ঢাকা, সোমবার, ১৭ আষাঢ় ১৪৩১, ০১ জুলাই ২০২৪, ২৩ জিলহজ ১৪৪৫

শিক্ষা

শর্ত অবাস্তবায়নকারীদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩০০ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৩, ২০১৫
শর্ত অবাস্তবায়নকারীদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা

ঢাকা: বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ক্ষেত্রে প্রযোজ্য শর্তগুলো এখনো যারা বাস্তবায়ন করেনি তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

শুক্রবার (১৩ ফেব্রুয়ারি) রাজধানীর রাজারবাগ পুলিশ লাইনে ওয়ার্ল্ড ইউনিভার্সিটির তৃতীয় সমাবর্তন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।


 
শিক্ষামন্ত্রী বলেন, সরকারের পক্ষ থেকে বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোকে যেসব শর্ত বাস্তবায়নের কথা বলা হয়েছিল, তা অনেকেই বাস্তবায়ন করলেও কিছু প্রতিষ্ঠান তা করেনি বা করতে ব্যর্থ হয়েছে। তাদের বিরুদ্ধে শিক্ষা মন্ত্রণালয় থেকে আইনি ব্যবস্থা নেওয়া হবে। এক্ষেত্রে কোনো প্রকারের ছাড় দেওয়া হবে না।

২০৪১ সালের মধ্যে বাংলাদেশকে উন্নত রাষ্ট্রে রূপান্তরে যুব সমাজকে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে হবে উল্লেখ করে শিক্ষামন্ত্রী বলেন, দেশকে আরো আধুনিক করতে শিক্ষার্থীদের যথার্থ শিক্ষায় শিক্ষিত হতে হবে। ২০২১ সালের মধ্যে দেশকে মধ্যম আয়ের রাষ্ট্রে পরিণত করা হবে। আর ২০৪১ সালে বাংলাদেশ হবে উন্নত রাষ্ট্র।

এখন আর সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয় আলাদা করে দেখা হয় না। শিক্ষার মান উন্নয়নে বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানগুলোর ওপর জোড় দেওয়া উচিত বলেও মনে করেন তিনি।

এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন শিক্ষা সচিব নজরুল ইসলাম, ওয়ার্ল্ড ইউনিভার্সিটির ভিসি আব্দুল মান্নান চৌধুরী, বোর্ড অব ট্রাস্টির চেয়ারম্যান ড. মুনতাসিরসহ আরো অনেকে।

ওয়ার্ল্ড ইউনিভার্সিটির তৃতীয় সমাবর্তনে দুই হাজার ৮৯৪ জনকে সনদ প্রদান করা হয়। সমাবর্তনে বক্তব্য রাখেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. প্রাণ গোপাল দত্ত।
 
বাংলাদেশ সময়: ১২৫৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৩, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।