ঢাকা, সোমবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

১ এপ্রিল পরীক্ষা নিতে দফতরে ‘আধা সরকারি পত্র’

ইসমাইল হোসেন, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩৮ ঘণ্টা, মার্চ ২৪, ২০১৫
১ এপ্রিল পরীক্ষা নিতে দফতরে ‘আধা সরকারি পত্র’

ঢাকা: ঘোষিত সূচি অনুযায়ী এইচএসসি ও সমমানের পরীক্ষা নিতে সব ধরনের প্রস্তুতি প্রায় চূড়ান্ত করেছে সরকার।

আগামী ১ এপ্রিল থেকে এই পরীক্ষা শুরু করতে সব বিভাগীয় কমিশনার, জেলা প্রশাসন, পুলিশ সুপার, ওসিসহ বিভিন্ন দফতরে আধা সরকারি পত্র পাঠিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

 

হরতাল-অবরোধ থাকলেও চিঠিতে ১ এপ্রিল পরীক্ষা শুরু এবং সহায়তার জন্য বলা হয়েছে। শিক্ষা মন্ত্রণালয়ের সচিব নজরুল ইসলাম স্বাক্ষরিত এ সংক্রান্ত চিঠি মঙ্গলবার (২৪ মার্চ) বিভিন্ন দফতরে পাঠানো হয়েছে।

এ বিষয়ে শিক্ষা মন্ত্রণালয়ের যুগ্মসচিব (মাধ্যমিক) রুহী রহমান বাংলানিউজকে বলেন, সময় মতো পরীক্ষা শুরুর জন্য সব প্রস্তুতি নেওয়া হয়েছে। বিভিন্ন দফতরে বিশেষ চিঠি দেওয়া হচ্ছে।

আগামী ১ এপ্রিল থেকে পরীক্ষা শুরু হচ্ছে উল্লেখ করে ওই চিঠিতে পরীক্ষা সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে অনুষ্ঠানের জন্য প্রয়োজনীয় সতায়তা চাওয়া হয়েছে।

প্রশ্ন ফাঁস এবং এ সংক্রান্ত কোনো অভিযোগ থাকলে পাবলিক পরীক্ষা আইনে সঙ্গে সঙ্গে মামলা করার জন্যও বলা হয়।

শিক্ষা মন্ত্রণালয়ের দায়িত্বশীল কর্মকর্তারা বাংলানিউজকে বলেন, পরীক্ষার সময় আইন-শৃঙ্খলার বিষয়টি দেখার জন্য পুলিশ মহাপরিদর্শক, স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে বলা হয়েছে। মন্ত্রিপরিষদ বিভাগের মাধ্যমে মাঠ পর্যায়ের প্রশাসনকেও প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বলা হয়েছে।

নাম প্রকাশে অনিচ্ছুক শিক্ষা মন্ত্রণালয়ের এক কর্মকর্তা বাংলানিউজকে বলেন, বিভিন্ন শিক্ষা বোর্ড থেকে টেলিফোনে কেন্দ্র সচিবকে ১ এপ্রিল পরীক্ষা নেওয়ার সব প্রস্তুতি নিতে বলা হয়েছে।

গত ২ ফেব্রুয়ারি থেকে এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হওয়ার কথা থাকলেও অবরোধের মধ্যে পরীক্ষার দিন থেকে বিএনপি জোটের হরতালে ১৬ দিনে ৩৬৮টি তত্ত্বীয় বিষয়ের পরীক্ষা পিছিয়ে যায়। এছাড়া ব্যবহারিক পরীক্ষার নতুন সূচি ঘোষণা করা হয়।

এদিকে ঢাকার দুই সিটি এবং চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচন নিয়ে বিএনপি জোটের কর্মসূচি শিথিল হলেও আগাম পদক্ষেপ নিচ্ছে সরকার।

শিক্ষা মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা বলেন, ঘোষিত সূচি অনুযায়ী এইচএসসি পরীক্ষা শুরু হলে ৭২ দিনের মধ্যে শেষ হবে। আর হরতাল বা অবরোধে পরীক্ষা শুরু করা না গেলে এসএসসির মতো শুক্র ও শনিবার পরীক্ষা নিতে ৭২ দিনের জায়গায় চার মাস সময় লাগবে।

যুগ্ন-সচিব রুহী রহমান বলেন, নিয়মিতভাবে বিভিন্ন দফতরে চিঠি পাঠানো হয়েছে। এরপরও বর্তমান পরিস্থিতির কথা বিবেচনা করে বিশেষ চিঠি দিচ্ছি।

দশম জাতীয় সংসদ নির্বাচনের বর্ষপূর্তির দিন সমাবেশ করতে না পেরে ৫ জানুয়ারি থেকে অবরোধের ঘোষণা দেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া।

পাশাপাশি এরপর থেকে প্রতি সপ্তাহেই থেমে থেমে হরতালও দিচ্ছে সরকার বিরোধী এ জোটটি। দীর্ঘ তিন মাস হরতাল-অবরোধে শিক্ষা ব্যবস্থায় বিশৃঙ্খলা সৃষ্টি হয়।

শিক্ষা ব্যবস্থায় শৃঙ্খলা ফিরিয়ে আনতে এখন সময় মতো এইচএসসি পরীক্ষা শুরু না করার কোনো বিকল্প নেই বলে মনে করেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। এমনটা মনে করছেন শিক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তারাও।

মঙ্গলবার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনভার্সিটির সমাবর্তন অনুষ্ঠান শেষে শিক্ষামন্ত্রী সাংবাদিকদের বলেন, সব বাধা-বিপত্তি মোকাবেলা করে ঘোষিত সময়সূচি অনুযায়ী পরীক্ষা শুরু করব। এর কোনো ব্যতয় হবে না। পরীক্ষা নেওয়া ছাড়া কোনো বিকল্প নেই।

পরীক্ষার্থীদের নিরাপত্তার জন্য আইন-শৃঙ্খলা বাহিনী প্রস্তুতি নিয়ে রেখেছে বলেও জানান শিক্ষামন্ত্রী।

নির্দিষ্ট দিনে পরীক্ষা অনুষ্ঠানে পরীক্ষার্থী, অভিভাবক, শিক্ষক, কেন্দ্র সচিব, শিক্ষা বোর্ডের কর্মকর্তা, প্রশাসন ও আইন-শৃঙ্খলা রক্ষাকারী সংস্থার সংশ্লিষ্ট সবাইকে এ ব্যাপারে এখন থেকেই দৃঢ় সংকল্প হওয়ার আহ্বান জানান মন্ত্রী।

এবারের এইচএসসি ও সমমানের পরীক্ষায় সারা দেশে অংশ নেবে প্রায় ১২ লাখ শিক্ষার্থী। ১ এপ্রিল থেকে ১১ জুন পর্যন্ত ২৮৫টি তত্ত্বীয় বিষয়ের পরীক্ষা রয়েছে। আর ব্যবহারিক পরীক্ষা ১৩-২২ জুনের মধ্যে শেষ করতে হবে।

বাংলাদেশ সময়: ২০৩৯ ঘণ্টা, মার্চ ২৪, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।