ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

জাবিতে ‘উন্নয়ন দর্শন ও বিউপনিবেশায়ন’ শীর্ষক বক্তৃতা

জাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪০ ঘণ্টা, মে ১১, ২০১৫
জাবিতে ‘উন্নয়ন দর্শন ও বিউপনিবেশায়ন’ শীর্ষক বক্তৃতা

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) ‘উন্নয়ন দর্শন ও বিউপনিবেশায়ন’ শীর্ষক বক্তৃতা অনুষ্ঠিত হয়েছে। ছয় মাসব্যাপী বাংলাদেশের বিউপনিবেশায়ন তত্ত্বের উপর বক্তৃতামালার চতুর্থ বক্তৃতা দিয়েছেন বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক আনু মুহাম্মদ।



সোমবার (১১ মে) বিকেলে বিশ্ববিদ্যালয়ের জহির রায়হান মিলনায়তনের সেমিনার কক্ষে এই বক্তৃতা অনুষ্ঠিত হয়। বাংলাদেশ দর্শন সংঘ এ বক্তৃতামালার আয়োজন করে।

বক্তৃতামালার সমন্বয়ক ও বাংলাদেশ দর্শন সংঘের আহ্বায়ক সৈয়দ নিজার আলমের সঞ্চালনায় অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন দর্শন বিভাগের সহযোগী অধ্যাপক রায়হান রাইন, বাংলা বিভাগের সহকারী অধ্যাপক আহসান ইমামসহ অর্ধশতাধিক শিক্ষার্থী।

অধ্যাপক আনু মুহাম্মদ বলেন, জিডিপি প্রবৃদ্ধির জৌলুসের নীচে চাপা পড়ে থাকে উচ্ছেদ ও নিপীড়ন, জাতীয় সক্ষমতার বদলে হীনমন্যতার প্রাতিষ্ঠানিকতা, সবার জন্য সুলভে শিক্ষা, চিকিৎসাসহ সর্বজনের অধিকার হরণ, দখল ও লুণ্ঠন তৎপরতা, টেকসই দারিদ্র্যের চিত্র এবং সন্ত্রাসী দখলদারদের হাতে রাজনৈতিক ক্ষমতার চিরস্থায়ী বন্দোবস্ত।

ছয় মাসব্যাপী বক্তৃতামালার অন্য আলোচকদের মধ্যে রয়েছেন হাসান আজিজুল হক, সলিমুল্লাহ খান, নাসিম আখতার হোসাইন, সুফি মোস্তাফিজুর রহমান, মনিরুল ইসলাম, মোস্তাফা জামান, ফকরুল চৌধুরী, ফয়েজ আলম, আনোয়ারুল্লাহ ভূঁইয়া, রায়হান রাইন, ফিরোজ আহমেদ, অরূপ রাহী, মোহাম্মদ আজম, মাসউদ ইমরান, জাঈদ আজিজ, হিমেল বরকত, পাভেল পার্থ, রেজওয়ানা করিম স্নিগ্ধা ও ইব্রাহীম খালেদ।

সৈয়দ নিজার আলম বলেন, বৈশ্বিকতার নামে বাংলাদেশের শিল্প, সাহিত্য, চলচ্চিত্র, ভাষা সর্বোপরি বাংলাদেশি সংস্কৃতিকে উপনিবেশায়নের প্রভাব ও আত্মসত্তা অন্বেষণের আকাঙ্ক্ষা থেকে ‘বাংলাদেশের বিউপনিবেশায়ন তত্ত্ব’র উপর বক্তৃতামালা আয়োজন করা হয়েছে।

আগামী ৮ আগষ্ট পঞ্চম বক্তৃতা দেবেন ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস্- এর অধ্যাপক সলিমুল্লাহ খান।

বাংলাদেশ সময়: ২০৩৯ ঘণ্টা, মে ১১, ২০১৫
এএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।