ঢাকা, সোমবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

কেন্দ্রে যেতে পরীক্ষার্থীদের সমস্যা হয়নি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২০৯ ঘণ্টা, এপ্রিল ১, ২০১৫
কেন্দ্রে যেতে পরীক্ষার্থীদের সমস্যা হয়নি ছবি : বাংলানিউজটোয়েটিফোর.কম

ঢাকা: বিএনপি জোটের অবরোধ সত্ত্বেও সারাদেশে সুষ্ঠুভাবে এইচএসসি ও সমমানের পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

পরীক্ষার প্রথম দিন বুধবার (০১ এপ্রিল) রাজধানীর ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজে পরীক্ষাকেন্দ্র পরিদর্শন শেষে শিক্ষামন্ত্রী সাংবাদিকদের বলেন, সারাদেশের খবর নিয়েছি।

কোথাও কোনো অপ্রীতিকর ঘটনা ঘটেনি।

তিনি বলেন, পরীক্ষা শুরুর সময়ে বিভিন্ন বোর্ড চেয়ারম্যান ও উপজেলাতেও খবর নেওয়া হয়েছে। কেন্দ্রগুলোতে পরীক্ষার্থীদের যাতায়াতে কোনো সমস্যা হয়নি। আমরা সারাদিন খোঁজ রাখবো। আশা করি, সুষ্ঠুভাবে, শান্তিপূর্ণ পরিবেশে শিক্ষার্থীরা পরীক্ষা দিতে পারবে।

পরীক্ষার্থীদের নিরাপত্তায় আইন-শৃঙ্খলা বাহিনী সর্বোচ্চ পদক্ষেপ নিয়েছে জানিয়ে নাহিদ বলেন, তারা পূর্বের (এসএসসি পরীক্ষা) অভিজ্ঞতা কাজে লাগিয়ে সর্বোচ্চ শক্তি দিয়ে মাঠে আছে।

হরতালের কারণে এসএসসির পরীক্ষা পিছিয়ে অবরোধের মধ্যেই শুক্র ও শনিবার গ্রহণ করা হচ্ছে।

তবে হরতাল-অবরোধে এইচএসসি পরীক্ষার কোনো সূচি পরিবর্তন হবে না বলে এর আগে জানিয়েছেন শিক্ষামন্ত্রী।

শুধুমাত্র নির্বাচন কমিশনের অনুরোধের পরিপ্রেক্ষিতে সিটি করপোরেশন নির্বাচনের জন্য ৩/৪ দিনের পরীক্ষা পরবর্তীতে নেওয়া হবে।

বাস্তবে হরতাল-অবরোধ কিছুই হচ্ছে না জানিয়ে মন্ত্রী বলেন, অমানবিক হিংস্র পথে ক্ষমতায় যাওয়ার কথা বাদ দিয়ে শিক্ষার্থীদের সহায়তা করুন।

এইচএসসি পরীক্ষার প্রথম দিন বুধবার (০১ এপ্রিল) দুই হাজার ৪১৯টি কেন্দ্রে আট হাজার ৩০৫টি শিক্ষা প্রতিষ্ঠানে পরীক্ষা চলছে। এবারের এইচএসসি পরীক্ষায় ১০ লাখ ৭৩ হাজার ৮৮৪ জন শিক্ষার্থীর পরীক্ষায় অংশ নেওয়ার কথা।

প্রথম দিন সকালে এইচএসসিতে বাংলা (আবশ্যিক) প্রথম পত্র, সহজ বাংলা প্রথম পত্র, বাংলা ভাষা ও বাংলাদেশের সংস্কৃতি প্রথম পত্র এবং ডিআইবিএসে বাংলা (আবশ্যিক) প্রথম পত্র পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে।

মাদ্রাসা বোর্ডের অধীন আলিমে কুরআন মাজিদ (সব বিভাগ), কারিগরি শিক্ষা বোর্ডের অধীন ডিপ্লোমা-ইন-কমার্সে সকালে বাংলা-২ ও বিকেলে বাংলা-১ (সৃজনশীল), ব্যবসায় ব্যবস্থাপনায় সকালে বাংলা-২, বিকেলে বাংলা-১ (সৃজনশীল, নতুন সিলেবাস) ও বাংলা-১ (সৃজনশীল, পুরান সিলেবাস) বিষয়ের পরীক্ষা।

এইচএসসি ভোকেশনালে বাংলা-২ (সৃজনশীল, নতুন/পুরাতন সিলেবাস ও সাধারণ, পুরাতন সিলেবাস) বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে।

পরীক্ষার হলে ক্লিক ক্লিক-ভিডিও ক্যামেরা!
শুরুতে শিক্ষামন্ত্রী ভিকারুননিসা নূন কেন্দ্রে ছেলেদের একটি কক্ষ পরিদর্শন করেন। এ সময় প্রশ্নপত্র কেমন হয়েছে, পরীক্ষা কেমন হচ্ছে- শিক্ষার্থীদের জিজ্ঞেস করেন মন্ত্রী। নির্ভয়ে পরীক্ষা দিতে এ সময় শিক্ষার্থীদের অনপ্রেরণা দেন তিনি।

মন্ত্রীর এ পরিদর্শন ধারণ করতে প্রায় বিশটি ভিডিও ক্যামেরাসহ বেশ কয়েকজন সংবাদমাধ্যমের ক্যামেরাপারসন হুড়োহুড়ি করেন। মন্ত্রীর সঙ্গে ছিলেন আরও ২/৩ জন। তদের হুড়োহুড়িতে পরীক্ষার্থীদের চোখে মুখে বিরক্তির ছাপও লক্ষ্য করা যায়।        

বাংলাদেশ সময়: ১২১০ ঘণ্টা, এপ্রিল ০১, ২০১৫

** আর হরতাল দেবেন না, অবরোধ দেবেন না

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।