ঢাকা, বুধবার, ১৯ আষাঢ় ১৪৩১, ০৩ জুলাই ২০২৪, ২৫ জিলহজ ১৪৪৫

শিক্ষা

জাবিতে অনুত্তীর্ণ পোষ্যদের ভর্তি না করার সিদ্ধান্ত

জাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫২ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৩, ২০১৫
জাবিতে অনুত্তীর্ণ পোষ্যদের ভর্তি না করার সিদ্ধান্ত

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি): জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ২০১৪-১৫ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষায় অনুত্তীর্ণ পোষ্যদের গ্রেস নম্বর দিয়ে ভর্তি না করার সিদ্ধান্ত নিয়েছে প্রশাসন।

সোমবার (২৩ ফেব্রুয়ারি) সকালে এক বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়।

এতে বিশ্ববিদ্যালয়ের উপাচার্যসহ বিভিন্ন অনুষদের ডিন, বিভাগীয় সভাপতি, ইনস্টিটিউটের পরিচালক এবং ভর্তি কমিটির সদস্যরা উপস্থিত ছিলেন।

কেন্দ্রীয় ভর্তি কমিটির সদস্য সচিব এবং ডেপুটি রেজিস্টার (শিক্ষা) মোহাম্মদ আলী বাংলানিউজকে বিষয়টি নিশ্চিত করেছেন।

অনুর্ত্তীণ ৯৬ জন পোষ্যকে গ্রেস নম্বর দিয়ে ভর্তি করানোর দাবিতে গত কয়েকদিন ধরে বিশ্ববিদ্যালয় প্রশাসনের ওপর চাপ প্রয়োগ করে আসছিল কর্মকর্তা-কর্মচারী ঐক্য পরিষদ।

কর্মকর্তা-কর্মচারীদের দাবিকে অযৌক্তিক আখ্যা দিয়ে এর বিরুদ্ধে আন্দোলন শুরু করে ‘শিক্ষক-শিক্ষার্থী ঐক্যমঞ্চ’ ব্যানারে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা।

উভয়মুখী চাপের মধ্যে সোমবার অনুষ্ঠিত এক বৈঠকে গ্রেস নম্বর দিয়ে পোষ্যদের ভর্তি না করার সিদ্ধান্ত নেয় বিশ্ববিদ্যালয় প্রশাসন। আর এই সিদ্ধান্তকে যথাযথ ও স্বাগত জানিয়েছেন শিক্ষক-শিক্ষার্থীরা।

দর্শন বিভাগের সহযোগী অধ্যাপক রায়হান রাইন বলেন, প্রশাসনের এই সিদ্ধান্তকে আমরা স্বাগত জানাচ্ছি।

পাশাপাশি আসন নির্দিষ্ট করা, সব কোটা প্রতিযোগিতার আওতায় আনা এবং কোটায় ভর্তির জন্য সুনির্দিষ্ট নীতিমালা প্রণয়ন করারও দাবি জানান তিনি।

কেন্দ্রীয় ভর্তি কমিটির সদস্য-সচিব ও ডেপুটি রেজিস্টার (শিক্ষা) মোহাম্মদ আলী বাংলানিউজকে বলেন, অধিকাংশ বিভাগীয় সভাপতির মতের ভিত্তিতেই অনুত্তীর্ণ পোষ্যদের ভর্তি না করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এদিকে এ সিদ্ধান্তের বিরুদ্ধে নতুন কর্মসূচি দেওয়ার কথা জানিয়েছে কর্মকর্তা-কর্মচারী ব্যানারের কর্মকর্তা-কর্মচারী ঐক্য পরিষদ।
‘আমরা এই সিদ্ধান্ত মানিনা’ উল্লেখ করে জাবি অফিসার্স সমিতির সাধারণ সম্পাদক আবদুর রহমান বলেন, মঙ্গলবার (২৪ ফেব্রুয়ারি) যৌথসভা করে পরবর্তী কর্মসূচি দেওয়া হবে।

বাংলাদেশ সময়: ১৫৫১ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৩, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।