ঢাকা, সোমবার, ১৭ আষাঢ় ১৪৩১, ০১ জুলাই ২০২৪, ২৩ জিলহজ ১৪৪৫

শিক্ষা

এইচএসসি পরীক্ষাও হুমকিতে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১০ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৪, ২০১৫
এইচএসসি পরীক্ষাও হুমকিতে ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: দেশের চলমান রাজনৈতিক পরিস্থিতিতে এপ্রিলের প্রথম দিন থেকে শুরু হতে যাওয়া উচ্চ মাধ্যমিক (এইচএসসি) ও সমমানের পরীক্ষাও হুমকির মুখে পড়েছে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এমপি।

শনিবার (১৪ ফেব্রুয়ারি) রাজধানীর হেয়ার রোডে মন্ত্রীর বাসভবনে এক সংবাদ সম্মেলনে এ উদ্বেগের কথা প্রকাশ করেন মন্ত্রী।



নাহিদ বলেন, বিএনপি জোট শিক্ষার্থীদের শিক্ষা জীবনকে হুমকির মুখে ঠেলে দিচ্ছে। শিক্ষার্থীদের প্রতি তাদের কোনো মায়া মমতা নেই। দেশে চলমান রাজনৈতিক সহিংসতায় শিক্ষার্থী এবং অভিভাবকরা আতঙ্কে দিন কাটাচ্ছে। আগামী ৩০-৩৫ বছর শিক্ষার্থীদের এ ক্ষতির খেসারত দিতে হবে।

মন্ত্রী বলেন, বিএনপির ধ্বংসাত্মক রাজনীতির কারণে শিক্ষার্থীরা স্কুল কলেজে যেতে পারছে না। তাদের পড়াশোনা অনিশ্চয়তার মুখে। আমরা বলতে পারছি না, এর শেষ কোথায়। এভাবে চলতে থাকলে আগামী ১ এপ্রিল থেকে শুরু হতে যাওয়া এইচএসসি পরীক্ষাও হুমকির মুখে পড়বে।

মন্ত্রী বলেন, বর্তমান পরিস্থিতিতে শিক্ষার্থী ও তাদের অভিভাবকরা নিরাপদ নন। বিএনপি-জামায়াত জোট কোনো কিছুকেই মূল্যায়ন করে না। কিন্তু শিক্ষার্থীদের জীবন অামাদের কাছে গুরুত্বপূর্ণ। তাদের আমরা বিপদের মুখে ফেলে দিতে পারি না।

চলমান এসএসসি পরীক্ষার বিষয়ে তিনি বলেন, পরীক্ষা শেষ হওয়ার পরবর্তী দুই মাসের মধ্যে ফল প্রকাশ করা হবে। আমরা এখন বলতে পারছি না, কিভাবে সুষ্ঠুভাবে নির্দিষ্ট সময়ে পরীক্ষা শেষ করবো। বর্তমান অবস্থা চলতে থাকলে নির্দিষ্ট সময়ে পরীক্ষা শেষ করা যাবে না এবং ফল প্রকাশেও বিলম্ব হবে।

বিএনপির নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের হরতালের কারণে এসএসসির ষষ্ঠ দিনের (১৫ ফেব্রুয়ারি-রোববার) আরও সাতটি বিষয়ের পরীক্ষা পিছিয়ে আগামী শুক্রবার ২০ ফেব্রুয়ারি নেওয়া হয়েছে।

রোববার (১৫ ফেব্রুয়ারি) থেকে বুধবার (১৮ ফেব্রুয়ারি) ভোর ছয়টা পর্যন্ত টানা ৭২ ঘণ্টার হরতাল ঘোষণার পর এসব পরীক্ষা পেছানো হলো।

এর আগে হরতালের কারণে এসএসসি ও সমমানের গত ২, ৪, ৮ ও ১০ ফেব্রুয়ারির পরীক্ষা পেছানো ছাড়াও ১২ ফেব্রুয়ারির পরীক্ষা স্থগিত রাখা হয়েছে।

২৭ হাজার ৮০৮টি শিক্ষা প্রতিষ্ঠানের ১৪ লাখ ৭৯ হাজার ২৬৬ জন শিক্ষার্থী এবারের মাধ্যমিক পর্যায়ের এই চূড়ান্ত পরীক্ষায় অংশ নিচ্ছে।

হরতালের কারণে সব মিলিয়ে ছয়দিনের ৪৪টি বিষয়ের পরীক্ষা বাধাগ্রস্ত হলো। এসব পরীক্ষা শুক্র ও শনিবার গ্রহণ করা হচ্ছে।

বাংলাদেশ সময়: ১৮১১ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৪, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।