ঢাকা, বুধবার, ১৯ আষাঢ় ১৪৩১, ০৩ জুলাই ২০২৪, ২৫ জিলহজ ১৪৪৫

শিক্ষা

রোব-মঙ্গলবারের এসএসসি পরীক্ষাও পেছাল

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২১৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ২১, ২০১৫
রোব-মঙ্গলবারের এসএসসি পরীক্ষাও পেছাল ছবি: ফাইল ফটো

ঢাকা: বিএনপির নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের ডাকা টানা হরতালের কারণে এসএসসি’র ২২ ও ২৪ ফেব্রুয়ারির পরীক্ষাও পেছানো হয়েছে।
 
২২ ফেব্রুয়ারি রোববারের পরীক্ষা আগামী ২৮ ফেব্রুয়ারি শনিবার সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত অনুষ্ঠিত হবে।


 
আর ২৪ ফেব্রুয়ারি মঙ্গলবারের পরীক্ষা অনুষ্ঠিত হবে আগামী ৬ মার্চ শুক্রবার সকাল ৯টা থেকে ১২টা পর্যন্ত।
 
শনিবার (২১ ফেব্রুয়ারি) বেলা ১২টার কিছ‍ু সময় পর রাজধানীর হেয়ার রোডের বাসায় জরুরি সংবাদ সম্মেলনে পরীক্ষার পেছানোর কথা জানান শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।
 
পরবর্তী পরীক্ষাগুলো নির্ধারিত সূচি অনুযায়ী অনুষ্ঠিত হবে বলেও জানান শিক্ষামন্ত্রী।
 
দেশব্যাপী নেতাকর্মীদের বিচারবহির্ভূতভাবে হত্যা, গুম, অপহরণ, পঙ্গু, আহত ও গ্রেফতারের অভিযোগ তুলে এর প্রতিবাদে এবং অবিলম্বে নির্দলীয় সরকারের অধীনে নির্বাচন দেওয়ার দাবিতে আগামী ২২ ফেব্রুয়ারি রোববার সকাল ৬টা থেকে ২৫ ফেব্রুয়ারি বুধবার সকাল ৬টা পর্যন্ত আবারও সারাদেশে হরতালের ডাক দেয় বিএনপির নেতৃত্বাধীন ২০ দলীয় জোট।
 
২২ ফেব্রুয়ারি এসএসসিতে রসায়ন (তত্ত্বীয়), পৌরনীতি ও নাগরিকতা/পৌরনীতি, ব্যবসায় উদ্যোগ; দাখিলে সাধারণ গণিত; এসএসসি ভোকেশনালে আত্মকর্মসংস্থান ও ব্যবসায় উদ্যোগ (১৯২৮, সৃজনশীল), আত্মকর্মসংস্থান ও ব্যবসায় উদ্যোগ (৮১২৬) (সৃজনশীল/সাধারণ) এবং ভোকেশনাল দাখিলে আত্মকর্মসংস্থান ও ব্যবসায় উদ্যোগ (১৯২৮, সৃজনশীল), আত্মকর্মসংস্থান ও ব্যবসায় উদ্যোগ (৮১২৮) (সৃজনশীল/সাধারণ) বিষয়ের পরীক্ষা ছিল।
 
আর ২৪ ফেব্রুয়ারি এসএসসিতে ভূগোল ও পরিবেশ/ভূগোল, বাণিজ্যিক ভূগোল; দাখিলে বাংলা (শুধু অনিয়মিত পরীক্ষার্থীদের জন্য), বাংলা প্রথম পত্র পরীক্ষা ছিল।
 
এসএসসি ভোকেশনালে ট্রেড-১ দ্বিতীয় পত্রের (নতুন সিলেবাস) ৩১টি বিষয়, ট্রেড-১ দ্বিতীয় পত্রের (পুরাতন সিলেবাস) ৩১টি বিষয় এবং ভোকেশনাল দাখিলে আরবি-২ (১৭১৪), আরবি-২ (৮৪২৩) বিষয়ের পরীক্ষা হওয়ার কথা ছিল।
 
হরতালের কারণে ২২ ও ২৪ ফেব্রুয়ারি দু’দিনে মোট ৭৮টি পরীক্ষা পেছানো হলো।
 
শিক্ষামন্ত্রী বলেন, হরতাল-অবরোধে বিচ্ছিন্নভাবে হামলার ঘটনা ঘটছে। শিক্ষার্থীদের নিরাপত্তা ও জীবন আমাদের কাছে অনেক বড়। আমরা জেনেশুনে তাদের ঝুঁকির মধ্যে ফেলে দিতে পারি না। এজন্য পরীক্ষা পেছানো হলো।
 
বিএনপি জোটের হরতালের কারণে গত ২, ৪, ৮, ১০, ১২, ১৫, ১৮ ফেব্রুয়ারির পরীক্ষাও পেছানো হয়।
 
হরতালের কারণে সব মিলিয়ে আট দিনের মোট ১৩৮টি বিষয়ের পরীক্ষা  পেছানো হলো। সপ্তাহের প্রতি কর্মদিবসে হরতালের কারণে ছুটির দিন শুক্র ও শনিবার পরীক্ষাগুলো গ্রহণ করা হচ্ছে।
 
চলতি বছর ২৭ হাজার ৮০৮টি শিক্ষা প্রতিষ্ঠানের ১৪ লাখ ৭৯ হাজার ২৬৬ জন শিক্ষার্থী মাধ্যমিক পর্যায়ের এই পরীক্ষায় অংশ নিচ্ছে।
 
শিক্ষামন্ত্রী বলেন, শিক্ষার্থীদের মধ্যে প্রস্তুতির যে প্রভাব পড়ছে তাতে আগামী ৩০/৪০ বছর পর প্রভাব পড়বে। পরবর্তী পরীক্ষাগুলো যেন যথাযথভাবে অনুষ্ঠিত হয় সে ব্যাপারে সবার সহযোগিতা চান শিক্ষামন্ত্রী।
 
বিএনপি-জামায়াত জোটের হরতালে ২০১৩ সালে এসএসসির ৩৭টি বিষয় এবং এইচএসসির ৪১টি বিষয়ের পরীক্ষা পেছানো হয়।
 
ওই বছরের জেএসসি-জেডিসির ১৭টি বিষয় এবং প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনীর দু’বিষয়ের পরীক্ষা হরতালের কারণে পিছিয়ে দেওয়া হয়।
 
গত বছরের শেষ দিকে অনুষ্ঠিত জেএসসি-জেডিসি এবং প্রাথমিক ও ইবতেদায়ী পরীক্ষাও বিএনপির হরতালের কবলে পড়ে। হরতালে জেএসসি-জেডিসির চার দিনে নয়টি বিষয়ের পরীক্ষা পিছিয়ে যায়।
 
চলতি বছরের এসএসসির লিখিত পরীক্ষা আগামী ১১ মার্চের মধ্যে শেষ হওয়ার কথা থাকলেও তা নির্ধারিত সময়ে শেষ করা যাচ্ছে না। পাশাপাশি এপ্রিলে শুরু হতে যাওয়া এইচএসসি পরীক্ষা নিয়েও শঙ্কা দেখা দিয়েছে।
 
বাংলাদেশ সময়: ১২১৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ২১, ২০১৫/আপডেট:১২৪৪ ঘণ্টা

** ২২ ও ২৪ ফেব্রুয়ারির পরীক্ষার সিদ্ধান্ত ১২টায়

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।