ঢাকা, বুধবার, ১৯ আষাঢ় ১৪৩১, ০৩ জুলাই ২০২৪, ২৫ জিলহজ ১৪৪৫

শিক্ষা

কুয়েটে ওয়েস্টসেফ-২০১৫ আন্তর্জাতিক সম্মেলন সোমবার

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৫, ২০১৫
কুয়েটে ওয়েস্টসেফ-২০১৫ আন্তর্জাতিক সম্মেলন সোমবার

খুলনা: খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (কুয়েট) ‘উন্নয়নশীল দেশসমূহে পৌর বর্জ্য ব্যবস্থাপনা ওয়েস্টসেফ-২০১৫’ শীর্ষক  আন্তর্জাতিক সম্মেলন সোমবার(১৬ ফেব্রুয়ারি)শুরু হবে। ৩দিন ব্যাপী এ সম্মেলন চলবে ১৭ ফেব্রুয়ারি পর্যন্ত।



এদিন সকাল ৯টায় কুয়েট মিলনায়তনে সম্মেলনের আনুষ্ঠানিক উদ্বোধন করা হবে। উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন খুলনা জেলা পরিষদের প্রশাসক শেখ হারুনুর রশীদ এবং সভাপতিত্ব করবেন সম্মেলনের চেয়ারম্যান ও কুয়েটের উপাচার্য অধ্যাপক ড. মুহাম্মদ আলমগীর।

রোববার (১৫ ফেব্রুয়ারি) বিকেল সাড়ে ৪টায় বিশ্ববিদ্যালয়ের পুরকৌশল ভবনে নিবন্ধনের মাধ্যমে সম্মেলনের কার্যক্রম শুরু হয়।

১৬ এবং ১৭ ফেব্রুয়ারি সকাল ৯টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত এ সম্মেলন চলবে। মিলনায়তনে ও পুরকৌশল ভবনের সেমিনার কক্ষে অনুষ্ঠিত হবে ১২টি প্যারালাল টেকনিক্যাল সেশন, একটি প্রবন্ধ উপস্থাপন অধিবেশন ও সমাপনী অনুষ্ঠান।

সম্মেলনে মোট ৪টি কি-নোট পেপার, একটি থিম পেপার, একটি ইনভাইটেড পেপার ও একশটি কারিগরি পেপার উপস্থাপন করা হবে। ওয়েস্টসেফ-২০১৫ আন্তর্জাতিক সম্মেলনে কম্বোডিয়া, চীন, ক্রোয়েশিয়া, জার্মানি, হংকং, ইন্দোনেশিয়া, ইটালি, জাপান, নেপাল, দক্ষিণ কোরিয়া ও থাইল্যান্ড এর ২৫ জন এবং বাংলাদেশের ১২২ জন খ্যাতনামা বিজ্ঞানী, গবেষক, প্রকৌশলী, প্রযুক্তিবিদ, শিক্ষাবিদ ও নীতিনির্ধারক উপস্থিত থাকবেন।

বর্জ্য ব্যবস্থাপনার কৌশল, পরিবেশগত এবং আর্থ-সামাজিক প্রেক্ষাপট, কারিগরি ও অন্যান্য বিষয়ে অভিজ্ঞতা ও প্রযুক্তিগত জ্ঞান বিনিময়ের জন্য নতুন নতুন কৌশল উদ্ভাবনের লক্ষ্যে কুয়েট, বা’হস বিশ্ববিদ্যালয় ওয়েমার জার্মানি, ইউনিভার্সিটি অব প্যাডোভা ইটালি, ইন্টারন্যাশন্যাল ওয়েস্ট ওয়ার্কিং গ্রুপ (আইডব্লিউডব্লিউজি) ও অরবিট গ্রুপ এর যৌথ আয়োজনে কুয়েটে ৪র্থ বারের মত এই আন্তর্জাতিক সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে।

২০০৯ সাল থেকে কুয়েটে পৌর বর্জ্য ব্যবস্থাপনা বিষয়ক আন্তর্জাতিক এ সম্মেলন  অনুষ্ঠিত হয়ে আসছে।   

বাংলাদেশ সময় :  ১৮০০ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৫, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।