ঢাকা, বুধবার, ১৯ আষাঢ় ১৪৩১, ০৩ জুলাই ২০২৪, ২৫ জিলহজ ১৪৪৫

শিক্ষা

ড. জোহার মৃত্যুদিবসকে শিক্ষক দিবস ঘোষণার দাবি

রাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩১ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৬, ২০১৫
ড. জোহার মৃত্যুদিবসকে শিক্ষক দিবস ঘোষণার দাবি বাংলানিউজটোয়েন্টিফোর.কম

রাবি: ৬৯ এর গণঅভ্যুত্থানে বাংলাদেশের প্রথম শহীদ বুদ্ধিজীবী ড. শামসুজ্জোহার মৃত্যুর দিন ১৮ ফেব্রুয়ারিকে জাতীয় শিক্ষক দিবস ঘোষণার দাবি জানিয়েছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) শিক্ষক ও শিক্ষার্থীরা।

সোমবার বেলা সাড়ে ১১টায় এ দাবিতে বিশ্ববিদ্যালয়ের সিনেট ভবনের সামনে মানববন্ধন কর্মসূচি পালিত হয়।



বিশ্ববিদ্যালয়ের রসায়ন সমিতির উদ্যোগে আয়োজিত এ মানববন্ধনে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের ৫ শতাধিক শিক্ষক-শিক্ষার্থী অংশ নেয়।

রসায়ন বিভাগের শিক্ষার্থী নাসির উদ্দিনের সঞ্চালনায় মানববন্ধনে বক্তব্য রাখেন, বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মিজানউদ্দিন, উপ উপাচার্য অধ্যাপক চৌধুরী সারওয়ার জাহান, কোষাধ্যক্ষ অধ্যাপক সায়েন উদ্দিন আহমেদ, রসায়ন বিভাগের শিক্ষক অধ্যাপক চৌধুরী মো. জাকারিয়া এবং অধ্যাপক মু. আজহার আলী প্রমুখ।

বক্তারা বলেন, বাংলাদেশে অনেক শহীদের নামে অনেক কিছু হলেও যিনি বাংলাদেশের গণঅভ্যুত্থানের প্রথম শহীদ বুদ্ধিজীবী তার নামে তেমন কিছু এখনো হয়নি।

১৯৬৯ এর গণঅভ্যূত্থানে ১৮ ফেব্রুয়ারি রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা মিছিল বের করার চেষ্টা করে। এ সময় বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনে পাকিস্তান সেনাবাহিনী মিছিলে হামলার প্রস্তুতি নেয়। রসায়ন বিভাগের শিক্ষক ও প্রক্টর ড. শামসুজ্জোহা সেনাবাহিনীকে গুলি না করার আহ্বান জানান। একপর্যায়ে পাকিস্তান সেনাবাহিনী তার ওপর গুলি চালায় এবং বেয়োনেট চার্জ করে। পরে হাসপাতালে নেওয়ার পর মৃত্যু হয় শহীদ শামসুজ্জোহার।

বাংলাদেশ সময়: ১৫৩২ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৬, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।