ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

শেকৃবিতে ছাদে বাগানকরণ শীর্ষক কর্মশালা

শেকৃবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৫৫ ঘণ্টা, মে ১৮, ২০১৫
শেকৃবিতে ছাদে বাগানকরণ শীর্ষক কর্মশালা ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: রাজধানীর শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের (শেকৃবি) উদ্যানতত্ত্ব বিভাগ আয়োজিত বাড়ির ছাদে বাগানকরণ শীর্ষক তিন দিনের কর্মশালা চলছে। রোববার (১৭ মে) এ কর্মশালার উদ্বোধন করা হয়।

চলবে ১৯ মে পর্যন্ত।

বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সেমিনারকক্ষে আয়োজিত কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর মো. শাদাত উল্লা। বিশেষ অতিথি ছিলেন উপ-উপাচার্য প্রফেসর ড. মো. শহীদুর রশীদ ভূইয়া, কৃষি গবেষণা ফাউন্ডেশনের পরিচালক ড. মো. নুরুল আলম এবং ট্রেজারার প্রফেসর ড. মো. হযরত আলী।

কর্মশালায় সভাপতিত্ব করেন এগ্রোরিয়ান রিসার্চ ফাউন্ডেশনের ড. মো. আলী আকবর।

চলমান এ কর্মশালায় বাড়ির ছাদে কিংবা বারান্দায় ফেলে দেওয়া আসবাব পত্র দিয়ে টপ বানানো থেকে শুরু করে গাছে সার প্রয়োগ, আগাছা দমন, পোকামাকড় দমন, রুমের ভেতর গাছ রাখার পদ্ধতি ইত্যাদি বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হচ্ছে।

ড. মো. আলী আকবর বলেন, নগরায়ন রোধ করা সম্ভব নয়। কিন্তু আমরা আমাদের বাসা-বাড়ি সবুজে ভরে দিতে পারি।  

কর্মশালার বিষয়ে উদ্যানতত্ত্বের চেয়ারম্যান সহযোগী অধ্যাপক ড. আ ফ ম জামাল উদ্দিন বাংলানিউজকে জানান, বিভিন্ন এলাকা থেকে আগত ২৮ জন প্রশিক্ষণার্থীকে বাসা-বাড়িতে সহজে সফলভাবে বাগান করার বিষয়ে প্রশিক্ষণ দিচ্ছি আমরা।

বাংলাদেশ সময়: ১০৫৫ ঘণ্টা, মে ১৮, ২০১৫
এইচএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।