ঢাকা, সোমবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

হরতালেও চলবে এইচএসসি পরীক্ষা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১১ ঘণ্টা, মার্চ ২৩, ২০১৫
হরতালেও চলবে এইচএসসি পরীক্ষা শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ

ঢাকা: হরতাল-অবরোধে এসএসসি পরীক্ষার সূচিতে পরিবর্তন আনলেও আসন্ন এইচএসসি ও সমমানের পরীক্ষার সূচিতে কোনো পরিবর্তন আসছে না বলে ইঙ্গিত দিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

আগামী ১ এপ্রিল থেকে এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু হচ্ছে।

এতে অংশ নেবে প্রায় ১২ লাখ শিক্ষার্থী।

পরীক্ষার এক সপ্তাহ আগে সোমবার (২৩ মার্চ) বিকেলে শিক্ষামন্ত্রী মোবাইল ফোনে বাংলানিউজকে বলেন, রুটিন অনুযায়ী পরীক্ষা হবে, এর কোনো ব্যত্যয় হবে না।

গত ২ ফেব্রুয়ারি থেকে এসএসসি পরীক্ষা শুরু হওয়ার কথা থাকলেও অবরোধের মধ্যে ওই দিন থেকে হরতাল শুরু হওয়ায় ১৬ দিনে ৩৬৮টি তত্ত্বীয় বিষয়ের পরীক্ষা পিছিয়ে যায়। এছাড়া ব্যবহারিক পরীক্ষারও নতুন সূচি ঘোষণা করা হয়।

শুরুতে হরতালের প্রভাব থাকলেও এখন তেমন প্রভাব নেই উল্লেখ করে শিক্ষামন্ত্রী বাংলানিউজকে বলেন, ‘হরতাল-অবরোধেও শিক্ষাপ্রতিষ্ঠান খুলে গেছে, ক্লাস চলছে। এখন হরতাল-অবরোধ নেই, রাস্তাঘাটে গাড়ি-ঘোড়া চলছে। এসএসসি পরীক্ষা শুক্র-শনিবার নেওয়ায় অনেকে বলেছেন এভাবে কত দিন চলবেন?’

‘আমরা শুধু বলব সূচি অনুযায়ী এইচএসসি পরীক্ষা নেব। এর মধ্যে হরতাল-অবরোধ বিবেচনায় নিতে চাই না। এর জন্য সবার সহযোগিতা প্রয়োজন। পরীক্ষার্থীদের বলব, তারা যেন দুঃশ্চিন্তা না করে সূচি অনুযায়ী পরীক্ষার প্রস্তুতি নেয়। ’

এইচএসসিতে ১ এপ্রিল থেকে ১১ জুন পর্যন্ত ২৮৫টি তত্ত্বীয় বিষয়ের পরীক্ষা রয়েছে। আর ব্যবহারিক পরীক্ষা ১৩-২২ জুনের মধ্যে শেষ করতে হবে।

বাংলাদেশ সময়: ১৮১২ ঘণ্টা, মার্চ ২৩, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।