্ষার্থীদের মারাত্মক ক্ষতি হচ্ছে উল্লেখ করে মন্ত্রী বলেন, নতুন প্রজন্ম নিয়ে আমি চিন্তিত। তবে পরীক্ষার চেয়ে তাদের নিরাপত্তাই আমাদের কাছে বড়।

হরতালের কারণে মানসিক চাপ, আতঙ্ক আর অনিশ্চয়তার মধ্যে শিক্ষার্থীরা পরীক্ষায় বসছে বলেও জানান শিক্ষামন্ত্রী।

এ সময় কড়জোর করে ২০ দলীয় জোটকে আর হরতাল না দেওয়ার আহ্বান জানান মন্ত্রী।

হরতালের কারণে এসএসসি ও সমমানে গত ২, ৪, ৮, ১০ ও ১২ ফেব্রুয়ারির পরীক্ষা পিছিয়ে দিতে হয়। এবার পিছিয়ে যায় ৩৭টি বিষয়ের পরীক্ষা।

হরতালের কারণে এবারের এসএসসির শুরুর পর চার দিনের পরীক্ষাই সাপ্তাহিক ছুটির দিনে হচ্ছে।

বাংলাদেশ সময়: ১১১১ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৩, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।