ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

হেলথ প্রমোশন ফাউন্ডেশন প্রতিষ্ঠার দাবি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫৯ ঘণ্টা, মে ৬, ২০১৫
হেলথ প্রমোশন ফাউন্ডেশন প্রতিষ্ঠার দাবি ছবি: শাকিল/বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: বিভিন্ন রোগের ঝুঁকি কমানোর জন্য হেলথ প্রমোশন ফাউন্ডেশন প্রতিষ্ঠার দাবি জানিয়েছে ১৭টি উন্নয়ন সংগঠন।
 
বুধবার জাতীয় প্রেসক্লাবের সামনে আয়োজিত এক মানববন্ধনে সংগঠনগুলো এ দাবি জানায়।


 
মানববন্ধনে ডব্লিউবিবি ট্রাস্টের ন্যাশনাল অ্যাডভোকেসি অফিসার মারুফ রহমান, পরিবেশ বাঁচাও আন্দোলনের (পবাঁ) প্রোগ্রাম কো-অর্ডিনেটর আতিক মোর্শেদ, বাংলাদেশ পরিবেশ আন্দোলনের (বাপা) যুগ্ম সম্পাদক মিহির বিশ্বাস প্রমুখ বক্তব্য রাখেন।
 
বক্তারা বলেন, এদেশে হৃদরোগ স্ট্রোক, শ্বাসনালীর বাধাজনিত রোগ, ডায়াবেটিস এবং ক্যান্সার এই কয়েকটি রোগের কারণে অর্ধেক মৃত্যু সংঘটিত হয়। এ সমস্ত রোগের ঝুঁকি প্রায় অর্ধেক পরিমাণে হ্রাস করার জন্য সরকারের সংশ্লিষ্ট বিভাগগুলোর সমন্বিত উদ্যোগ নিতে হবে। এছাড়া আইন ও নীতি প্রণয়নের পাশপাশি আচরণের পরিবর্তন আনতে সচেতনতা বৃদ্ধির প্রয়োজন। আর এজন্য প্রয়োজন ‘হেলথ প্রমোশন কাউন্ডেশন’।
 
তারা জানান, বিশ্বের ২৩টি দেশে ‘হেলথ প্রমোশন ফাউন্ডেশন’ রয়েছে। নিকটবর্তী দেশ নেপাল, থাইল্যান্ডেও রয়েছে। এছাড়া ২০১৩ সালে ভিয়েতনামে এ ধরণের ফাউন্ডেশন প্রতিষ্ঠিত হয়েছে।
 
বক্তারা বলেন, তামাকজাত দ্রব্যের ওপর এক শতাংশ স্বাস্থ্য কর আরোপ করা হয়েছে। এতে যে অর্থ আসবে তা শত কোটি টাকার অধিক। তাই সরকার এই অর্থ দিয়েই একটি স্বতন্ত্র সংস্থা হিসেবে হেলথ প্রমোশন ফাউন্ডেশন গঠন করতে পারবে। যার প্রধান কাজ হবে-রোগ প্রতিরোধে গবেষণা করা, অ্যাডভোকেসি করাসহ বিভিন্ন প্রতিষ্ঠানের মধ্যে সমন্বয় সাধন।
 
পবা, বাপা, নাগরিক উদ্যোগ, প্রত্যাশা মাদক বিরোধী সংগঠন, নাসফ, মানবিক, ঢাকা বিশ্ববিদ্যালয় ফিলানথ্রোপিক সোসাইটি, ঢাকা ইন্টান্যাশনাল ইউনিভার্সিটি-বিস্ক্যান, জালালাবাদ ফাউন্ডেশন, অরুনোদয় তরুণ দল, মাধবিকা, ওয়ার্ক ফর অ্যা বেটার বাংলাদেশ যৌথভাবে মানববন্ধনটির আয়োজন করে।
 
বাংলাদেশ সময়: ১৩৫৮ ঘণ্টা, মে ৬, ২০১৫
ইইউডি/এলকে/আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।