ঢাকা, বুধবার, ১৯ আষাঢ় ১৪৩১, ০৩ জুলাই ২০২৪, ২৫ জিলহজ ১৪৪৫

শিক্ষা

ভাষার মাসে সহিংসকারীরা একুশের চেতনায় বিশ্বাসী নয়

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯০০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২১, ২০১৫
ভাষার মাসে সহিংসকারীরা একুশের চেতনায় বিশ্বাসী নয় ড. আ আ ম স আরেফিন সিদ্দিক

ঢাকা: যারা ভাষার মাসে মানুষ পুড়িয়ে মারে, তারা একুশের চেতনায় বিশ্বাসী নয়- এমন মন্তব্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. আ আ ম স আরেফিন সিদ্দিকের।

২১শে ফেব্রুয়ারি ভোরে কেন্দ্রীয় শহীদ মিনারে ঢাকা বিশ্ববিদ্যালয় পরিবারের পক্ষ থেকে ভাষা শহীদদের শ্রদ্ধা নিবেদন শেষে তিনি এ মন্তব্য করেন।



সাংবাদিকদের ঢাবি উপাচার্য বলেন, ভাষার মাসে কীভাবে একটি জোট দিনের পর দিন হরতাল-অবরোধ দিয়ে সাধারণ মানুষকে পুড়িয়ে মারছে। এটি কোনো মতেই কাম্য নয়।

‘একুশের চেতনা মানে হরতাল-অবরোধ দিয়ে মানুষ পুড়িয়ে মারা নয়। একুশের চেতনা মানে সব ধরনের সন্ত্রাস, অপশক্তির কাছে মাথ‍া নত না করা’—যোগ করেন তিনি।

ড. আ আ ম স আরেফিন সিদ্দিক বলেন, যারা ভাষার মাসে মানুষকে পুড়িয়ে মারছে তাদের বিরুদ্ধে সবাইকে ঐক্যবদ্ধ হতে হবে। প্রতিহত করতে হবে সব অশুভ শক্তিকে।

বাংলা ভাষার প্রচলন প্রসঙ্গে তিনি বলেন, উচ্চ শিক্ষায় অনেকটাই এগিয়েছি আমরা। কিন্তু অনেক ক্ষেত্রেই সফল নই। তবে নতুন প্রত্যয় নিয়ে বহুদূর এগিয়ে যেতে হবে।  

তাই উচ্চ শিক্ষা ও আদালতের সব জায়গায় বাংলা প্রচলনের দাবি জানান তিনি।

বাংলাদেশ সময়: ০৮০৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ২১, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।