ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

বেরোবির ভর্তি পরীক্ষা শেষ, ৪ শিক্ষার্থীর কারাদণ্ড

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৫ ঘণ্টা, মে ৬, ২০১৫
বেরোবির ভর্তি পরীক্ষা শেষ, ৪ শিক্ষার্থীর কারাদণ্ড ছবি : সংগৃহীত

রংপুর: রংপুরের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে (বেরোবি) নতুন শিক্ষাবর্ষে ভর্তির পরীক্ষা শেষ হয়েছে। মঙ্গলবার (৫ মে) সকাল থেকে শুরু হয়ে বুধবার (৬ মে) বিকেলে শেষ হয় মোট ছয়টি অনুষদের এ ভর্তি পরীক্ষা।

বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসসহ রংপুর নগরীর মোট ২০টি কেন্দ্রে (শিক্ষা প্রতিষ্ঠানে) এ পরীক্ষা অনুষ্ঠিত হয়। পরীক্ষার শেষ দিনে অসদুপায় অবলম্বনের দায়ে চার পরীক্ষার্থীকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত।

বুধবার সকাল সাড়ে ৯টায় বিজ্ঞান অনুষদভুক্ত ‘ডি’ ইউনিট, দুপুর সাড়ে ১২টায় প্রকৌশল ও প্রযুক্তি অনুষদভুক্ত ‘ই’ ইউনিট এবং বিকেল সাড়ে ৩টায় জীব ও ভূ-বিজ্ঞান অনুষদভুক্ত ‘এফ’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়।

পরীক্ষা চলাকালে বিভিন্ন কেন্দ্র পরিদর্শন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ কে এম নূর-উন-নবী। এসময় তার সঙ্গে ছিলেন বিশ্ববিদ্যালয়ের প্রক্টর, বিভিন্ন অনুষদের ডিন, শিক্ষক সমিতির সভাপতি ও রেজিস্ট্রারসহ কর্মকর্তারা।

এদিকে, ভর্তি পরীক্ষায় অসদুপায় অবলম্বনের দায়ে বুধবার কারমাইকেল কলেজের শিক্ষার্থী ও রংপুর নগরীর লালবাগ এলাকার মোজাম্মেল হোসেনের ছেলে সাদ্দাম হোসেনকে ১০ দিনের এবং চাঁদপুরের কচুয়া থানার পালগিরি গ্রামের কামরুজ্জামানের ছেলে আব্দুল আওয়ালকে ১৫ দিনের কারাদণ্ড দিয়েছে ভ্রাম্যমাণ আদালত।

এর আগে, মঙ্গলবার প্রক্সি পরীক্ষা দেওয়ার দায়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী মো. হাবিবুর রহমানকে এক বছর এবং জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী আরিফুল ইসলামকে পাঁচদিনের কারাদণ্ড দেন ভ্রাম্যমাণ আদালত।

শান্তিপূর্ণভাবে ভর্তি পরীক্ষা শেষ হওয়ায় বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী, রংপুরের বিভাগীয় কমিশনার, ডিআইজি, জেলা প্রশাসক, পুলিশ সুপার, ভ্রাম্যমাণ আদালত পরিচালনাকারী নির্বাহী ম্যাজিস্ট্রেট, বিভিন্ন ভেন্যুতে দায়িত্বপালনকারী শিক্ষক-কর্মচারী, আইন-শৃঙ্খলা রক্ষাকারী বহিনীর সদস্য, বিভিন্ন মিডিয়ার সাংবাদিকসহ ভর্তি পরীক্ষার সঙ্গে সংশ্লিষ্ট সবার প্রতি কৃতজ্ঞতা ও ধন্যবাদ জানান উপাচার্য।

আগামী ১৩ মে ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশ করা হবে। ফলাফলসহ ভর্তির যাবতীয় তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে (http://www.brur.ac.bd/) জানা যাবে।

এ বছর ছয়টি অনুষদের ২১টি বিভাগে নতুন শিক্ষাবর্ষে মোট ১ হাজার ১৯৫ জন শিক্ষার্থীকে ভর্তি করা হবে। এই সীমিতসংখ্যক আসনের জন্য ভর্তি পরীক্ষায় লড়েন প্রায় ৯৫ হাজার শিক্ষার্থী।

বাংলাদেশ সময়: ২০০০ ঘণ্টা, মে ০৬, ২০১৫
এইচএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।