ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

স্বতন্ত্র স্কেলের দাবি জবি শিক্ষকদের

জবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫১ ঘণ্টা, মে ২০, ২০১৫
স্বতন্ত্র স্কেলের দাবি জবি শিক্ষকদের

জবি: প্রস্তাবিত অষ্টম জাতীয় বেতন স্কেল প্রত্যাখ্যান করে স্বতন্ত্র বেতন স্কেলের দাবি জানিয়েছে জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) শিক্ষক সমিতি।

বুধবার (২০ মে) দুপুরে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতি কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এ দাবি জানানো হয়।



লিখিত বক্তব্যে শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. মো. আলী নূর বলেন, প্রস্তাবিত অষ্টম জাতীয় বেতন স্কেল কাঠামোতে শিক্ষকদের মর্যাদাহানি করা হয়েছে। সিনিয়র অধ্যাপকের বেতন পদায়িত সচিবদের বেতন কাঠামো থেকে দুই ধাপ নিচে বিবেচনা করা হয়েছে। এতে মূল বেতন সপ্তম বেতন কাঠামো থেকেও দুই ধাপ কমিয়ে আনা হয়েছে।

এছাড়া টাইম স্কেল ও সিলেকশন গ্রেড বাতিল করায় শিক্ষকরা বিস্মিত হয়েছেন। শিক্ষকদের বৃহত্তর স্বার্থে জগন্নাথ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি এ বেতন স্কেল প্রত্যাখ্যান করছে।

তিনি আরও বলেন, স্বতন্ত্র বেতন স্কেলের দাবি পূরণ না হওয়া পর্যন্ত অষ্টম বেতন স্কেল বাতিল করে টাইম স্কেল ও সিলেকশন গ্রেড অব্যাহত রাখতে হবে।

সিনিয়র অধ্যাপক ও অধ্যাপকদের পদমর্যাদা ও বেতন যথাক্রমে সিনিয়র সচিব এবং পদায়িত সচিবদের সমান করাসহ স্বতন্ত্র বেতন কাঠামো গঠনের দাবি পূরণ না করলে, বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশনের নির্দেশনায় শিক্ষকরা পরবর্তী পদক্ষেপ গ্রহণ করবেন।

২০০১ ও ২০০৮ সালের নির্বাচনী ইশতেহারে শিক্ষকদের স্বতন্ত্র বেতন স্কেলের কথা উল্লেখ করলেও, ক্ষমতাসীন আওয়ামী লীগ শিক্ষকদের দাবি পূরণ করেনি বলে সংবাদ সম্মেলনে অভিযোগ করেছেন শিক্ষকরা।

সংবাদ সম্মেলনে শিক্ষক সমিতির কোষাধ্যক্ষ ড. মো. আমিনুল হকসহ শিক্ষক নেতারা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ২০৫২ ঘণ্টা, মে ২০, ২০১৫
আইএএ/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।