ঢাকা, শনিবার, ২১ আষাঢ় ১৪৩১, ০৬ জুলাই ২০২৪, ২৮ জিলহজ ১৪৪৫

শিক্ষা

সৃজনশীল মেধা অন্বেষণ প্রতিযোগিতা শুরু ১ মার্চ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৫৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৬, ২০১৫
সৃজনশীল মেধা অন্বেষণ প্রতিযোগিতা শুরু ১ মার্চ বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: শহর-গ্রামের শিক্ষার বৈষম্য নিরসন এবং অবহেলা-অনাদরে বেড়ে ওঠা শিক্ষার্থীদের প্রতিভা বিকশিত করার লক্ষ্যে আগামী ১ মার্চ থেকে শুরু হচ্ছে সৃজনশীল মেধা অন্বেষণ প্রতিযোগিতা।

বৃহস্পতিবার (২৬ ফেব্রুয়ারি) সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে প্রতিযোগিতার বিভিন্ন দিক তুলে ধরেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

 

ষষ্ঠ থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত তিনটি বিভাগে শিক্ষার্থীরা প্রতিযোগিতায় অংশ নেবে বলে জানান শিক্ষামন্ত্রী।

ভাষা ও সাহিত্য, ষষ্ঠ-অষ্টম শ্রেণির দৈনন্দিন বিজ্ঞান এবং নবম-দ্বাদশ শ্রেণির বিজ্ঞান, গণিত ও কম্পিউটার এবং বাংলাদেশ স্ট্যাডিজ ও মুক্তিযুদ্ধ- এ চারটি বিষয়ে নিজ শিক্ষা প্রতিষ্ঠ‍ান, উপজেলা, জেলা, বিভাগ ও জাতীয় পর্যায়ে অনুষ্ঠিত হবে।

প্রতিটি বিষয়ে ৫০ নম্বরের মেধা যাচাইয়ের উদ্যোগ নেওয়া হয়েছে জানিয়ে মন্ত্রী বলেন, প্রতি পর্যায়ে তিনটি গ্রুপে চারটি বিষয়ে একজন করে সেরা শিক্ষার্থী নির্বাচন করা হয়।
 
প্রতিষ্ঠান পর্যায়ের প্রতিযোগিতা প্রতিষ্ঠানগুলো নিজ উদ্যোগে আয়োজন করে সেরা ১২ জনের নাম উপজেলা শিক্ষা অফিসে পাঠায়। প্রতি উপজেলার সেরা ১২ জন জেলা পর্যায়ে অংশগ্রহণ করে। প্রতি জেলার সেরা ১২ জন বিভাগীয় প্রতিযোগিতায় অংশ নেয়।

সাত বিভাগের ৮৪ জন ও ঢাকা মহানগরীর ১২ জন অর্থাৎ মোট ৯৬ জন জাতীয় পর্যায়ে অংশগ্রহণ করে। এখান থেকে চার বিষয়ে একজন করে তিনটি গ্রুপে মোট ১২ জনকে বছরের সেরা মেধাবী নির্বাচন করা হয়।

উপজেলা পর্যায়ে সেরা ১২ জনের প্রত্যেককে এক হাজার টাকা, জেলা পর্যায়ে সেরা ১২ জনের প্রত্যেককে দেড় হাজার টাকা, বিভাগীয় পর্যায়ে সেরা ১২ জনের প্রত্যেককে দুই হাজার টাকা করে পুরস্কার প্রদান করা হয়।
 
আর জাতীয় পর্যায়ের সেরা ১২ জনকে আনুষ্ঠানিকভাবে এক লাখ টাকা পুরস্কার প্রদান করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। জাতীয় পর্যায়ের অংশগ্রহণকারী অবশিষ্ট ৮৪ জনের প্রত্যেককে পাঁচ হাজার টাকা করে দেওয়া হবে।

শিক্ষাপ্রতিষ্ঠানে ২৫ ও ২৬ ফেব্রুয়ারি শুরু হলেও উপজেলা পর্যায়ে ১-৩ মার্চ, জেলা পর্যায়ে ৭-৯মার্চ, বিভাগীয় পর্যায়ে ১২-১৫ মার্চ এবং ঢাকা মহানগর পর্যায়ে ১৬-১৯ মার্চ এবং জাতীয় পর্যায়ে ২২ মার্চ এই প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে।

১ মার্চ সকাল সাড়ে ১০টায় ঢাকা মহানগরীর ৫০ হাজার শিক্ষার্থীর সমন্বয়ে বর্ণাঢ্য ৠালি বের করা হবে। ৠালিটি ঢাকা বিশ্ববিদ্যালয়ের কার্জন হল থেকে শুরু হয়ে কেন্দ্রীয় শহীদ মিনারে গিয়ে শেষ হবে।

চলমান রাজনৈতিক অবস্থার মধ্যে শিক্ষার্থীদের নিয়ে ৠালির বিষয়ে সাংবাদিকদের প্রশ্নে শিক্ষামন্ত্রী বলেন, আমরা শিক্ষক-শিক্ষার্থী-অভিভাবক সংখ্যায় কম না, সবকিছু বিবেচনা করে প্রস্তুতি নিয়ে এগোবো যাতে সমস্যা না হয়।

২০১৩ সালে প্রথমবারের মত দেশব্যাপী সৃজনশীল মেধা অন্বেষণ প্রতিযোগিতা শুরু হয়। এবার শিক্ষাপঞ্জিতে যুক্ত করা হয়েছে বলে জানান শিক্ষামন্ত্রী।

শিক্ষার্থীদেরকে সৃজনশীল ও পরিপূর্ণ মানুষ হিসেবে গড়ে তোলার জন্য প্রচলিত শিক্ষার পাশাপাশি সুপ্ত প্রতিভা বিকাশের দিকে নজর দেওয়ার জন্য এ আয়োজন বলে জানান নুরুল ইসলাম নাহিদ।

শিক্ষাসচিব নজরুল ইসলাম খান, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের মহাপরিচালক ফাহিমা খাতুন এবং শিক্ষা মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১২৫৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৬, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।