ঢাকা, বুধবার, ১৯ আষাঢ় ১৪৩১, ০৩ জুলাই ২০২৪, ২৫ জিলহজ ১৪৪৫

শিক্ষা

পরিচালকের পদত্যাগ দাবি

ঢাবি লেদার ইঞ্জিনিয়ারিং ইনস্টিটিউট শিক্ষার্থীদের মানববন্ধন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৬, ২০১৫
ঢাবি লেদার ইঞ্জিনিয়ারিং ইনস্টিটিউট শিক্ষার্থীদের মানববন্ধন

ঢাকা: সংকট নিরসনে পরিচালক মারুফা মাহাবুবের পদত্যাগ দাবিতে মানববন্ধন করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ইনস্টিটিউট অব লেদার ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজির শিক্ষার্থীরা।

সোমবার (১৬ ফেব্রুয়ারি) দুপুর আড়াইটায় ইনস্টিটিউটের প্রধান ফটকের সামনে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।



এতে শিক্ষার্থীর বলেন, দীর্ঘ আন্দোলনের পর ২০১১ সালে লেদার কলেজকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের একটি ইনস্টিটিউটের রূপান্তর করা হলেও এখন পর্যন্ত কোনো উন্নয়ন চোখে পড়েনি। শিক্ষক সংকটে শিক্ষাব্যবস্থা ব্যাহত হচ্ছে। ইনস্টিটিউটে রূপান্তরের সময় মাস্টার্সসহ উচ্চতর ডিগ্রি চালু করার কথা থাকলেও এ ব্যাপারে পরিচালক কোনো উদ্যোগ নেননি।  

শিক্ষার্থীরা আরও বলেন, ইনস্টিটিউটটিতে তিনটি আইএসও ল্যাব থাকলেও পুনরায় রেজিস্ট্রেশন না করার কারণে আইএও কতৃপক্ষ যে কোনো সময় বাতিল করে দিতে পারে। প্রায় তিনশ’ কোটি টাকার ব্যবহারিক যন্ত্রপাতি বিকল হয়ে পড়ে আছে। দক্ষ লোকবলের অভাবে ল্যাব ক্লাসের যন্ত্রপাতি ব্যবহার করা যাচ্ছে না। পর্যাপ্ত বাজেট থাকলেও গত বছর থেকে প্রয়োজনীয় কোনো রাসায়নিক দ্রব্য কেনা হচ্ছে না।

এসব কিছুই পরিচালকের আন্তরিকতার অভাবের কারণে হচ্ছে না বলে মত শিক্ষার্থীদের।

ছাত্রীদের জন্য অ্যাথলেট সুলতানা কামাল হলের নির্মাণ কাজ শেষ হলেও হলে সিট বরাদ্দ দেওয়া হচ্ছে না। ছাত্রীদের অনেকে শিক্ষকদের কোয়ার্টারে থাকেন। ছাত্রদের জন্য দু’টি হল থাকলেও কোনো সিকিউরিটি গার্ড না থাকায় ছাত্রদের মূল্যবান জিনিস নিয়মিত চুরি হচ্ছে। পুরো ইনস্টিটিউটের শিক্ষার্থীদের জন্য মাত্র একটি বাস থাকলেও মেরামতের অভাবে বিকল হয়ে পড়ে আছে।

শিক্ষার্থীদের এমন সংকটের কথা পরিচালককে জানালেও তিনি কোনো কর্ণপাত করেননি বলে উল্লেখ করেন শিক্ষার্থীরা।

এর আগে শিক্ষার্থীদের পক্ষ থেকে পরিচালকের অপসারণ ও সাত দফা দাবিসংযুক্ত একটি অনুলিপি উপাচার্য অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিককে পাঠানো হয়। এছাড়া অনুলিপির কপি প্রো-ভিসি (শিক্ষা), প্রো-ভিসি (প্রশাসন) এবং ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি অনুষদের ডিনকেও পাঠানো হয়েছে।

বাংলাদেশ সময়: ১৭৫০ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৬, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।