ঢাকা, সোমবার, ১৭ আষাঢ় ১৪৩১, ০১ জুলাই ২০২৪, ২৩ জিলহজ ১৪৪৫

শিক্ষা

জাবিতে ‘আনন্দন উৎসব’

জাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৫, ২০১৫
জাবিতে ‘আনন্দন উৎসব’ ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়: ‘মানুষ হবার সত্য মন্ত্রে শুদ্ধ কর আপনা প্রাণ/ সহস্রাব্দের শেকল ভাঙো, কন্ঠে থাকুক মাটির গান’- এ স্লোগান সামনে রেখে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে শুরু হয়েছে ‘আনন্দন উৎসব’।

রোববার (১৫ ফেব্রুয়ারি) দুপুরে বিশ্ববিদ্যালয়ের অমর একুশের পাদদেশে উৎসবের উদ্বোধন করেন সংগঠনটির প্রধান উপদেষ্টা ও ইতিহাস বিভাগের অধ্যাপক এ টি এম আতিকুর রহমান।

বিশ্ববিদ্যালয়ের সাংস্কৃতিক সংগঠন ‘আনন্দন’ এই উৎসবের আয়োজন করেছে।

এ সময় উপস্থিত ছিলেন সংগঠনটির প্রতিষ্ঠাতা সভাপতি ও উপদেষ্টা এবং বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের সহযোগী অধ্যাপক মোহাম্মদ গোলাম রব্বানী, সংগঠনটির সভাপতি রেজাউল করিম রাজু, সাধারণ সম্পাদক মুনিম উজ্জলসহ সাংস্কৃতিক কর্মীরা।

পরে সেখান থেকে একটি র‌্যালি শুরু হয়ে ক্যাম্পাস প্রদক্ষিণ করে ছাত্র-শিক্ষক কেন্দ্রে এসে শেষ হয়। র‌্যালিতে সাংস্কৃতিক কর্মী ও শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন।

উৎসবের প্রথম দিন রোববার (১৫ ফেব্রুয়ারি) থাকছে গুণীজন সম্মাননা ও টুনটুন বাউলের গান, দ্বিতীয় দিন সোমবার (১৬ ফেব্রুয়ারি) থাকছে আনন্দনের নিজস্ব প্রযোজনা ‘লোকগানের আসর’, তৃতীয় দিন মঙ্গলবার (১৭ ফেব্রুয়ারি) থাকছে আনন্দনের নিজস্ব প্রযোজনা ‘আবার তোরা মানুষ হ’ (গান, নাচ ও কবিতা)।

চতুর্থ দিন বুধবার (১৮ ফেব্রুয়ারি) থাকছে রুবাইয়াৎ আহমেদের নির্দেশনায় ও তারেক মাসুদ সাংস্কৃতিক কেন্দ্রের পরিবেশনায় নাটক ‘আশ্চর্য সুন্দর এই বেঁচে থাকা’, পঞ্চম দিন শুক্রবার (১৯ ফেব্রুয়ারি) থাকছে আনন্দনের অগ্রজ, উপদেষ্টা ও অনুজ সহকর্মীদের পুর্নমিলনী। প্রতিটি অনুষ্ঠান বিশ্ববিদ্যালয়ের সেলিম আল দীন মুক্তমঞ্চে প্রতিদিন সন্ধ্যা ৬ টায় শুরু হবে।

আনন্দন সভাপতি রেজাউল করিম রাজু বলেন, উৎসবের যাবতীয় প্রস্তুতি সম্পন্ন হয়েছে। আশা করি, দর্শকরা সুন্দরভাবে অনুষ্ঠান উপভোগ করতে পারবেন। এবারের উৎসবে গুণীজন হিসেবে সম্মাননা দেওয়া হবে লোকায়ত ধারার অন্যতম বাউল শিল্পী জালাল উদ্দিনকে (টুনটুন বাউল)।

বাংলাদেশ সময়: ১৬৪৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৫, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।