ঢাকা, সোমবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

খুলনায় শান্তিপূর্ণভাবে এইচএসসি পরীক্ষা অনুষ্ঠিত

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩২ ঘণ্টা, এপ্রিল ১, ২০১৫
খুলনায় শান্তিপূর্ণভাবে এইচএসসি পরীক্ষা অনুষ্ঠিত ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

খুলনা: বিএনপি জোটের অবরোধের মধ্যেই সারা দেশের ন্যায় খুলনায় এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু হয়েছে।

বুধবার (১ এপ্রিল ) সকাল ১০টায় শান্তিপূর্ণভাবে প্রথমদিনের পরীক্ষা শুরু হয়ে দুপুর ১টায় শেষ হয়।



এইচএসসিতে প্রথম দিন বাংলা (আবশ্যিক) ১ম পত্র পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে।

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা খুলনা অঞ্চলের উপ-পরিচালক টি এম জাকির হোসেন বাংলানিউজকে বলেন, নির্ধারিত সময়ে খুলনায় শান্তিপূর্ণভাবে পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে।

অবরোধের মধ্যে পরীক্ষা হলেও পরীক্ষা দিতে আসা এসব শিক্ষার্থীদের যানজটে ভোগান্তি পোহাতে হয়েছে।

সরকারি এম এম সিটি কলেজ কেন্দ্রে পরীক্ষা দিতে আসা শিক্ষার্থী নুসরাত সুলতানা জানায়, নতুন বাজার থেকে পরীক্ষা কেন্দ্রে আসতে তিন জায়গায় যানজটে পড়তে হয়েছে। তার অভিযোগ অধিকাংশ সড়ক মোড়ে ট্রাফিক না থাকায় এ যানজটের সৃষ্টি হয়েছে।

খুলনা মহানগরী এলাকার পরীক্ষা কেন্দ্রসমূহে পরীক্ষা চলাকালে মেট্রোপলিটন পুলিশের নিরাপত্তা বলায় লক্ষ্য করা গেছে।

খুলনা জেলা প্রশাসক সূত্রে জানা যায়, এ বছর মহানগরী ও জেলায় এইচএসসি ও সমমানের পরীক্ষার্থী ২৭ হাজার ৩ জন। এরমধ্যে এইচএসসিতে ২০ হাজার ৯১৭ জন, মাদ্রসা শিক্ষা বোর্ডে আলিমে ১ হাজার ১৮০ জন, এইচএসসি ভোকেশনালে ৪ হাজার ৮৫৪ জন ও ডিপ্লেমা-ইন-বিজনেস স্টাডিজে ৫২ জন।

মোট ৬১টি কেন্দ্রে এইসএসসি ও সমমানের পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। এরমধ্যে এইচএসসিতে ৩৮টি, আলিমে ৪টি, এইচএসসি ভোকেশনালে ১৮টি ও ডিপ্লোমা-ইন-বিজনেস স্টাডিজে ১টি কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হয়।

এছাড়া মহনগরী এলাকার দুটি উপকেন্দ্রসহ ২২টি পরীক্ষাকেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হয়। এগুলো হচ্ছে হচ্ছে সরকারি এম এম সিটি কলেজ, সরকারি সুন্দরবন আদর্শ কলেজ, সরকারি পাইওনিয়ার মহিলা কলেজ, সরকারি মহিলা কলেজ, হাজী এ মালেক ইসলামিয়া কলেজ, আহমাদিয়া দাখিল মাদ্রাসা (হাজী এ মালেক কলেজের উপকেন্দ্র), শহীদ সোহরাওয়ার্দী কলেজ,  বয়রাস্থ খুলনা ইসলামিয়া কলেজ, আহসান উল্লাহ কলেজ, শহীদ আবুল কাশেম কলেজ, হরিণটানা;  রায়েরমহল কলেজ, খুলনা পাবলিক কলেজ, খুলনা মডেল স্কুল অ্যান্ড কলেজ, হাজী মুহাম্মদ মহসীন কলেজ, বাংলাদেশ নৌ বাহিনী কলেজ, দৌলতপুর দিবা-নৈশ কলেজ, সবুরণনেছা মহিলা ডিগ্রি কলেজ (সরকারি সুন্দরবন কলেজের উপকেন্দ্র), মুহসিন মহিলা মহাবিদ্যালয়, দৌলতপুর; ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজ, খানজাহান আলী আদর্শ কলেজ, খুলনা আলীয়া মাদ্রাসা, খুলনা এবং দারুল কুরআন সিদ্দিকিয়া কামিল মাদ্রাসা, সোনাডাঙ্গা।

বাংলাদেশ সময়: ১৩২২ ঘণ্টা, এপ্রিল ০১, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।