ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

ওয়ার্ল্ড এডুকেশন ফোরামে যোগ দিচ্ছেন মন্ত্রী-সচিব

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৫ ঘণ্টা, মে ১৭, ২০১৫
ওয়ার্ল্ড এডুকেশন ফোরামে যোগ দিচ্ছেন মন্ত্রী-সচিব

ঢাকা: শিক্ষাখাতে বিশ্বের সবচেয়ে বড় ও গুরুত্বপূর্ণ ইভেন্টস ওয়ার্ল্ড এডুকেশন ফোরাম-২০১৫ তে যোগ দিচ্ছে বাংলাদেশ।

আগামী ১৯ থেকে ২২ মে কোরিয়ার ইনচিয়নে অনুষ্ঠিতব্য এ ফোরামে যোগ দিতে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদের নেতৃত্বে একটি উচ্চ ক্ষমতা সম্পন্ন প্রতিনিধিদল রোববার কোরিয়ার উদ্দেশ্যে ঢাকা ত্যাগ করেছেন।



সবার জন্য শিক্ষা কর্মসূচি নিশ্চিত করার লক্ষ্যে ফ্রেমওয়ার্ক ফর প্লান ও শিক্ষা সংক্রান্ত সহস্রাব্দ লক্ষ্যমাত্রা বাস্তবায়নে অর্জন ও ঘাটতিগুলো যাচাই করে ২০১৫ পরবর্তী শিক্ষা কর্মসূচি সম্পর্কে মতৈক্যে পৌঁছানো এবং ২০৩০ পর্যন্ত ফ্রেমওয়ার্ক ফর এ্যাকশন প্লান চূড়ান্ত করা হবে এই ফোরামে।

এসব লক্ষ্যমাত্রা ও এ্যাকশন প্লান আগামী সেপ্টেম্বর মাসে জাতিসংঘের বিশেষ টেকসই উন্নয়ন সামিটে গ্রহণ করা হবে।

শিক্ষা মন্ত্রণালয়ের উপসচিব বুবোধ চন্দ্র ঢালী বাংলানিউজকে বলেন, এই ফোরামে বিশ্বের বিভিন্ন দেশের শিক্ষামন্ত্রী, শিক্ষাবিদ, শিক্ষক, গবেষক, পরিকল্পনাবিদসহ প্রায় ১৫০০ জন প্রতিনিধি অংশগ্রহণ করবেন।

দক্ষিণ কোরিয়া সরকার, ইউএনডিপি, ইউএনএফপিএ, ইউনিসেফ, বিশ্বব্যাংক যৌথভাবে এ ফোরাম আয়োজন করছে।

শিক্ষামন্ত্রীর নেতৃত্বে প্রতিনিধিদলে শিক্ষাসচিব মো. নজরুল ইসলাম খান, গণস্বাক্ষরতা অভিযানের নির্বার্হী পরিচালক সাবেক উপদেষ্টা রাশেদা কে চৌধুরী, ইমেরিটাস অধ্যাপক ও ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের সিনিয়র উপদেষ্টা মনজুর আহমদ, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের যুগ্মসচিব নজরুল ইসলাম খান, বাংলাদেশ ইউনেস্কো কমিশনের সচিব মো. মনজুর হোসেন, প্রাথমকি শিক্ষা অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক ড. আবু হেনা মোস্তফা কামাল অংশ নেবেন।

প্রতিনিধিদল আগামী ২৪ মে দেশে ফেরার কথা রয়েছে।

তবে শিক্ষামন্ত্রী চীনের কিংদাওয়ে অনুষ্ঠিতব্য ইন্টারন্যাশনাল কনফারেন্স অন আইসিটি অ্যান্ড পোস্ট-২০১৫ এডুকেশন শীর্ষক এক আন্তর্জাতিক সম্মেলনে যোগ দিয়ে আগামী ২৭ মে ঢাকা ফিরবেন।

বাংলাদেশ সময়: ২০০৫ ঘণ্টা, মে ১৭, ২০১৫
এমআইএইচ/ কেজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।