ঢাকা, শনিবার, ২১ আষাঢ় ১৪৩১, ০৬ জুলাই ২০২৪, ২৮ জিলহজ ১৪৪৫

শিক্ষা

মাতৃভাষা দিবসে ইউল্যাবের প্রামাণ্যচিত্র প্রদর্শনী

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৫, ২০১৫
মাতৃভাষা দিবসে ইউল্যাবের প্রামাণ্যচিত্র প্রদর্শনী ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে ইউনিভার্সিটি অব লিবারেল আটর্স বাংলাদেশ (ইউল্যাব) আয়োজন করে প্রামাণ্যচিত্র ‘হঠাৎ একদিন’।

মঙ্গলবার (২৪ ফেব্রুয়ারি) বিশ্ববিদ্যালয় মিলনায়তনে এ প্রদর্শনীর আয়োজন করা হয়।



যুবরাজ খান পরিচালিত ‘হঠাৎ একদিন’ প্রামাণ্যচিত্রটিতে নতুন প্রজন্মকে উদ্দেশ্য করে ভাষা শহীদ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের কিছু ঐতিহাসিক স্থান ও প্রেক্ষাপট তুলে ধরা হয়েছে।

আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের এই অনুষ্ঠান শুরু হয় ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো’ গানটির মধ্য দিয়ে। গান পরিবেশন করেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

বিশিষ্ট শিক্ষাবিদ ও ইউল্যাব এমিরেটাস অধ্যাপক রফিকুল ইসলাম ভাষা শহীদ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের বিস্তারিত আলোচনা করেন। সেই সঙ্গে এই ঐতিহাসিক ঘটনার একজন প্রত্যক্ষ স্বাক্ষী হিসেবে শিক্ষার্থীদের মধ্যে তার অভিজ্ঞতার কথা তুলে ধরেন।

অধ্যাপক রফিকুল ইসলাম বলেন, আমরা যদি আমাদের মাতৃভাষা সঠিকভাবে না শিখতে পারি তাহলে অন্য কোনো বিদেশি ভাষাও সঠিকভাবে শিখতে পারব না।    

অনুষ্ঠানে অন্যদের মধ্যে আরও উপস্থিত ছিলেন, ইউল্যাবের উপাচার্য প্রফেসর ইমরান রহমান, উপ-উপাচার্য প্রফেসর জহিরুল হক, রেজিস্টার লে. কর্নেল (অব.) ফয়জুল ইসলাম, বিভিন্ন বিভাগের শিক্ষক-শিক্ষিকা, কর্মকর্তা ও শিক্ষার্থীরা।

বাংলাদেশ সময়: ২১৫৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৫, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।