ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

১৪ বছর পর কার্যকর হচ্ছে রাবির সিনেট

রাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫০ ঘণ্টা, মে ১৫, ২০১৫
১৪ বছর পর কার্যকর হচ্ছে রাবির সিনেট

রাবি: দীর্ঘ ১৪ বছর পর অনুষ্ঠিত হতে যাচ্ছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) সিনেট অধিবেশন। আগামী সোমবার (১৮ মে) এ সিনেট অধিবেশন অনুষ্ঠিত হবে।



রাজশাহী বিশ্ববিদ্যালয় অধ্যাদেশ ১৯৭৩ অনুযায়ী বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ এ ফোরামের সর্বশেষ অধিবেশন অনুষ্ঠিত হয়েছিল ২০০১ সালের ২৮-২৯ জুন।

আইন অনুযায়ী প্রতিবছর সিনেট অধিবেশন অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও দীর্ঘদিন ধরে তা বন্ধ রয়েছে।   ফলে এতোদিন বিশ্ববিদ্যালয় সিন্ডিকেট এবং উপাচার্যের বিশেষ ক্ষমতায় স্বায়ত্তশাসিত এ প্রতিষ্ঠানের বিভিন্ন গুরুত্বপর্ণ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এছাড়া বিশ্ববিদ্যালয়ের গুরুত্বপূর্ণ অনেক কাজ আটকে ছিল সিনেট অধিবেশন না হওয়ায়। অবশেষে বিশ্ববিদ্যালয়ের বর্তমান প্রশাসন সিনেট অধিবেশন অনুষ্ঠানের উদ্যোগ নিয়েছে।

এদিকে, দীর্ঘদিন ধরে নির্বাচন না হওয়ায় সিনেটে  রেজিস্ট্রার্ড গ্রাজুয়েট ক্যাটাগরির ২৫টি পদ মেয়াদোত্তীর্ণ হয়ে গেছে। রাকসু নির্বাচন না হওয়ায় শূন্য রয়েছে ছাত্র প্রতিনিধির ৫টি পদ। এছাড়া স্পিকার কর্তৃক মনোনীত ৫ জন সাংসদ সিনেট সদস্য থাকার কথা থাকলেও তা শূন্য রয়েছে।

তবে দীর্ঘদিন পর হলেও সিনেট অধিবেশন করতে সিনেটের বিভিন্ন ক্যাটাগরির বর্তমান সদস্যদের নিয়েই অধিবেশন আহ্বান করা হয়েছে। দীর্ঘদিন সিনেটের রেজিস্ট্রার্ড গ্রাজুয়েট নির্বাচন না হওয়ায় আগের নির্বাচিতদের মধ্যে যারা জীবিত আছেন তাদের এবং সিনেটের অন্যান্য ক্যাটাগরির সদস্যদের নিয়ে বিশ্ববিদ্যালয়ের অধ্যাদেশ মেনেই এবারের সিনেট অধিবেশন অনুষ্ঠিত হবে।

এ বিষয়ে রাবির রেজিস্ট্রার প্রফেসর মু. এন্তাজুল হক বাংলানিউজকে জানান, এবারের অধিবেশন বার্ষিক অধিবেশন হিসেবেই অনুষ্ঠিত হবে। এতে একটি নতুন ইনস্টিটিউটের অনুমোদন, একটি ইনস্টিটিউটে অনার্স কোর্স চালুর অনুমোদন, বাজেট অনুমোদন এবং কর্মকর্তা-কর্মচারীদের চাকরির বয়সসীমা ৬২ থেকে বাড়িয়ে ৬৫ করার আইনসহ বেশ কয়েকটি আইন অনুমোদন করা হবে।

রাবির উপাচার্য প্রফেসর মুহম্মদ মিজানউদ্দিন বাংলানিউজকে বলেন, দীর্ঘদিন ধরে বিশ্ববিদ্যালয়ের সিনেট সভা হয়নি। বর্তমান প্রশাসন দায়িত্ব নেওয়ার পর সিনেট অধিবেশন অনুষ্ঠানের উদ্যোগ গ্রহণ করা হয়। যার ফলে ২০১৪ সালে সিনেটের শিক্ষক প্রতিনিধিদের নির্বাচন অনুষ্ঠিত হয়। কিন্তু নানা জটিলতার কারণে রেজিস্ট্রার্ড গ্রাজুয়েটদের নির্বাচন করা সম্ভব হয়নি। তারপরও সিনেট অধিবেশন অনুষ্ঠিত হচ্ছে।

আগামী বছর থেকে নিয়মিত সিনেট অধিবেশন অনুষ্ঠিত হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

বাংলাদেশ সময়: ১৮৫০ ঘণ্টা, মে ১৫, ২০১৫
এসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।