ঢাকা, সোমবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

পবিপ্রবিতে ফেল করেও চূড়ান্ত পরীক্ষার সুযোগ

পবিপ্রবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০২ ঘণ্টা, মার্চ ২৪, ২০১৫
পবিপ্রবিতে ফেল করেও চূড়ান্ত পরীক্ষার সুযোগ

পবিপ্রবি: পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে  (পবিপ্রবি) ৩১ কোর্সে (৫৮ ক্রেডিট) অকৃতকার্য হলেও কৃষি অনুষদের এক ছাত্রকে সেমিস্টারের চূড়ান্ত পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ দেওয়ার অভিযোগ উঠেছে।

বিশ্ববিদ্যালয়ের নিয়ম অনুসারে, ষষ্ঠ সেমিস্টার পর্যন্ত ১০ কোর্সের বেশি অকৃতকার্য শিক্ষার্থীকে সপ্তম সেমিস্টারে ক্লাস ও পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ দেওয়া হয় না।



কিন্তু অনিয়মের মাধ্যমে সফিউল আলম ডালিম নামে এক ছাত্রকে ক্লাস ও পরীক্ষায় অংশ নেওয়ার সুযোগ করে দিচ্ছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

এছাড়াও বিশেষ পরীক্ষার আওতায় ওই ছাত্রের অকৃতকার্য ৩১ কোর্সের আলাদা পরীক্ষা নেওয়ার চেষ্টা করছে প্রশাসন।

এ নিয়ে শিক্ষক ও সাধারণ শিক্ষার্থীদের মধ্যে চাপা ক্ষোভ বিরাজ করছে। বিষয়টির সঙ্গে সংশ্লিষ্ট প্রশাসন ও শিক্ষকরা একে অপরের ওপর দায় চাপাচ্ছেন।

বিশ্ববিদ্যালয় সূত্র জানায়, কৃষি অনুষদের ২০১১-১২ শিক্ষাবর্ষের ছাত্র সফিউল আলম ডালিম ষষ্ঠ সেমিস্টার পর্যন্ত ৩১ কোর্সে অকৃতকার্য হয়। কিন্তু এরপরও রহস্যজনক কারণে তিনি সপ্তম সেমিস্টারে ভর্তির সুযোগ পান।

নিয়ম অনুযায়ী, কৃষি অনুষদের কোনো শিক্ষার্থী ষষ্ঠ সেমিস্টার পর্যন্ত ১১ কোর্সে অকৃতকার্য হলে পরবর্তী সেমিস্টারে তার  ভর্তির সুযোগ নেই। পরের সেমিস্টারে ভর্তি হতে হলে বিভিন্ন সেমিস্টারে অকৃকতার্য কোর্সগুলোর পরীক্ষার ফের দিয়ে পাস করতে হবে।

এ ব্যাপারে কৃষি অনুষদের ডিন ও ডিন কাউন্সিলের চেয়ারম্যান  প্রফেসর মো. হামিদুর রহমান বাংলানিউজকে বলেন, অকৃতকার্য শিক্ষার্থীরা সপ্তম সেমিস্টার বহাল রেখেই অকৃত শর্ট সেমিস্টার পরীক্ষার জন্য আবেদন করেছে। একাডেমিক কাউন্সিল আবেদন বিবেচনা করে দেখছে।

তিনি ডালিমের ব্যাপারে বলেন, বিশ্ববিদ্যালয়ে ভর্তির পর অনেকেই পড়াশোনার প্রতি উদাসীন থাকে। সার্বিক পরিস্থিতি বিবেচনায় তাকে এ সুযোগ দেওয়া হয়েছে।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার প্রফেসর ড. সুলতান মাহমুদ বলেন, এ ব্যাপারে একাডেমিক কাউন্সিল সভায় সিদ্ধান্ত হয়েছে। আমি বেশি কিছু বলতে পারব না।

বাংলাদেশ সময়: ১৭০২ ঘণ্টা, মার্চ ২৪, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।