ঢাকা, বুধবার, ১৯ আষাঢ় ১৪৩১, ০৩ জুলাই ২০২৪, ২৫ জিলহজ ১৪৪৫

শিক্ষা

বাকৃবিতে নতুন ২ ইনস্টিটিউট স্থাপনের সিদ্ধান্ত

বাকৃবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৫, ২০১৫
বাকৃবিতে নতুন ২ ইনস্টিটিউট স্থাপনের সিদ্ধান্ত ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বাকৃবি: বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) হাওড় কৃষি গবেষণা ও উন্নয়ন ইনস্টিটিউট এবং সামুদ্রিক মাৎস্যবিজ্ঞান মাঠ গবেষণা ও শিক্ষা কেন্দ্র নামে নতুন দুই ইনস্টিটিউট স্থাপনের সিদ্ধান্ত হয়েছে।

রোববার বাকৃবির সিন্ডিকেট কমিটির বৈঠকে এ সিদ্ধান্ত গৃহীত হয়।



পরে দুপুর দেড়টায় উপাচার্যের বাসভবনে আয়োজিত এক সংবাদ ব্রিফিংয়ে উপাচার্য অধ্যাপক ড. মো. রফিকুল হক এ তথ্য জানান।

তিনি বলেন, বিশ্ববিদ্যালয়ের ৩০৫তম সিন্ডিকেট সভায় নতুন দুই ইনস্টিটিউট স্থাপনের সিদ্ধান্ত হয়েছে। অতি শিগগিরই ইনস্টিটিউট দুটির কাজ শুরু হবে।

উপাচার্য বলেন, দেশের কৃষিতে অভাবণীয় বৈপ্লবিক পরিবর্তনের সুযোগ-সুবিধা সৃষ্টির লক্ষে বাকৃবি ক্যাম্পাসে হাওড় কৃষি গবেষণা ও উন্নয়ন ইনস্টিটিউট স্থাপন করা হচ্ছে। এতে খামার ব্যবস্থা কোর্স চালু হবে যাতে হাওড় কৃষি সম্বন্ধে সম্যক ধারণার সুযোগ সৃষ্টি হবে।

তিনি আরো বলেন, বর্তমান সরকারের প্রচেষ্টায় সমুদ্র বিজয়ের ফলে সমুদ্র সম্পদের যথাযথ ব্যবহার বিশেষভাবে  শিক্ষা  ও গবেষণায় অপার সম্ভাবনা সৃষ্টি হয়েছে। ফলে  বিশাল সমুদ্রের মৎস্য সম্পদের উপযুক্ত আহরণ ও ব্যবস্থাপনার লক্ষে কক্সবাজারের সমুদ্র উপকূল অঞ্চলে বাকৃবির মাৎস্যবিজ্ঞান অনুষদের আওতায় একটি ‘সামুদ্রিক মাৎস্যবিজ্ঞান মাঠ গবেষণা ও শিক্ষা কেন্দ্র’ স্থাপন করা হবে।

বাংলাদেশ সময়: ১৯২৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৫, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।