ঢাকা, শনিবার, ২১ আষাঢ় ১৪৩১, ০৬ জুলাই ২০২৪, ২৮ জিলহজ ১৪৪৫

শিক্ষা

জাবির সপ্তাহব্যাপী নাট্য উৎসব শুরু

জাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৬, ২০১৫
জাবির সপ্তাহব্যাপী নাট্য উৎসব শুরু বাংলানিউজটোয়েন্টিফোর.কম

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়: ‘আংআ আংনি আমানি খুসক্খো নাম্মিকা‘ (আমি আমার মায়ের ভাষাকে ভালোবাসি) স্লোগানে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) শুরু হয়েছে নাট্য উৎসব-২০১৫। বিশ্ববিদ্যালয়ের সাংস্কৃতিক সংগঠন ‘জাহাঙ্গীরনগর থিয়েটার’ এ উৎসবের আয়োজন করেছে।



বৃহস্পতিবার (২৬ ফেব্রুয়ারি) সকাল সাড়ে ১০টায় প্রয়াত নাট্যকার অধ্যাপক সেলিম আল দীনের সমাধিতে পুষ্পস্তবক অর্পণের মধ্য দিয়ে সাত দিনব্যাপী এ উৎসব শুরু হয়।

এসময় উপস্থিত ছিলেন থিয়েটারের সভাপতি, কলা ও মানবিকী অনুষদের ডিন ড. সৈয়দ মোহম্মদ কামরুল আহছান, নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের অধ্যাপক আফসার আহমেদ, থিয়েটারের উপদেষ্টা ও ইতিহাস বিভাগের সহকারী অধ্যাপক আনিছা পারভীন জলি প্রমুখ।

পরে অমর একুশের পাদদেশে উৎসব ৠালির উদ্বোধন করেন নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের অধ্যাপক আফসার আহমেদ। বর্ণাঢ্য এ ৠালি অমর একুশে থেকে শুরু হয়ে ক্যাম্পাস প্রদক্ষিণ করে বিশ্ববিদ্যালয়ের মূল ফটকে এসে শেষ হয়। এতে অংশ নেন অভিনেতা শহীদুজ্জামান সেলিম, অভিনেত্রী রোজি সিদ্দিকীসহ থিয়েটারের সদস্যরা।

২৭ ফেব্রুয়ারি উৎসবের দ্বিতীয় দিন থাকছে থিয়েটারের পুনর্মিলনী, সন্ধ্যা সাড়ে ৬টায় সেলিম আল দীন মুক্তমঞ্চে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ফারজানা ইসলামের নাট্য উৎসব-২০১৫‘র উদ্বোধন ঘোষণা, গুণীজন সম্মাননা ও প্রাচ্যনাট প্রযোজিত নাটক ‘ট্র্যাজেডি পলাশবাড়ি’।

তৃতীয় দিন ২৮ ফেব্রুয়ারি থাকছে গুণীজন সম্মাননা ও জাহাঙ্গীরনগর থিয়েটারের প্রযোজনায় নাটক ‘সম্রাট জোন্স’। পরদিন ১ মার্চ রয়েছে বটতলা প্রযোজিত নাটক ‘দ্যা ট্রায়াল অব মাল্লাম ইলিয়া’। উৎসবের পঞ্চম দিন ২ মার্চ মঞ্চস্থ হবে জাহাঙ্গীরনগর থিয়েটার প্রযোজিত নাটক ‘বউ’। ৩ মার্চ উৎসবের ষষ্ঠ দিন থাকছে বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগ প্রযোজিত নাটক ‘কারবালার জারি’। উৎসবের সপ্তম ও সমাপনী দিন ৪ মার্চ মঞ্চস্থ হবে জাহাঙ্গীরনগর থিয়েটারের প্রযোজনায় নাটক ‘কিত্তনখোলা’।

প্রতিদিন সন্ধ্যা সাড়ে ৬টায় বিশ্ববিদ্যালয়ের সেলিম আল দীন মুক্তমঞ্চ নাটকগুলো মঞ্চস্থ হবে।

বাংলাদেশ সময়: ১৪৩৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৬, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।