ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

স্থান বরাদ্দের দাবিতে জাবিতে অনশন অব্যাহত

জাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৬ ঘণ্টা, মে ৩, ২০১৫
স্থান বরাদ্দের দাবিতে জাবিতে অনশন অব্যাহত

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়: ভবনের তৃতীয় তলায় স্ব স্ব বিভাগকে বরাদ্দ দেওয়ার দাবিতে অনশন অব্যাহত করেছে কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং ও ভূতাত্বিক বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরা।

এদিকে ভবন বরাদ্দের বিষয়ে সিন্ডিকেটের সিদ্ধান্তের প্রতিবাদে কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের ১৫জন শিক্ষক রেজিস্ট্রার বরাবর পদত্যাগ পত্র জমা দিয়েছেন।



বৃহষ্পতিবার (৩০ এপ্রিল) রাতে অনুষ্ঠিত সিন্ডিকেটের জরুরি সভায় ‘কম্পিউটার বিজ্ঞান ও ভূ-তাত্ত্বিক বিজ্ঞান ভবন’ এর নবনির্মিত তৃতীয় তলার ২৮ হাজার বর্গফুট জায়গা পরিবেশ বিজ্ঞান বিভাগকে হস্তান্তরের সিদ্ধান্ত গৃহিত হয়।

ঐ দিনই ভবনের তৃতীয় তলা কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগকে বরাদ্দ দেওয়ার দাবিতে বিভাগের সামনে আমরণ অনশনে বসেন শিক্ষার্থী অদিতি সরকার, রোমানা ইসলাম, শয়ন দাস, রফিকুল ইসলাম। পরদিন তাদের সঙ্গে যোগ দেন ভূতাত্বিক বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরা।

রোববার ( ০৩ মে) অনশন অবস্থায় ছিলেন কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগ শাখাওয়াত হোসেন, সৌমিত্র সাহা, প্রতীক কুমার, মেহেদী হাসান, ফযলে রাব্বী ও ভূতাত্বিক বিজ্ঞান বিভাগের রোমানা তাবাসুম, আফরোজা হিরা, রেজভী আনোয়ার।

একইদিন অনশনে অসুস্থ হয়ে চিকিৎসা নিয়েছেন কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষক তানজিলা রহমান, শিক্ষার্থী শয়ন দাস, তাহসিন আবিদ, সাব্বির আহমেদ, অদিতি সরকার, তনুশ্রী দাস, শিখা মনি, মাহবুবুর রহমান ও ভূ-তাত্ত্বিক বিজ্ঞান বিভাগের খন্দকার নাহার চেরি, মাহবুবা খাতুন, ফারহানা কবির, আসমাউল হোসনা, আফরোজা হিরা।

এদিকে ভবন বরাদ্দের বিষয়ে সিন্ডিকেটের সিদ্ধান্তের প্রতিবাদে কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের ১৫জন শিক্ষক রেজিস্ট্রার বরাবর পদত্যাগপত্র জমা দিয়েছেন। এছাড়া অধ্যাপক মোহাম্মদ শরীফ উদ্দিন ও অধ্যাপক মো. গোলাম মোয়াজ্জেম বিশ্ববিদ্যালয়ের ইন্টারনেট ম্যানেজমেন্টের দায়িত্ব থেকে অব্যাহতি চেয়ে পদত্যাগপত্র জমা দিয়েছেন।

এরআগে ৫ এপ্রিল পরিবেশ বিজ্ঞান বিভাগের শিক্ষক-শিক্ষার্থীদের দাবির মুখে বিশ্ববিদ্যালয় প্রশাসন ‘কম্পিউটার বিজ্ঞান ও ভূ-তাত্ত্বিক বিজ্ঞান ভবন’এর নবনির্মিত তৃতীয় তলার ২৮ হাজার বর্গফুট জায়গা তাদের বরাদ্দ দেয়। এতে আপত্তি জানিয়ে পরিবেশ বিজ্ঞান বিভাগকে ভবনে উঠতে বাধা প্রদান করে কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং ও ভূতাত্ত্বিক বিজ্ঞান বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা।

পরে গত ৭ এপ্রিল বিশ্ববিদ্যালয় সিন্ডিকেট উদ্ভূত সমস্যা সমাধানের জন্য মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মোহাম্মদ আলাউদ্দিনের নেতৃত্বে পাঁচ সদস্যের একটি কমিটি গঠন করে সিন্ডিকেট। এই কমিটির সুপারিশের ভিত্তিতে বৃহস্পতিবারের সিন্ডিকেট সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়।

কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের সহযোগী অধ্যাপক আবু সাঈদ মো. মোস্তাফিজুর রহমান বলেন, এই ভবনের পাইয়োনিয়ার আমরা। আমরা এখন যতটুকু জায়গা ব্যবহার করছি সিন্ডিকেট ঠিক ততটুকু জায়গা পরিবেশ বিজ্ঞান বিভাগকে দিয়েছে। এই সিদ্ধান্ত যৌক্তিক সিদ্ধান্ত নয়।

বাংলাদেশ সময়: ১৯১০ ঘণ্টা, এপ্রিল ০৩, ২০১৫
কেজেড/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।