ঢাকা, শনিবার, ২১ আষাঢ় ১৪৩১, ০৬ জুলাই ২০২৪, ২৮ জিলহজ ১৪৪৫

শিক্ষা

ঢাবিতে মান্নার বিরুদ্ধে জুতা মিছিল-কুশপুতুল দাহ

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৫, ২০১৫
ঢাবিতে মান্নার বিরুদ্ধে জুতা মিছিল-কুশপুতুল দাহ ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি): ‘ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের লাশ নিয়ে ষড়যন্ত্রকারী’ নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্নার বিরুদ্ধে জুতা মিছিল করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) শিক্ষার্থীরা।

পরে তার কুশপুতুল দাহ করে আবারও ‘অবাঞ্ছিত’ ঘোষণা করা হয়।



বুধবার বিকেলে সাড়ে তিনটায় ‘বহুরূপী ও তথাকথিত সুশীল মান্নাকে ঘৃণা প্রদর্শন ও অবাঞ্ছিতকরণ’ স্লোগানে ‘ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীবৃন্দ-এর ব্যানারে আয়োজিত মিছিলটি ডাকসু ভবনের সামনে থেকে শুরু হয়।

এরপর ‘মান্না চোরার দুই গালে, জুতা মারো তালে তালে’ স্লোগানে মিছিলটি ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে আবার একই স্থানে এসে শেষ হয়।

মিছিলে অংশ নেন ঢাবির বিভিন্ন হলের তিন শতাধিক শিক্ষার্থী।

এরপর ডাকসু ভবনের সামনে একটি সংক্ষিপ্ত সমাবেশ করেন শিক্ষার্থীরা।

সমাবেশ শেষে মান্নার একটি কুশপুতুল দাহ করেন শিক্ষার্থীরা। কুশপুতুলে লেখা ছিল ‘কালসাপ মান্না’।

নৃবিজ্ঞান বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী মাজহারুল কবির শয়নের সঞ্চালনায় সমাবেশে বক্তব্য দেন- আইন বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী হুসাইন সাদ্দাম, সুলভ, স্যার এ এফ রহমান হলের শিক্ষার্থী খাদেমুল বাশার জয় প্রমুখ।

হুসাইন সাদ্দাম বলেন, যে সাদেক হোসেন খোকা ঢাকার মানুষকে হেফাজতে ইসলামের পাশে দাঁড়াতে বলেছিলেন, তার সঙ্গে পরামর্শক্রমে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের লাশ ফেলে সরকার উৎখাত করে সেনা অভ্যুত্থান ঘটাতে চান মান্না।

তিনি মাহমুদুর রহমানকে উদ্দেশ করে বলেন, মনে রাখবেন, সেনা ছাউনির চেয়েও দেশের ছাত্র সমাবেশের ছাউনি অনেক বড়।

শয়ন বলেন, মান্না একজন বহুরূপী। কেবল রাজনীতি করার জন্যই তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ে এসেছিলেন। তৎকালীন সামরিক সরকারের আনুকূল্যে তিনি গণিত বিভাগে ভর্তি হলেও একটি দিনও ক্লাস করেননি, পরীক্ষাও দেননি।

সুবিধা অনুযায়ী তিনি বিভিন্ন ছাত্র সংগঠনের সঙ্গে যুক্ত ছিলেন এবং মুক্তিযুদ্ধের আগে মান্না জামায়াতের ছাত্র সংগঠন ইসলামী ছাত্রসংঘের (বর্তমান ছাত্রশিবির) সঙ্গে যুক্ত ছিলেন বলেও জানান তিনি।

সম্প্রতি, ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) সাবেক সহসভাপতি (ভিপি) মাহমুদুর রহমান মান্নার একটি ফোনালাপের অডিও রেকর্ড ইউটিউবে ছড়িয়ে পড়ে।

ওই ফোনালাপ ছিল, বিএনপির এক নেতার সঙ্গে। ওই নেতার উদ্দেশে মান্নাকে বলতে শোনা যায়, ‘ধরেন, ইউনিভার্সিটিতে একটা মিছিল হলো। ধরেন যা মারামারি বাইরে হচ্ছে। ইউনিভার্সিটিতে মারামারিতে গেল দুই/তিনটা। কী করা যাবে! কিন্তু... আপনারা গভমেন্টকে শেক করে ফেললেন। ’
ঢাবির কয়েকটি হল দখল করার কথাও বলেন মান্না।

বাংলাদেশ সময়: ১৮১৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৫, ২০১৫

** ঢাবি সনদ নেই মান্নার!
** এবার ডাকসু থেকে বিতাড়িত মান্না
** মান্নাকে গ্রেফতারের দাবি ঢাবি উপাচার্যের

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।